স্বাধীনতার ছবি

ত্যাগ (মার্চ ২০১৬)

শিল্পী জলী
  • ১২
  • ১০৯
হানাদারের দল খেয়ে যায় কদু,
লাথি মেরে মেরে ধরে নেয় বধূঁ, জ্বালায় ঘর-বাড়ি।
জাগে জনগণ হাতে নেয় গান,
বাদ যায় না নাবালক- প্রাণ !
বাংলার জনগণ একই মায়ের সন্তান,
মাটিই তাঁদের মা !
যায় যাক প্রাণ যুদ্ধ করিয়া
মাকে তাঁরা ছাড়িবে না ।।
ঘরে ঘরে যবে রুখে দাঁড়ায় সবে,
পাক-বাহিনী কাঁদো কাঁদো ভাবে,লুটিয়ে পরে পায়।
বাঙলা হুঙ্কারে পাকির-দল ! আসিস যদি আর এই-পার,
রক্ষা নেই তবে ।।

মুক্ত হয়ে বাঙলা তখন গায় মুক্তির গান,
আজও কী জন্মে দেশের মাটিতে তেমনই সবপ্রাণ ?
স্বাধীনতা পেয়ে আমরা আজও আছি কী তেমনই স্বাধীন?
ঘরে ঘরে আজ একটি মানুষও নয় কি পরাধীন ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাঃ ফখরুল আলম ভাল লাগল। আমার কবিতা পড়ার আমন্ত্রণ রইল।
শামীম খান দেশের কথা বলতে এসে মনের আবেগে আপ্লুত হয়েছেন । ভাল লাগলো । শুভ কামনা রইল ।
Fahmida Bari Bipu ছন্দে লেখার চেষ্টাটা প্রশংসনীয় ছিল। সাধু-চলিতে দূষণ ঘটে গেছে। শুভেচ্ছা রইল।
ধন্যবাদ পড়া এবং মন্তব্যের জন্যে। আমি জানতাম কবিতায় সাধু-চলিতের মিশ্রণ ঘটতে পারে। কবর কবিতাটিতেও একটু মিশ্রণ রয়েছে। অনেক সময় এই মিশ্রণটি ভালোবাসা,অবজ্ঞা, এবং ঘৃনাকে সূচারুরূপে ফুঁটিয়ে তোলে। তবে অনেকদিন কবিতার নিয়মনীতির সাথে যোগাযোগ নেই তাই ১০০% নিশ্চিত নই মিশ্রণের ব্যাপারটি নিয়ে। তবে পরবর্তীতে নিশ্চিত না হয়ে আর মিশ্রণ রাখবো না।
আতিক সিদ্দিকী সুদর প্রচেষ্টা,ধন্যবাদ.
হুমায়ূন কবির ভালোলাগা সহ শুভেচ্ছা…
মোহাম্মদ সানাউল্লাহ্ “আজও কী জন্মে দেশের মাটিতে তেমনই সবপ্রাণ ? স্বাধীনতা পেয়ে আমরা আজও আছি কী তেমনই স্বাধীন? ঘরে ঘরে আজ একটি মানুষও নয় কি পরাধীন ?” আপনার উপলব্ধি আমাকে দারুন ভাবে চিন্তিত করে । খুব ভাল লিখেছেন । প্রাপ্যটা রেখে গেলাম ।
অনেক ধন্যবাদ--পড়ার জন্যে, ভোটের জন্যে, মন্তব্যের জন্যে। ভালো থাকুন।
মিলন বনিক কবিতার ভাবনাটা সুন্দর..প্রথম লাইনে কদু শব্দটা কেমন বেমানান লাগছে...রিভিউ করলে আরো ভালো হবে..অনেক শুভকামনা
আমার বাবা বলেছিলেন, ওরা নাকি আমাদের বাসার ২০০টি কাঁচা লাউ খেয়েছিল আর সাথে নিয়ে গিয়েছিল। কদু শব্দটি ওদের প্রতি অসন্মাণ প্রকাশ করতে ব্যবহার করেছি--যেটার খটকা লেগেছে আপণি পড়তেই। ওরা পড়ে বুঝলেও বিরক্ত হবে। একবার প্রকাশ করার পর আবার এডিট করা যায় কিনা আমি জানি না। এই অপশন থাকলে ভালো। অনেক ধন্যবাদ--সময় নিয়ে পড়া এবং মন্তব্যের জন্যে। ভালো থাকুন।

০৭ ফেব্রুয়ারী - ২০১৬ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪