কেঁদো না মা এমন করে বক্ষ বিদরে আর। তোমার সন্তানের মৃত্যুতে আজ দিকে দিকে হাহাকার। যুগের ইতিহাসে লিখা রবে এহেন স্মৃতির অধ্যায়। যে বেদনা ক্ষরিয়ে অশ্রু বন্যা বয়েছে আজ পদ্মায় । লাখ লাখ সন্তান তোমার সহসা হলো নিঃশেষ। মুহ্যমান তুমি হলে কি তাই কাঙ্গালিনীর ব্যাস। বিশ্বচরাচরে পড়ে হাহাকার ছুটে এলো শত মহাপ্রাণ। দু'হাত বাড়িয়ে কূলেতে দাঁড়িয়ে মানুষের করে পরিত্রাণ। শকুনি গৃধিনীরা বেঁধেছে বাসা লাখ লাখ ভাসে মৃত লাশ। মাগো, তোমার বক্ষে রেখে দুচরন মোরা করছি যে হাহুতাস। শুনিনি কভু কোথাও মরিছে মানুষ এত সাগরের জলোচ্ছ্বাসে। দেখিনি কোথাও মনুষ্য মৃত লাশ খেতে এত কুকুর শৃগালে অনায়াসে। পঁচে গলে মনুষ্য লাশ গুলি সব বিভৎসাকারে পরে রয়। তারই মাঝে খোঁজে মাকে এক খোকা মনে তার নাহি কোন ভয় জিজ্ঞাসিলে কেহ বলে সে খোঁজে দাও আমার মাতার মৃত লাশ। হয়রান হয়ে সে ছুটে আসে কাছে আরো কেলিয়ে দীর্ঘ নিশ্বাস। বিবস্ত্রাবস্থায় শত সহস্র মৃত লাশ পরে আছে নাহি সৎকার । একটু ছেড়া কাপড় দিয়ে ঢেকে দেয় লজ্জা স্থান এওকি ভাগ্যেছিলনা তার? জননী গো কেঁদো না তুমি বক্ষ বিদরে আর এহেন দুঃখ নাহি সহে। আজ তোমার বেদনা বুঝে নাই যারা তারা কেমনে জননী কহে। তোমার সন্তান মরেও পেলনা যখন তোমার বুকেতে সৎকার । মরেও তারা মরে নাই জেনো তুমি, একদিন হবে সোচ্ছার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।