দিন রাত্রি খেটে মরি পাইনে আসল মুল্য, ওরা যে ভাই ভাবে মোদের বলদের সমতুল্য। যারা ইটের পরে ইট তুলে বানায় দালানকোঠা, তাদের মজুরি দিয়ে হয় তোদের ভুড়ি মোটা।
সাত সিন্ধু মাড়িয়ে মাঝি, ধরে ইলিশ মাছ, দালালেরা বেঁচে কিনে,আঙ্গুল ফুলে কলা গাছ। খেতের চাষি চাষ করে অন্যের অন্য যোগাই, কখনো ওরা না খেয়ে সোনার গাত্র শুকাই।
ওরা চালাই ভ্যান রিক্সা গায়ের ঘাম ফেলে, ঠিক মত দেয় না ভাড়া লাট সাহেবের ছেলে। ওরা হাতের উপর পাথর ভেঙ্গে রাস্তা গড়ে পিচে, তারা কেনো চাপা পড়ে তোদের গাড়ির নিচে।
নিচুস্তরের মানুষ বলে আজ আখ্যা দিস যাকে, তাদের হাতে গড়া জুতো তোদের পায়ে থাকে। সাদা কাফনের কাপড় আজ যারা বানায় ভাই, তাদের তৈরি টাই-কোর্ট থাকে তোদের গায়।
মোরা যে একটু সুখের তরে করি কত পরিশ্রম, মালিক শ্রমিকের মাঝে যেন রয় না ব্যতিক্রম। প্রবাস থেকে বলছি আমি এই জীবন্ত ইতিহাস, প্রবাসীদের অনন্তকাল থাকে দুঃখের দির্ঘশ্বাস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফেরদৌসী বেগম (শিল্পী )
//মোরা যে একটু সুখের তরে করি কত পরিশ্রম,
মালিক শ্রমিকের মাঝে যেন রয় না ব্যতিক্রম।
প্রবাস থেকে বলছি আমি এই জীবন্ত ইতিহাস,
প্রবাসীদের অনন্তকাল থাকে দুঃখের দির্ঘশ্বাস।//
চমৎকার শ্রমের কবিতা লিখেছেন মেহরান ভাই। কবিতায় ভোট সহ অনেক অনেক শুভকামনা রইলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।