আমার বাবা সহ্যের পথ ধরে পাথর পাড়ি দিয়েছে চুপের সকল পরীক্ষা জানেনি পুত্রের লাশের ভার কতো ।
কিন্তু দেবতা ঘরে যে বিপ্লবী ধূমকেতু চার পায়ে বাড়ি ফিরে উঠনে জন্মায় আরেক উন্মত্ত পদ্মা; আমি দেখেছি আমাদের শুনিয়েছে স্বয়ং ঈশ্বর ধারাভাষ্য ।
সবুজের পাতায় সবুজ স্বাভাবিক না হতেই হঠাৎ ধ্বংস হলো গাছের কাঙ্ক্ষিত কুঠুরি! ঝরতে ঝরতে মাটিও তল হারিয়েছে মাটির লজ্জায় - জলও ঋণ নিলো এতো প্রবাহে ঈশ্বরও ধুয়ে দৃশ্যমান হতো ।
শুধু প্রহরের যে গুণে পরিত্যক্ত অধিকার জাগেনি - পুনরুত্থান আর হয়নি রক্তে রক্তের স্নানই হলো পবিত্র হয়নি গ্লানির বয়ে বেড়ানো আস্ফালন; আলো নির্বাসিত - ঠিকানা রুদ্ধ এখন জঙ্গল ।
তবুও সমুদ্র কাঁধে নিয়ে ঠায় দাড়িয়ে জাহাজের যে খবর আমি পাইনি ব্যাপারীর ঘাট তবে বেদখল হোক নিজ দরজায় বাঁধা সেই পাথর ভেঙ্গে ।
আমার বাবাও ভার বহনে হাঁটতে হাঁটতে লাশ হয়ে যাক শিশুপাঠে শেখায়নি কেন - যুদ্ধক্ষেত্রে কেউ আমজনতা নয় ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
ভাবে কবিতাটি অসামান্য, কবিতার গভীরের বিশাল ক্ষোভের সাক্ষাতও পাওয়া যায়। লেখাটা অনেক পরিণত। এখানে "আমার বাবা.........." এভাবে বলায় বন্ধুত্ব ঠিক দৃশ্যমান নয় কবিতায়। কবিতার ব্যাখ্যা একমাত্র কবিই ঠিক দিতে পারেন।
ফয়সল অভি
বিশ্ববিদ্যালয়ের সেই বন্ধুত্ব যার মৃত্যু আমাদের নাড়িয়েছিল প্রবলভাবে_আমরা বিশ্বাস করি পৃথিবীর তাবৎ সন্তান যেন বিশ্ববিদ্যালয় থেকে তার মায়ের নিরাপদে ফিরে যায়_কোন লাশ হয়ে না । ধন্যবাদ রইল । @ সেলিনা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।