অলসের আলস্যজনিত সুখভাব

রহস্যময়ী নারী (জুলাই ২০১৬)

শাহ আজিজ
কে সে জন কহে আলস্য দোষের আকর
মূর্খ সেইজন দেখেনি বঙ্গের আষাড়-শ্রাবন
আসতে যদি এই তটে এই বাটে
কর্দমাক্ত উঠোন ধানের চারা ভরা জমিন
সাতকন্যায় ঢুকবে কাঁথার নিচে
ইলিশ-কাঁচকলা , গরম ভাতে কাচা লঙ্কা
দুপুর জুড়ে সূর্যহীন দিবসে লম্বা টানা ঘুম
দুচোখ বুজে থাকে মুখে অলস কথা মৃদু
কুড়ের বাদশা সেজে টিনের চালে ঝনঝনিয়ে
চারিদিকে তমসা ঘন ভাব মল্লারের সুরে
সেকি অলসতা , পাশ ফিরে শুতেও লাগে মনে ব্যাথা
এমনি দিবসে এসো এ দেশে অলস হয়ে যেতে
অলস হবে পৌষের সোনালি ধান ক্ষেতের কিনারে
দোষ নেই শাওন-পৌষের যুগলবন্দী ইমনের সুরে
সে যে কি সুখ- যেজন অলস- শুধু সেই জন জানে ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কামরুল ইসলাম "যেজন দিবসে মনের হরষে অলসতায় দেয় ডুব আশু গৃহে তার শুনিবে না আর কথা যত সব চুপ " কবিতা ভালো লেগেছে।
হা হা হা, ধন্যবাদ । শ্রাবন চলছে , কাঁথা মুড়ি দিয়ে ঘুমাচ্ছি কিন্তু।
জসীম উদ্দীন মুহম্মদ খুব সুন্দর হয়েছে কবি----- ।।
ধন্যবাদ জসীম
সেলিনা ইসলাম অলসতায়ও যে অন্যরকম একটা সুখ আছে! চমৎকার কবিতা শুভকামনা রইল।
অলসতার সময় চলছে , আষাঢ় - শ্রাবন কিন্তু অলস হবার মত টিনের চাল , কাঁথা, কাদা ভরা উঠোন হারিয়ে গেছে কংক্রিটের আঁধারে । ইলিশ নাগালের বাইরে ------।। ধন্যবাদ সেলিনা ।
নাস‌রিন নাহার চৌধুরী এই বর্ষায় কাঁথামুড়ি দিয়ে কুণ্ডলি পাকিয়ে অলস হওয়ার মজাই বেশ। ভোট রইল অলস কবিতায়।
কাজী জাহাঙ্গীর একেই বলে কাব্যিকতা, ছন্দ হউক বা গদ্য কবিতা কথার কাব্যিকতা ছাড়া কবিতা ম্রিয়মান, ভরপুর কাব্যিকতাকে শুভেচ্ছা আর ভোট দিয়ে তাই আমার পাতায় জানাই স্বাগতম।
আপনার এই ধারনা আমি মেনে চলি বুঝে সুঝে। অনেকেই চায় ছন্দ বা অতি আধুনিক গদ্যভাব। আমি দুভাবেই লিখি যখন আমার দ্বিতীয় সত্ত্বা টেনে নিয়ে আমায় কলম ধরিয়ে দেয় , মাঝ রাতে, টয়লেটের কমোডে , বাসে ------- । ধন্যবাদ সত্য বলার জন্য।
জয় শর্মা (আকিঞ্চন) অনন্য!... খুব ভালো ও সুন্দর ভাবনার লেখনী।
Azaha Sultan শব্দের গাঁথুনি বেশ ভাল....
গোবিন্দ বীন সেকি অলসতা , পাশ ফিরে শুতেও লাগে মনে ব্যাথা এমনি দিবসে এসো এ দেশে অলস হয়ে যেতে অলস হবে পৌষের সোনালি ধান ক্ষেতের কিনারে দোষ নেই শাওন-পৌষের যুগলবন্দী ইমনের সুরে সে যে কি সুখ- যেজন অলস- শুধু সেই জন জানে ।।ভাল লাগল।

০৮ মে - ২০১৫ গল্প/কবিতা: ৮১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী