স্মৃতির পাতায় গাঁথা একটি রাত্রির কথা বারবার মনে পড়ে। হেথায় নেই নীরবতা কেমনে লিখি এই কথা বলি যে কেমন করে। বিস্মৃতি অতল হতে বেঁচে গিয়ে কোন মতে হতে চেয়েছিনু কবি। ৭১’র পঁচিশে মার্চের রাত্রে আমার এ হৃদয়টাতে এঁকেছিনু সেই ছবি। কি বিস্ময় ছিল সেই রাত্রি আহা হায়েনা পাকসেনা জাতি ঢাকায় করে আক্রমণ। সব ছাত্রাবাস, অলিগলি সর্বত্র চালায় তারা গুলি আহা এ দৃশ্য যে কেমন! আগুনের ফুলকি বয় মনে জাগে তাই যে ভয় কোথাও ছিলনা আশ্রয় বুঝি একটি গুলি আসি জীবন দিব যে নাশী এই ছিল যে মোর ভয়। সারাটি রাত্রি চলে যে গুলি সেই দৃশ্য যে কেমনে ভুলি স্মৃতির পাতায় এঁকেছিনু তাই। আহা ভোর না হতে হতে কত মানুষ যে সেই রাত্রে মরে ছিল তার তো হিসেব নাই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রফিক আল জায়েদ
কবিতা ভাল লাগল।
'আগামী ২৪ শে মার্চ মরহুম
ডাঃ মোঃ হোসেন আলীর ৪র্থ
মৃত্যু বার্ষিকী।আপনারা উনার
জন্য দোয়া করবেন।'
এই কথাটা আমি বুঝতে পারলাম না। হয়ত এটা আমার অক্ষমতা !
নাইম ইসলাম
আগেকার দিনে রাতভর পুঁথিপাঠ হতো - মায়ের মুখে শুনেছি।আমার দাদা নাকি অনেক ভালো পুঁথিপাঠ পরতেন -দাদাকে দেখিনি, মায়ের কাছে শুনেছি তার কথা। রাতে ঘুমাবার আগে দাদার থেকে শোনা সেই পুঁথিপাঠ মা শোনাতেন। মোহাম্মদ হানিফাসহ আরো অনেকের পুঁথি। আজ আপনার লেখা পরে মনে হলো 'স্বাধীনতা' নামের নতুন একটা পুথিপাঠ কলাম। বেশ ভালো লাগলো...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।