জন্ম-মৃত্যু

পার্থিব (জুন ২০১৭)

ইমরানুল হক বেলাল
  • ১৬
পৃথিবীর মাতৃজড়ায়ু সৃষ্টির উৎস
হতে আসে মানুষ।
বিশাল এ ভুবনে অবলা অসহায় প্রান্তরে
মমতাময়ী মায়ের তীর্থরূপী বুকাশ্রমে।
জন্মদাতা পিতার মুষ্টিবদ্ধ হাত ধরে শুরু হয়
পৃথিবীর পথচলা!
অতঃপর সীমাহীন মরুপথ বৈশাখী ঝড়ের মতো
রাতের আঁধারে ছিন্নপাতা ;
জীবন গাড়ি হঠাৎ মাঝে মাঝে থেকে যায়
নির্ভাবনার ধূম্রজালে,
ভাঙা গড়ার জীবনের রুদ্ধ পথে নেমে আসে
সৃষ্টির রহস্যঘেরা বিষ্ময়কর আয়োজন।
জন্মপথ নির্জন মন্থর , পরিণতির প্রস্থান প্রস্তুতি
সে যেন অন্তঃসারহীন দু’পাশে ধু-ধু বালুচর ।
মাঝ নদীতে কুলভাঙা স্রোতাস্বিনী জল
ফেরারির মন্থর গতির নিকষ বালুচর অন্ধকারাচ্ছন্ন ভুবন!
অনাবীত জীবনের কষ্ট কাউকে দেয়নি জানতে,
কাউকে দেয়নি ফিরতে;
যদিও অশ্রু ঝরায় স্বজন, বসিয়া নিরঞ্জন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রংতুলি ভালই লিখেছেন। ভোট রইল।
ভোট এবং মূল্যবান মন্তব্য দানের জন্য আপনাকে ধন্যবাদ প্রিয় বন্ধু, সালাম ও কৃতজ্ঞতা আপনার প্রতি । ঈদ মোবারক!
নাস‌রিন নাহার চৌধুরী কবিতায় বেশ উন্নতি করেছেন। সুন্দর। ভোট রইল।
অনেকদিন পর আপনার মন্তব্য পড়ে খুব ভালো লাগলো দাদা, কেমন আছেন? বিভিন্ন সমস্যার কারণে আমি এতদিন ছিলাম না, এখন থেকে নিয়মিত আপনাদের পাশে থাকার চেষ্টা করবো।
তাপস চট্টোপাধ্যায় khube bhalo akta kobita. vote roilo. amar pataye asben.
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল দাদা মূল্যবান মতামত প্রকাশের জন্য।
জাফর পাঠাণ ভালোলাগা রেখে গেলাম। বিশ্লেষণে গেলামনা আজ । + ভোট ।
মূল্যবান ভোট এবং মন্তব্য দানের জন্য আপনাকে জানাই নিরন্তর ভালোবাসা ও গভীর শ্রদ্ধা ।
এশরার লতিফ সুন্দর কবিতা, বেশ ভালো লাগলো। অনেক শুভকামনা।
মূল্যবান মন্তব্য দানের জন্য আপনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) আগে বলি লেখা ভাল লেগেছে , চেস্তায় সব হয় , এগিয়ে থাকুন এগিয়ে রাখুন । সুভেচ্ছা রইলো ।
আন্তরিক ধন্যবাদ সবুজ ভাই, সুন্দর প্রশংসা দানের জন্য। অশেষ কৃতজ্ঞতা রইল আপনার প্রতি । ইনশাআল্লাহ! আমাকে আপনার পাশেই পাবেন। আমাকেও পাশে রাখবেন ।
নাসরিন চৌধুরী লেখাটি ওভারঅল ভালো লেগেছে। আর একটা জিনিস দৃশ্যমান সেটা হলো প্রচেষ্টা এবং লেখার মানোন্নয়ন। প্রত্যাশা বেস্ট লেখাটার জন্ম হবে হয়ত একদিন। সাধনা চলুক। অনেক অনেক শুভেচ্ছা
ধন্যবাদ নাসরিন আপু মূল্যবান মতামত প্রকাশের জন্য, "সুন্দর দিন সবার জন্যই অপেক্ষা করে, কেউ চেষ্টা করে আনে, কেউ আনে না " সব কিছু চেষ্টার ফলেই সাফল্যতা আসে । আপনার উপদেশ গুলো খুব ভালো লাগলো । ইনশাআল্লাহ! মনে রাখবো সব সময়ই । সালাম ও কৃতজ্ঞতা রইল আপনার প্রতি।
আহা রুবন আপনার লেখা সব সময় পড়ি। যেটি দেখলাম পূর্বের চেয়ে লেখার মান ভাল হয়েছে। কাজী জাহাঙ্গীরের কাছে 'বুকাশ্রম' ভাল লেগেছে, আমার কাছে শব্দটি বক্ষাশ্রম হলে বেশি ভাল লাগত। শুভ কামনা ও ভোট।
মাঝে মাঝে যখন হতাশায় ভোগি আপনাদের মতো উদার মনের সাহিত্যপ্রেমী বন্ধুদের ভালোবাসায় সব কিছুই ভুলে যাই । প্রিয় রুবন ভাই, আপনাদের দোয়া আর ভালোবাসার অনুপ্রেরণাই আমাকে লেখার উৎসাহ বাড়িয়ে তুলে । সালাম ও গভীর শ্রদ্ধা রইল আপনার প্রতি ।
কাজী জাহাঙ্গীর লেখার প্রভূত উন্নতি হয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না কিন্তু এখনও শব্দ চয়ন/গঠন, বাক্য সৃজনে যথেষ্ঠ দুর্বলতা দেখা যায়। বুকাশ্রম’টা সৃজিত শব্দ বেশ ভালো লেগেছে।কিন্তু কতগুলো শব্দ নিয়ে আর একটু ভাবতে বলবো আপনাকে যেমন- নির্জন আর নিরঞ্জন’এর তফাতটা ভাবে আসে নাই ‘অনাবীত’ শব্দ খুজে পেলাম না, ‘নিকষ অন্ধকারাচ্ছন্ন ভুবন’ ঠিক ছিল কিন্তু আপনি লিখলেন ‘নিকষ বালূচর অন্ধকারাচ্ছন্ন ভুবন’। ফেরারীর কেন ? ‘ফেরারী মন্থর গতির নিকষ অন্ধকারাচ্ছন্ন ভুবন’ এটাইত বেশ। যাক শেষ কথা হল আপনার নিরন্তর চেষ্টার প্রশংসা না করে পারছিনা। অনেক শুভকামনা ও ভোট। ভাল থাকবেন ।
আমি সত্যিই অনুপ্রাণিত হলাম জাহানঙীর ভাই, আপনার গঠনমূলক মতামত জেনে । এ কথা বলতে দ্বিধা নেই যে, এই সাইটে আপনি একজন অন্যতম কবি। তার চাইতে বেশি ভালো লাগে আপনার মতো একজন গুণীজন আমাদের মতো ক্ষুদে কবিদের ভুল গুলো ধরিয়ে দেন । যাঁরা ভুল ধরিয়ে দেয় তাঁরাই প্রকৃত বন্ধু । আপনাদের মতো সাহিত্যপ্রেমী বন্ধুজন পাশে থাকলে ভুল গুলো শুধরে ধীরে ধীরে আরো অগ্রসর হওয়ার চেষ্টা করবো । আপনার তরে রইল সালাম ও গভীর শ্রদ্ধা ।
শাহ আজিজ থিম ভাল লেখাও ভাল , ভাল লেগেছে।
আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য জেনে খুব ভালো লাগলো দাদা । সালাম ও গভীর শ্রদ্ধা রইল আপনার প্রতি।

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪