মোহাজির

উপলব্ধি (এপ্রিল ২০১৬)

শাহ আজিজ
  • ১০
আমরা শেরাটনে লাঞ্চ মিটিং শেষ করলাম । আমরা চীনা কোম্পানির কর্মকর্তাদের তাদের গাড়ীতে উঠিয়ে দিলাম । পিছনে আমাদের কালো বেঞ্জ । কাইয়ুম সাহেব ও আমিন সাহেব পিছনে উঠলেন । কাইয়ুম সাহেব ঘড়ি দেখলেন এবং বললেন তাকে ধারে কাছের কোন মসজিদে নিয়ে যাবার জন্য । আমি জানালাম স্যার, এটা আমাদের প্রোগ্রামের মধ্যে আছে, আজ শুক্রবার বেলা ১.৫০ মিনিটে নামাজ। গাড়ি অফিস মুখো । উনি বললেন আমরা তো অফিসে ফিরছি, তাহলে আমায় একটি ট্যাক্সি করে ড্রাইভারকে বুঝিয়ে দাও, আজ হয়তো জুম্মা পড়া হবে না। আমিন সাহেব বললেন কাইয়ুম সাহেব গাড়ি আপনাদের নিয়ে মসজিদে যাবে।
আর আপনি?
আমার একটু কাজ পড়ে আছে অফিসে।
না না তা কি করে হয়, আপনিও চলুন ।
আমিন সাহেব যাবেন না এবং কাইয়ুম সাহেব ছাড়বেন না ।
আমিন সাহেব তার হাদীস শুনালেন ঘর থেকে হাজার মাইল দুরে---- আল্লাহ মাফ করে দিবেন । উল্টা হাদীস এলো এটাই এখন ঘর আপনার ক’বছর হলো ? গাড়ি অফিসের পার্কিং থামল এবং আমিন সাহেব নামতে নামতে বললেন জিন্দেগি এক লম্বা সফর হ্যায়। গাড়ি এবার মসজিদগামী আমি পিছনের সিটে চলে এলাম। কাইয়ুম সাহেব গল্প শুরু করলেন । তিনি এই প্রতিষ্ঠানের হংকংয়ের সর্বোচ্চ কর্মকর্তা । কালো আফ্রিকানদের মতো দেখতে । বলে চলছিলেন তার যৌবনের কাহিনী । দুর্ধর্ষ সময়, ৪৭ এর বিভক্তি । কেন তিনি আমায় এই কাহিনী শুনাচ্ছিলেন তার কারণ আমিও বুঝতে পারছিলাম । আমার স্বাধীন বাঙালী আর তিনি উত্তর প্রদেশে অনার্য এক মুসলিম যিনি পিতা মাতার সাথে পাকিস্তানে পাড়ি দিয়েছিলেন । আমি তাকে প্রথম যেদিন দেখেছি সেদিনই বুঝেছি তিনি প্রাক্তন ইন্ডিয়ান । কায়দা করে জিজ্ঞাসা করলাম স্যার আপনার আত্মীয় স্বজন ওখানে কেউ নেই ?
হ্যা আছে, আছে । অনেকেই তখন পাকিস্তানে যেতে চায়নি । আমরা যারা গিয়েছিলাম রোমহর্ষক দৃশ্যের মধ্যে পড়েছি, সারা জীবন তা ভোলার নয় । তিনি চশমা খুলে চোখের কোন মুছলেন। আজ একা আমায় পেয়ে কেন তিনি মন উজাড় করে সব বলছেন, হয়ত তারা বঞ্চিত ।
লুট তরাজ, ধর্ষন পথে পথে। আমি ভীষন কালো এবং আমার বাবা মাও তাই । ফলাফল আমাদের সৌভাগ্য এনে দিল । কয়েকদিন লাগাতার যাত্রার পর আমরা পৌছলাম পাকিস্তানে । করাচির ঘেটো ভাঙ্গা চোরা ঘরবাড়ি হলো আমাদের মাথা গোজার ঠাই । এটাও ছেড়ে যাওয়া হিন্দুদের ।
স্যার কে কে আছেন ওখানে?
চাচাতো ভাই, মায়ের পক্ষের আত্মীয়রা ।
যান না মাঝে সাঝে?
হ্যা বছরে এখন এক দফা নিয়মিত হয়ে গেছে ।
কেমন লাগে পুরানো স্মৃতি?
দীর্ঘ নি:শ্বাস ছেড়ে বললেন, সব চেঞ্জ হয়ে গেছে। আমাদের অংশ দখল হয়েছিল, পরে চাচারা ম্যানেজ করেছে। আমার বন্ধুরা, সহপাঠীরা সবাই আমার মত বুড়ো হয়ে গেছে। গেলে ওইযে একবার বসি- পুরো বিকেল, রাত গভীর হয়ে যায় আড্ডায় আড্ডায় । বড় সম্পদ কী জানো? আমি তার মুখের দিকে জিজ্ঞাসু দৃষ্টিতে তাকিয়ে রই। আমাদের কৈশোর আর যৌবন শুরু সময়টি। ওই শিক্ষা,আনন্দ সারা জীবনের বড় সম্পদ । আমার সম্পদ পড়ে আছে ইউপির গ্রামে, আমার জম্মস্থানে।
৪৭ এর পর ঠিক কত দিন বাদে গ্রামে গিয়েছিলেন?
৬৫র যুদ্ধের পরে । পাসর্পোট পাওয়াটাও ঝামেলা, ইন্ডিয়াতে জম্ম, আবার রিফিউজী! ঠিক কী করতে যেতে চাও ইন্ডিয়াতে। গায়ের রং কালো বলে সন্দেহ বেশি । প্রথম দফা যাওয়ার পর গোয়েন্দাদের আনাগোনা, কত কি ।
আমি তার হৃদয়ের ক্ষরন বুঝতে পারছিলাম । আমাদের অফিস ও হংকংয়ের বৃহৎ স্থাপনায় পাকিস্তানী ও সামান্য কিছু বাঙালী কর্মরত । আর্য পাকিস্তানীরা পাঞ্জাবকেই মূল পাকিস্তান এবং পাঞ্জাবিই হচ্ছে পাকিস্তানীদের ভাষা । কদিন আগে পাক রাষ্ট্রদূত এক জলসায় এমনই ভাষন দিলেন । ভাষনটা অবশ্য উর্দূতেই ছিল। যাক বাবা বাচা গেল, প্রথম টার্গেট ছিল বাঙলা ভাষা, উর্দূর বিপরীতে ৪৮ সালে । ৭১ এ তা বেজোড় । ১৯৮৯ তে উর্দূর বিপরীতে পাঞ্জাবি ভাষা । সময়ের কি নিদারুন খেলা । ৮৯ গিয়ে ঠিক কত সালে দাড়াবে তা দেখার বিষয়।
আবেগতাড়িত কাইয়ুম একাধারে বলে চলছিলেন তাদের বঞ্চনার কাহিনী । হংকং চলে আসার পর এখন নিয়মিত যান জম্মভূমিতে। পাকিস্তানে এখন খুব কমই যাওয়া হয়। ছেলেরা ব্যবসা এবং পড়াশুনা, নিজের টপ চাকরি । পুরোপুরি রিফিউজি হয়ে গেলাম সারা জীবনের তরে ।
তুমি জানো আজিজ, আমার দিকে ঘুরে তিনি বলতে লাগলেন আমরা ঘর বাড়ি বিষয় সম্পত্তি সব ছেড়ে খালি হাতে আরেক ভূখন্ডে হিজরত করলাম । পাকিস্তানীরা আমাদের হিজরতের মূল্যায়নতো করেনি এবং বুকের মাঝে জড়িয়ে ধরে বলেনি ‘তুমি আমার ভাই তুমি পাকিস্তানী বরং বলেছে“ তোম মোহাজির হো”। কি নিমর্মতা........। কাইয়ুম সাহেব কাঁদছিলেন, আমি স্তব্দ এবং আমার উপলদ্ধি জেগে উঠলো স্বাধীন এবং পরাধীনের মধ্যেকার পার্থক্যে।
মসজিদের গেটে গাড়ি পৌছে গেছে, চীনা ড্রাইভার তড়িৎ নেমে তার দরজা খুলে ধরল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাস‌রিন নাহার চৌধুরী বঞ্চনার গল্পে ভোট রইল। আপনার নাম ব্যবহার করেছেন, কাহিনিতো মনে হচ্ছে সত্যি।
হ্যা সত্যি কাহিনী , আমার সাথেই, স্যার ২০০০ এর আগ দিয়ে মহাকালে পাড়ি দিয়েছেন ।
রেজওয়ানা আলী তনিমা অন্যরকম স্বাদের গল্প, ধন্যবাদ।
ধন্যবাদ তনিমা
মোহাঃ ফখরুল আলম ভাল লেগেছে। ভোট দিতে মন চায়। আমার কবিতা পড়ার আমন্ত্রণ রইল।
ফেরদৌস আলম নিজের পরিচয়, দেশ আর ভাষার মূল্য পৃথিবীতে অন্য কারো কাছেই পুরোপুরি পাওয়া যায়না ! চমৎকার গল্প!
হ্যা তাই। এসময়ে লেখার কারন হচ্ছে আমাদের দেশটিকে সংঘাতের দিকে ঠেলে দিয়েছে রাষ্ট্র পরিচালকরা । আমাদেরও পালাতে হবে এবং বাচতে হবে অথবা যুদ্ধ করে জীবন দিতে হবে। শুভ বুদ্ধির উদয় হোক , আমি রিফিউজি হতে চাইনা।
Helal Al-din বেশ ভালো লাগলো.
ধন্যবাদ হেলাল
রুহুল আমীন রাজু একটি বাস্তবভিত্তিক ইতিহাস সাবলীল ভাবে তুলে ধরলেন গল্পে ......অনেক ভালো লেগেছে.শুভেচ্ছা রইলো.
ধন্যবাদ রাজু।
সেলিনা ইসলাম ৪৭ এর সময়ে কোন মুসলমানের পাকিস্থানে পাড়ি দেবার,এবং সিদ্ধান্তটা যে কতবড় ভুল ছিল? সেই উপলব্ধির গল্প চমৎকারভাবে লেখক উপস্থাপন করেছেন! আমাদের দেশে প্রচুর পাকিস্থানি আছে যাদের আর্থিক অবস্থা অনেক খারাপ। খুলনা শিপিয়ার্ডের কাছে একটা কলোনি আছে যেখানে বেশকিছু বাসিন্দা আছে যাদেরকে বিহারি বলে জানি। তারা আসলে পাকিস্থানি। তাদেরকে দেখে ভীষণ মায়া লাগত...কিন্তু কাইয়ুম সাহেবের কাহিনী পড়ে মনে হচ্ছে আমাদের দেশের বিহারিরা পাকিস্থানে বসবাসরত হিন্দুস্তানি বা বাঙালিদের চেয়ে হাজারগুণ ভালো আছে। সত্যি বলতে পাকিস্থানিরা নিজেরাই নিজেদের দেশে ভালো নেই। তবে কাইয়ুম সাহেবের ভাগ্য ভালো পরিবার নিয়ে হংকং এ কিছুটা হলেও স্বাধীনভাবে থেকে খেয়ে চলতে পারছে। আল্লাহকে শোকরানা জানাই,দেশের জন্য যারা আত্মত্যাগ করেছেন তাঁদেরকে সালাম জানাই, যে আমাদের দেশ পাকিস্থান থেকে মুক্তি করেছিল বলে! খুব সুন্দর একটা টপিক।(আরও একবার প্রমাণ পেলো পাকিরা আসলে কী) ধন্যবাদ শেয়ার করার জন্য...সতত শুভকামনা।
রিফিউজি বা উদ্বাস্তু একটি অভিশাপ। স্রেফ ধর্মের কারনে দুই শুয়োরের খেলায় লক্ষ মানুষ ঘর বাড়ি ছাড়া হয়ে আরেক ভূখণ্ডে পার হয় কি বেদনা আর ব্যাথা নিয়ে। এখনকার আরব রিফিউজিদের লক্ষ্য করলেই অনেকটা বুঝতে পারবেন । কাইউম সাহেবের মুখে না শুনলে বুঝতে পারতাম না রিফিউজি হবার বেদনা কি? আমাদের রাষ্ট্র ধর্ম স্থির হল । এবার পালা অমুসলিমদের , অনেকেই চলে গেছে আমার সামনে দিয়ে । তারা ভাল নেই। বিহারিদের অনেকেই মিশে গেছে বাঙ্গালের মুল ধারার সাথে, তারা বুদ্ধিমান। আর বাকি যারা পাক ফ্লাগ উড়িয়ে এখনো আশায় আছে তারা আরেকটি আঘাত করবে বাঙ্গালিদের। ধন্যবাদ।
ইমরানুল হক বেলাল অনেক সুন্দৱ একটি লেখা। পড়ে ভালো লাগলো। আপনাৱ জন্য সালামও শুভেচ্ছা ৱহিল। আমাৱ গল্প কবিতা পড়াৱ জন্য আমন্ত্ৰণ।
ধন্যবাদ , পড়বো
ফয়েজ উল্লাহ রবি দারুণ! শুভেচ্ছা রইল।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।
ধন্যবাদ , পড়বো

০৮ মে - ২০১৫ গল্প/কবিতা: ৮১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী