প্রিয়,
এখন নিঝুম রাত।বাহিরে টু শব্দ নেই।শীতে গা একটু একটু কাঁপছে।বিছানায় হেলান দিয়ে শুধু তোমার কথা ভাবছি।মনটা আজ ভিষন অস্থির লাগছে।উদাসীন মন আজ শুধু করে মৌনতার আয়োজন।আলো আধারী মায়াবী এ পৃথিবীর মোহনীয় এই শুন্যতা তুমি আসবে বলে পাবো কি স্বপ্নের পূর্ণতা?
কেন এমন হয়? কেন এ মন শুধু ভাবে তোমায়?
হয়তো, আমি তোমায় মন থেকে গভীর ভালোবাসি বলে তাই।
প্রিয়, তোমার জন্য, ' শুধু তোমার জন্য আমার এ অস্থিরতা ' আমার অস্থিরতা শুধু তোমাকে হারানোর ভয়।
আমি তোমায় প্রচন্ড ভালোবাসি প্রিয়,
সূর্য যেমন দিনের কাছে বন্ধু, তেমনি তুমি আমার বন্ধু।পৃথিবী যেমন আঁধার হবে সূর্য না উঠলে তেমনি আমার মরণ হবে তোমাকে কাছে না পেলে।আমার জন্মজন্মান্তরে শুধু তুমি-তুমি -তুমি।তুমি আমার সৃষ্টি,আমার উদ্ভাবন,আমার হৃদয়ের কল্পনা সুন্দরী,মানসপ্রতিমা।
ভালোবাসার কোন পরিমাপ নেই, কোন অর্থ নেই, নেই কোন ছিদ্রপথ।
তোমার প্রতি আমার প্রেম হচ্ছে সম্পূর্ণ্
ক্রটিহীন,ছিদ্রহীন।তুমিবিহীন আমার পৃথিবী অন্ধকার।আমার এ হৃদয়ে সে শুধু তোমারই নাম লেখা।তোমার মধ্যেই ডুবে আছে আমার অন্তরের সব আশা -ভরসা। আমার আত্মার সাথে তুমি বিরাজমান হয়ে আছো।"তুমি দ্বিগুণ প্রেমময়" আমার ভালোবাসা তুমিময়,
আমার কল্পনা রাজ্যে তুমিই অসীম ভালোবাসার যোগ্য নারী।তোমার ভালোবাসা পাবার জন্য আমি কিংকর্তব্যবিমূঢ়!
তোমার ভালোবাসা পাবার আকাঙ্খায় আমি উম্মাদ।আমার মধ্যে যে জ্বালা সৃষ্টি করেছো তুমি সেই জন্য তোমার জন্য আকুল হয়েছি আমি।তোমার হৃদয়ের মধ্যে আমাকে রেখেছো,বার বার তুমি অতুলনীয় প্রেম দিয়ে বাহবন্ধনে আবদ্ধ করে দেখেছো,অন্তরে আমি যা ইচ্ছে করি•••,আমি নারীর কাছে চিরকাল যা চেয়ে এসেছি•••প্রেম, ভালোবাসা, রোমাঞ্চ•••সাহস, বিবেকবুদ্ধি। আরো কত কিছু•••,তোমার মধ্যে সবকিছু পেয়েছি। এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে?
তুমি ছাড়া এমন ভালোবাসা কে দেবে আমায়?
তোমার ভালোবাসার প্রতিদানে আমিই-বা-তোমায় কি দিতে পেরেছি বল প্রিয় বল?
"আমি অতি সাধারণ একজন"
তোমার কাছে এতটা ভালোবাসা পাবার যোগ্যতা কি আমার আছে? প্রিয় যুগ যুগ ধরে এমনি ভাবে আমার বুকে থাকো।যতক্ষণ পূর্বাকাশে সূর্যের উদয় হচ্ছে ততক্ষণ তুমি প্রফুল্লচিও আমার পাশে থাকো।এ বন্ধন যেন ছিন্ন না হয় ঈশ্বরের কাছে এ আমার প্রার্থনা।
প্রিয়,তুমি পাশে থাকলে আমার সমস্ত অস্থিরতা,উদাসীনতা কেটে যায়।তুমি পাশে থাকলে প্রয়োজন পড়েনা জনপ্রিয় কোন শিল্পীর গান,মনে পড়েনা ছেলেবেলার আনন্দ,কিংবা অতীত দিনের কোন কষ্ট - স্মৃতি!
আমি বেচেঁ আছি শুধু তোমার অনুপ্রেরণার জন্য। যখন আমার পাশে কেউ ছিলনা ঠিক এমন সময়েই তুমি আমার জন্মের স্বার্থকতা নিয়ে এসেছো।তুমি আরো আগে কেন আসনি প্রিয়? আমার ভালোবাসার হৃদপিন্ডের অস্তিত্বটা ছিল পাথর!এযেন ছিল
অন্তঃসার-হীন অর্থহীন পথচলা! সারানিশি ঘুমহীন একাকী জেগে থাকা।বুকের ভেতর ভালোবাসা না পাওয়ার তীক্ষ্ম কষ্ট! যা আমাকে অহনিশি কুঁড়ে কুঁড়ে খেত। কি অদ্ভুত এ জীবন! আমার ভেতরের অস্তিত্ব পাথরে ভালোবাসা দিয়ে তুমি ফুল ফুটালে।মনে মনে ভাবি, ভালোবাসা কি মিষ্টি! তোমার মত বন্ধু আছে বলে জীবনটা কত সুন্দর!তোমাকে কাছে পাওয়ার পর আমার রাত কাটে তোমার কথা ভেবে, ভোরের আলো ফুটে তোমারই ভাবনায়,দুপুর গড়ায়,বিকেল গড়ায়•••,সন্ধ্যা আসে। গোধূলির আলোয় তোমারই ছবি আমার চারিপাশে ঘিরে রাখে এক অপরূপ মুগ্ধতায়। এমনি করে তুমি থাকো সারাক্ষণ আমার হৃদয় মাঝে সকল সাজে•••।
তোমাকে পাবো কি পাবোনা জানিনা। শুধু এতটুকুই জানি আমি তোমাকে প্রচন্ড ভালোবাসি, আমি হাত বাড়িয়ে বৃষ্টি ছুঁতে যাই।
বৃষ্টির ছোঁয়া আমি পাইনা পাই শুধু তোমারই ছোঁয়া। ইচ্ছে করে তোমায় ভালোবেসে নিশ্বাস হয়ে যাই।আমার হাসি-কান্না,ভালো-মন্দ, আনন্দ-বেদনা, বেচেঁ থাকা -মরে যাওয়া সব কিছুর মাঝেই জড়িয়ে আছো তুমি।তুমি আমার সুর,তুমি আমার গান, তুমি আমার হাতের কলম,তুমি আমার কবিতা, তুমি আমার গল্প, তুমি আমার বিশ্বাস, তুমি আমার নিশ্বাস, তুমি আমার সূর্য, তুমি আমার রাত-দিন,প্রতিটি মূহুর্ত তুমি আমার •••। আচ্ছা, ভালবাসা কি এমনই হয়? এরই নাম কি ভালোবাসা? পৃথিবীর মানুষগুলো কি সবাই আমাদের মত করে ভালবাসে? হয়ত তাই•••।
কিন্তু তোমার প্রতি আমার ভালোবাসা সমুদ্রের মতই অসীম ও গভীর।সত্যি কথা বলতে কি জানো,ভালোবাসার সূক্ষ্ম তফাৎ আমি এখনো বুঝতে পারিনি। সেইদিনের দেওয়া তোমার প্রশ্ন গুলো আজো মনে পড়ে -
তুমি বলেছিলে, বন্ধুত্ব থেকে কি প্রেম হয়?
তুমি আমার কাছে কি চাও? বন্ধুত্ব, না ভালোবাসা?
ভালোবাসার রূপ কি?
তখনিই আমি বাইবেলে তন্ন তন্ন করে খুঁজেছি ভালোবাসা কাকে বলে তা জানার জন্য। তবু ও আমি বুঝিনি ভালোবাসা কাকে বলে,
কিন্তু আমি তোমাকেই,শুধু তোমাকেই ভালোবাসতে চাই।•••সেই রকম ভালোবাসা যা মানুষের জীবন থেকে আর ছাড়েনা।তুমি আমাকে একটু বুঝবার চেষ্টা করো আমার চোখ ও অন্তরের জানালার ভিতরে এসে তাকিয়ে দেখো,কী এক সকরুণ আবেদন তোমার প্রতিজ্ঞায় রয়েছে। প্রিয়সী আমার আমি চাঁদের নামে শপথ করে বলছি•••আমার অনুরোধ তুমি যেন এটাকে খেলা ভেবো না।আমি তোমার একান্তই আমার করে পেতে চাই।তুমিই হবে আমার সুখ-দুঃখের সাথী।তোমাকে আমার সব দিক থেকেই প্রয়োজন।এতে বিন্দু মাএ ভুল নেই।আমার অতীত, আমার বর্তমান, আমার ভবিষ্যত্, আমার সমস্ত অস্থিরতা তোমার জন্য, শুধু তোমারই জন্য•••।