আমার শারিরীক অক্ষমতার পাশে কীর্তন খোলা নদীতে সাঁতারের দাগ ক্ষয়ে যায় । ক্রমশ অস্পষ্ট হতে হতে ডায়েরির পাতায় ঘুমন্ত ছায়া এসে ঢেকে দেয় ।
রুগ্ন আমার আত্মবিশ্বাস কে বলতে পারে ভাগ্যহত-দোহায়টুকু কুসংস্কারই ছিল ; জীবনের উত্তরণ সহজ কোন গল্প ছিল না একটি রুগ্ন-পা লতায় জড়িয়ে চোরাবালি , হারাতে হারাতে গল্পপাঠ ডুবে গেছে পাখির ছায়ায় ।
জন্ম কবি নই-তো 'আমি' যৌবনে একাকি মাঠে বন্ধুত্বের দিগন্ত ধুলিপদে কবিতা কুড়িয়েছি , অভিমানে নয় , সানন্দে । জীবনানন্দ বানিয়েছি বেতাল ছন্দে চুঁইয়ে পড়া খাতায় ।
কেউ কেউ যেমন বাঁধে ঘর ঘর আমার কোজাগরী শহর প্রলভন
সে কথা অনেকেই জানে মধ্যে মধ্যে নিভে যাওয়া যে ঘরে- বন্ধুত্বের আলো জ্বালিয়েছি সে বন্ধুগুলো আজ ওপার বাংলায় মাতৃভাষার অনুবাদ বহুত্ব ভাষার ঠোঁট নড়ে । প্রতিদিন ঘুম ভেঙে যাকে ভাবি সে আমার ক্ষয়ের স্তব্ধ দৃশ্য যা আমার সবটুকুই ওপার বাংলা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তুহেল আহমেদ
অনেক বেশি ই ভালো লেগেছে দাদা আপনার লিখাটি। শুভকামনা অশেষ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।