স্বরণে আছে আজো, প্রেমে ডুবে আমি কিছু করিয়াছিলাম অর্জন; মূহুর্তেই সব জলাঞ্জলি দিয়ে করিয়াছি বিসর্জন। মনে পরে আজো এই চৈত্রের প্রহরে, সেদিনও ছিল চৈত্র মাস; আজি আমি করিতাছি এহন' আমার স্বপ্ন ধরণীতে বাস। অঘর নিদ্রাই ভাবিতেছিলুম সেই রুপকণ্ঠীনির কথা, আজো মনে পরে তার তীব্র কণ্ঠ; সেদিন দিয়াছিল যত ব্যথা। লুটাইয়ে ছিলুম সেদিন যত প্রেম আমার সবস্য- তবু কেন সে ডুবাইয়ে সবই, করিলো মোরে নিস্ব।
নাহি থাকিলো আর আমার তরে, তারে কিছু কহিবার।
ঊর্ধে ছিল যত প্রেম বার্তা, বলিয়াছি আমি তারে সবিতা! তবু জানা নেই কেন ছিলুম আমি তার এত নিক্রিষ্টের, মূলে! হয়তবা কিছু নিম্নের প্রেমো-বাণী রয়েছিল সেদিন ঝুলে। ওগো! রুপকণ্ঠীনি আমি শোন গো বলি তোমারে, ভেবেছিলে হইতো তুমি!...? ভালোবাসি সেদিন বলা হয় নি, হাজারো কথার ভীরে। তুমি হইতো সেদিন, পারোনি বুঝিতে মোর দুর্বিষহ শব্দের অর্থ; আজি আর বুঝিয়ে কি লাভ বল? যত চেষ্টা মোর ব্যর্থ।
মনে পরে আজো, সেদিন ছিল চৈত্র মাস; করিয়াছি প্রেমে-মোর সবই বিসর্জন, তবু বলব- তুমি মোর করিছো সর্বনাস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
স্বরণ অর্থাৎ হিরণ্য বা সোনা বুঝাই, আমি কিন্তু এটা বুঝাই নি।।
লাইনটি যদি পুরা একটু সহজ ভাবে লিখি- মনে আছে আজও, প্রেমে ডুবে আমি কিছু পেয়েছিলাম। পুরো কবিতা টাই বুঝাতে চেয়েছি প্রেমে কী বিসর্জন দিলাম। কবিতা টি পড়েছেন খুব ভালো লাগল, আর অশেষ ধন্যবাদ ভোটের জন্য। আপনাদের ভালোবাসা সর্বদা অটুট থাকুক।
ইমরানুল হক বেলাল
ভালোবাসি সেদিন বলা হয়নি হাজারো কথার ভীরে।/
তুমি হয়ত সেদিন, পারোনি বুঝিতে মোর দুর্বিষহ শব্দের অর্থ;/
মনে পড়ে অজো, সেদিন ছিল চৈত্র মাস;
করিয়াছি প্রেমে-মোর সবই বিসর্জন, তবুও বলবলব-
তুমি মোর করিছো সর্বনাশ।
সাধু ভাষায় সুন্দর ভাবে ফুটে উঠেছে কবিতাটি।
শেষের লাইনগুলো ও অসাধারণ ফিনিশিং হয়েছে।
মাঝে মাঝে দু-একটা শব্দ ভুল হয়েছে।
বানানের বিষয়ে খেয়াল রাখবেন।
ভোট দিয়ে গেলাম।
আমার পাতায় আসবেন।
আপনার সাহিত্যকর্ম উজ্জীবিত হোক ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।