লেখকের তথ্য

Photo
জন্মদিন: ৮ মে ১৯৮৫
গল্প/কবিতা: ২৯টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।

keyboard_arrow_leftবাবা দিবস (জুন ২০১৩)

পৃথিবীর সেরা বাবা
বাবা দিবস

সংখ্যা

জাজাফী

comment ০  favorite ০  import_contacts ৭৬৮
আমি যখন বলি আমার বাবা পৃথিবীর সেরা বাবা সবাই তখন চোখ কপালে তুলে বলে আসলে সব সন্তানের কাছেই তার বাবা সেরা বাবা। আমি কারো কথা মানিনা। যুক্তি দিয়ে তাদের বুঝিয়ে দিতে চাই সত্যিই আমার বাবা পৃথিবীর সেরা বাবা।বিল গেটস তার ইনকামের কত শতাংশ তার সন্তানের জন্য খরচ করে? ১০ শতাংশ,৩০ শতাংশ কিংবা ৯০ শতাংশ? মনে হয়না এতো খরচ করে। আর আমার বাবা তার সন্তানের জন্য তার আয়ের ১০০ শতাংশ খরচ করেও যখন দেখে আরো দরকার তখন শেষ সম্বল যতটুকু জমি ছিল তা বিক্রি করে দেয়।শাহরুখ খান তার ছেলে আরিয়ান আর মেয়ে সোহানার মুখের দিকে তাকিয়ে ধূম পান ছেড়ে দিতে পারেনি। আর আমারবাবাকে একদিন ছোটবেলা আমি বলেছিলাম বাবা আমাকেও একটা দাও আমি খাই। সেই কথা শুনেই বাবা ধূম পান ছেড়ে দিলেন। আর কোন দিন ধূম পান করেন নি।এখন ঢাকার রাস্তায় প্লাস্টিকের এক ধরনের ঝাড়বাতি পাওয়া যায় আমার বাবা সেটা আমাকে দিয়েছেন আজ থেকে ১৩ বছর আগে। এখনো শহরের ছেলে মেয়েদের কাছে রুপকথা মনে হতে পারে এমন জিনিসও করেছেন। অন্ধকারে লেখার জন্য আমার বাবা আমাকে আজ থেকে ১২ বছর আগে এমন একটা কলম কিনে দিয়েছিলেন যে সেটার নিব(মাথা) দিয়ে আলো বের হতো।আমার বাবাকে তাই আমি পৃথিবীর সেরা বাবা বলি। আমারবাবা হিমুর বাবার মত নয়। তবে তিনিও বলেন চোখের আড়াল মানেই মনের আড়াল। বন্ধুদের সাথে যোগাযোগ রাখতে হয়। আমার বাবা বলেন এই দুনিয়া ক্ষণস্থায়ী। যতটুকু আরাম আয়েশ করা যায় যা ইচ্ছে করে তা কেনার বা করার সামর্থ থাকলে সেটা করতে হয়।আমার বাবার খুব বেশি টাকা নেই। একটা মাদ্রাসার শিক্ষক তিনি। বেতন কত আর হবে এই ছয় কি সাত হাজার। আমার বাবা তারবাবার কাছ থেকে কিছু জমি পেয়েছিলেন। ছেলে মেয়েকে মানুষ করতে তিনি সেটা বিক্রি করে দিতে কুন্ঠা বোধ করেননি।হয়তো কারো কারো বাবা তাকে কোটি কোটি টাকা দিয়ে বলছেন যে যা কানাডা আমেরিকা ঘুরে আয়। আমার বাবা সেটা বলেন নি। তার সেই সামর্থ নেই। তবে তিনি সাধ্যের ভিতরে যতটুকু পেরেছেন করেছেন। তিনি আমাকে দেশের ৪৬ টি জেলাতে ঘুরিয়েছেন।অন্যের বাবা মা যখন তাদের সন্তানকে টাকা দিয়ে ভালবাসেন,আমার বাবা তখন আমাকে অন্তর দিয়ে ভালবাসেন। পৃথিবীর সব মানুষ তার মায়ের পেট থেকে জন্মেছে আর আমি জন্মেছি আমার বাবা মায়ের হৃদয় থেকে। আমি আমার বাবাকে খুব ভালবাসি এই কথাটা কোন দিন আমি আমার বাবাকে বলিনি।বাবা আমাকে বিশ্বাস করে বলেছে ‘আমার সম্মান টুকু ছাড়া আর কিছু নেই,এমন কিছু করোনা যে সেটাও না থাকে।’ আমি সেই কথার ওপর দাড়িয়ে পার করেছি জীবনের এতটা বছর।সবাই যখন নামাজ পড়ে দোয়া করে বাবা মাকে সুখী করো আমি তখন দোয়া করি আমার জীবনের সব হায়াত নিয়ে হলেও আমার বাবা মাকে দীর্ঘায়ু দান করো।কোন প্রকার দুঃখ হতাশা রোগ ব্যাধী যেন আমার বাবা মাকে স্পর্শ না করে।আমার পরিবারের সব চাপ নিজের মাথায় নিয়ে ঘুরে বেড়াই তবুও আমি আমার বাবা মায়ের ওপর যেন কোন চাপ না আসে সেটা চেষ্টা করি।তার পরও পারিনা। যখন পরিবারের অন্য একজন কোন সমস্যায় পড়ে আমি সেটা সামলে ওঠার চেষ্টা করলেও পেরে উঠিনা।তখন বাবাকে জানাতে হয়। বাবা তার কলিজা ছিড়ে যে রক্তক্ষরণ হয় তা অন্যকে বুঝতে না দিয়ে সাধ্যমত চেষ্টা করেন।আমার বাবাকে শ্রেষ্ঠ বাবা বলবো না তো কার বাবাকে শ্রেষ্ঠ বলবো? বাবা দিবস তোমরা একদিন পালন করো আর আমি বাবা দিবস পালন করি প্রতি দিন।আমার বাবা আমাকে যখন যা করতে বলে আমি তাই করি।আমি চাই আমার বাবার ছোট ছোট স্বপ্ন গুলো পূরণ হোক।


আমি

আমি হয়তো আমার এই শ্রেষ্ঠ বাবার যোগ্য সন্তান হতে পারিনি। তারপরও আমি কিছু কিছু বিষয় চেষ্টা করি। সীমিত আয়ে আমাকে চলতে হয়। তাই প্রতিদিন দুপুরে আমি না খেয়ে থাকি।বাবা মা কোন একটা খাবার না খাওয়া পর্যন্ত আমি চেষ্টা করি সেটা না খেতে। টিউশনিতে গেলে ওরা আমাকে আম খেতে দিয়েছিল., আমি খাইনি। ওরা কি মনে করেছে জানিনা আমি খাইনি কারণ আমি জানি তখনও বাবা মা আম খায়নি। কারণ গ্রামে তখন আম নেই। টিউশনির টাকা পেয়ে আমি আমার বাবা মার জন্য আম কিনে পাঠাই তার পর তারা যখন খেয়েছে তখন আমিও খেয়েছি।

আজ পৃথিবীতে যত বাবা আছে সবাইকে অনুরোধ করছি তোমরা সবাই আমার বাবার মত আদর্শ বাবা হও তাহলে তোমাদের সন্তানেরা আদর্শবান হবে।আমার মত আদর্শবান নয় আমার বাবার মত আদর্শবান হবে। বাবা দিবসে পৃথিবীর সব বাবাকে পৃথিবীর সব সন্তানের পক্ষ থেকে ভালবাসা ও শুভেচ্ছা।বাবা তুমি দীর্ঘজীবী হও,কোন কষ্ট যেন তোমাকে ছুতে না পারে। সব কষ্ট আমার কাধে চেপে বসুক তবু তুমি সুখে থাক।

advertisement

advertisement

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

    advertisement