ওহে সর্ব কালের মহা নায়ক! বিপন্ন মানুষত্বের আলোর রুহ!
তোমাদের পরশে কত রক্তপিপাসু একটু একটু করে রক্ত সাগরের প্রান্তবিন্দুতে দাড় করিয়ে দিয়েছে সভ্যতার দেয়াল, কত অন্ধকূপে নিমজ্জিত জাতি পেয়েছে নিজ নিজ ব্যাক্তি জীবনে প্রাঞ্জল জীবনের অস্তিত্ব! লাঙল জোঁঙালে খেটে খাওয়া মা বাবার ঘাম স্রোতের সমুদ্রে কত যে সন্তান মুঠো মুঠো সুখের নৌকা ভিড়িয়েছে তীরে তোমাদের অবদানে! আজকের এ পোড়ামাটির রহস্যময় বিজ্ঞানের সাফল্যের পৃথিবী, তোমাদেরি হাতে গড়া কাদা মাটির সাধারণ সন্তানদের'ই সফলতার অর্জন।
কাব্যের জগতে তোমাদেরি জ্ঞানের ধুলি কপালে মেখে নজরুল হয়েছে বিদ্রোহী!, আশেক হৃদয়ে প্রেয়সীর সিঁথিতে এঁকে দিয়েছে প্রেমকাব্যের লাল সিঁদুর,আর বিছিয়ে দিয়েছে কাব্যের পৃথিবীতে শব্দের কারুকাজ। তোমাদের শেখানো অ, আ, ই এর তর্জনী ধরে সাহিত্যের পথে পথে গুটি গুটি পায়ে হেঁটে সুলি প্রুধোম, জিওসুয়ে কার্দুচ্চি, রবীন্দ্রনাথ ঠাকুর, আনাতোল ফ্রঁস, আইভান আলেক্সেইভিচ বুনিন, ফ্রান্স ইমিল সিলান্পা, গিয়র্গোস সেফেরিস, ভিসেন্তে আলেইক্সান্দ্রে, উইলিয়াম গোল্ডিং, ওলে সোয়িংকা, টনি মরিসন, এলফ্রিডে ইয়েলিনেক, ডোরিস লেসিং, মারিও বার্গাস ইয়োসা, এলিয়াস কানেত্তি, হাইন্রিখ বোল, হের্টা মুলার, প্যাত্রিক মোদিযানো আরো কতজন নিজেদেরকে ধন্য করেছে, কুড়িয়ে এনে দিয়েছে স্ব স্ব জাতির কাছে নোবেলের মত সম্মানের তাজ! গর্বিত করেছে বাবার মুখ! অর্জন করেছে মায়ের চোখের সুখের জল!
আজ জগতের দেওয়া এ সম্মান, এ ক্ষ্যাতি তোমাদের চরণ তলে রেখে দিলাম!
বিধাতার কাছে ফরিয়াদ একটাই, চির উন্নত থাকুক তোমাদের সম্মান!!!
২৭ আগষ্ট - ২০১৫
গল্প/কবিতা:
৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
-
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
-
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
-
তৃতীয় পুরস্কার সনদপত্র।
আগামী সংখ্যার বিষয়
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ নভেম্বর,২০২৪