কথন

কোমলতা (জুলাই ২০১৫)

তুহেল আহমেদ
  • ১৫
আমার আর সে হাতটি ছোঁয়া হলো না ,
পায়ের পাশে পা বিছিয়ে হাঁটা হলো না ,
সবুজ ঘাসের শিষের হাসি দেখলো না ফিরে আমার দিকে !
ভেজা চুলের গন্ধ শুঁকা নিঃশ্বাস তার আটকে থাকে ,
স্বপ্ন ফেরি পার করে যায় ,
গন্ধ শুকায় তবু শুঁকা হয় না ।

আমার আর সে হাতটি ছোঁয়া হলো না !
মাঝ কপালে চাঁদের মাঝে টিঁপটা সেবার দেয়া হলো না ,
রিকশা থামিয়ে ঘুরবো বলে ,
বাতাস বইবে , মাখবে মুখে ,
তবু এটুকুক্ষণ সময়টি ফের বসে থাকলো না !

আমার আর সে হাতটি ছোঁয়া হলো না ,
পায়ের পাশে পা বিছিয়ে হাঁটা হলো না ,
ভেজা চুলের গন্ধটাও হারিয়ে গেলো !
চাঁদের মাঝে রক্তময়ী লাল টিঁপটাও আঁকা হলো না ।

আমার আর আমার কিছুই আমার হলো না ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায় আমার আর সে হাতটি ছোঁয়া হলো না , পায়ের পাশে পা বিছিয়ে হাঁটা হলো না , ভেজা চুলের গন্ধটাও হারিয়ে গেলো ! চাঁদের মাঝে রক্তময়ী লাল টিঁপটাও আঁকা হলো না । --বেশ ভাল লেগেছে আপনার কবিতা।
আপনার মন্তব্য দেখে আমারও অনেক ভালো লাগলো --
এই মেঘ এই রোদ্দুর আমার আর আমার কিছুই আমার হলো না । জীবন ত এমনই।। সুন্দর লিখা ভাল লাগল
ভালো লাগাতেই তো স্বার্থকতা , ভালো লাগলো আপনার সুন্দর উপমায় ।
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো । আমার কবিতা ও গল্পের পাতায় আমন্ত্রণ রইলো ।
ধন্যবাদ আপনাকেও , আমন্ত্রনে খুশি হলাম , অবশ্যই আসবো ঘুরে ।
হাসনা হেনা বড় আক্ষেপের কথা। ভাল হয়েছে এটুকুক্ষণ সময়টি ক্ষণ অর্থই সময়। দুইবার হয়ে গেল।
আপনার বিশ্লেষনধর্মী এ মন্তব্যে সত্যি বড়ই অবাক হলাম , কারণ , আপনি দেখছি এখানকার অনেক পুরোনো আবার নিয়মিত সদস্য ! এটা তো নিতান্তই কমন ব্যাপার , যে , এখানে 'এটুকুক্ষণ' দ্বারা ' ক্ষণ ' 'ক্ষণিক ' অর্থে ব্যবহৃত যার পরের শব্দটিতে ' টি ' যোগ হওয়ার কারণে প্রকৃত 'সময়' না থেকে ওইটাও বিশেষ্য য়ে পরিনত হয়েছে , , সে হিসেবে কিন্তু আবার ' সময় সময়টি ' বসলেও ভাষাগত দিক দিয়ে খুব একটা কটু দেখাত না , যেমন ' এটুকুসময় সময়টি ফের ' এরকম যদিও তা বোঝানো হয় নি এখানে , এটা সহজ সাবলীল ভাবেই বোঝা যাওয়ার কথা , কিন্তু কি করা আপনার কথায় ' রচনার শিল্পগুণ 'য়ের ব্যাকরণ টানতে হলো !যদিও আমি ব্যাকরণে কাঁচা ছিলাম স্কুল কলেজে :p আরেকটা দিক হলো , ' ক্ষণ-কাল' এর ডেফিনিশন যদি আমি এভাবে নেই 'ক্ষন= সময়' 'কাল=সময়' তাহলে দাড়ায় 'ক্ষণ-কাল = সময় সময় ' , তাহলে এই ডেফিনিশন নেয়ার জন্য কি এর স্রষ্টা দ্বায়ী হতে পারে ? কারণ , এটা পরিষ্কার ভাসছে যে এখানে ' ক্ষণ ' দিয়ে সময় না বুঝিয়ে সময়ের একটা ' ক্ষণিক ' অর্থ বুঝানো হয়েছে । আর ,একটা ব্যাপার সত্যি খুব আক্ষেপ লাগলো , "১০৫টি" শব্দের একটি লিখার মাঝে আপনার চোখে এই দুটি শব্দই আটকালো ! মজার একটা বিষয় কি জানেন ? যেকোন ব্যাপার যদি আমি নিজের মত নিতে পারি , তবে তা আমারই , না নিতে পারলেই ব্যস হয়ে গেলো । একটা দীর্ঘ ৯ দিনের ছুটির পর হঠাৎ এসে অনেক কিছুই বলে ফেললাম , কিছু বুঝলেন ?
Fahmida Bari Bipu বাঃ চমৎকার। খুবই পরিণত লেখা। অনেক শুভেচ্ছা এবং ভোট আপনার জন্য।
আপনি আমার লিখা পড়েছেন দেখে ভালো লাগলো --
তৌহিদুর রহমান ভালো লাগলো...ভোট দিয়ে গেলাম...পাতায় আমন্ত্রন রইলো...আমার গল্প বা কবিতা ভালো লাগলে ভোট করুন...প্লিজ...
আপনার বলার আগেই ভোট দিয়ে দিয়েছি ভাইয়া ! আমার ভোট দিতে অনেক বেশি ভালো লাগে ,একটা বিচারক ভাব চলে আসে ভিতরে … :)
জুন সত্যিই দারুণ অনুভূতির একটা লেখা পড়লাম। খুব ভালো প্রকাশ।শিরোনামটা বেশ.. ভালো লাগা সাথে শুভ কামনা...
এরকম মন্তব্য থেকেই কিন্তু নতুন নতুন উপমা আসে সৃষ্টি হয়ে , আপনার জন্যও শুভবাদ --
খন্দকার আনিসুর রহমান জ্যোতি সবুজ ঘাসের শিষের হাসি দেখলো না ফিরে আমার দিকে ! ভেজা চুলের গন্ধ শুঁকা নিঃশ্বাস তার আটকে থাকে , স্বপ্ন ফেরি পার করে যায় , গন্ধ শুকায় তবু শুঁকা হয় না । ......// অনেক সুন্দর কবিতা .......
আপনার লিখা আমি পড়েছি , তাই আপনার থেকে এই কথা শুনে সত্যি ভালো লাগলো ...
Md. Mainuddin নিজেকে নবীন ভাবলেও প্রবীণদের মতোই লিখেছেন। আপনার হৃদয়ের রক্তক্ষরণ থেকে লেখা কবিতাটি আমার তাই মনে হয়। ধন্যবাদ, অসাধারণ কবিতার জন্য।
আপনি ঠিক ধরেছেন ভাইয়া ...
শামীম খান সুন্দর ছন্দময় কবিতা । মনে একটা আবেশ তৈরি করেছে অনায়াসে । লিখতে থাকুন , পাশে থাকব । শুভ কামনা সতত ।
আপনার ভালো লাগাতেই তো লিখার সার্থকতা ভাইয়া , আপনার কথাগুলো শুনে অনেক ভালো লাগলো --

৩০ মে - ২০১৫ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী