আমি মুক্তিযুদ্ধ দেখিনি আমি মুক্তিযুদ্ধ দেখিনি শোনেছি দাদুর মুখে পরিবার নিয়ে ছিল সবাই নয়তো এতো সুখে অভাবের সংসার ছিলনা উন্নতি সদাই থাকতো দুঃখে এক বেলা খাবার মিলে তো,দুই বেলা ভুখে।
কর্মসংস্থান ছিল না এতো,নয় কল কারখানা পূর্ব পাকিস্তানি বাঙালী বলে ছিল শুধু বঞ্চনা মনে মনে হজম করেছে কতো যে যন্ত্রনা স্বাধীনতা ছাড়া নেই উপাই এই ছিল জল্পনা।
শিক্ষা স্বাস্থ্য প্রগতি সব খানে ছিল দুর্গতি সমাজ ব্যবস্থায় শিরায় শিরায় ছিল দুর্নীতি শাসনের নামে চলতো শোষণের ভেড়ি শ্বাস নেয়া কঠিন ছিল,হিসেব নিত তারি।
কারফিউ লেগে থাকতো বছরের বার মাস প্রান খুলে বাঁচিবে নেই আশা,গলায় ছিল ফাঁস, মুক্তির উপায় খুজে ক্লান্ত সবাই জীবন নাভিশ্বাস বাংলায় জন্ম নেয়াই যেন ছিল অভিশাপ।
ধারে এসে দাঁরালো একাত্তর স্বাধীনতার সাল তরুণ,যুবক,কৃষক,শ্রমিক,ছাত্র জনতা জ্বালালো মশাল অবাক নয়নে তাকিয়ে বিশ্ব সভা,পাকিস্তানি হতাশ এলো বাঙালীর মুক্তির স্বাধ,এই অর্জন বিশাল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
২১ নভেম্বর - ২০১৫
গল্প/কবিতা:
৩২ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।