ইতিহাসগত পার্থক্য

কষ্ট (জুন ২০১১)

ফয়সল অভি
  • ৪০
  • 0
  • ৬০
আমার জন্মের দু’মাস আগে মা নানার বাড়ি গিয়েছিল, তার মায়ের আলিঙ্গনে একজন গর্ভবতী প্রসব করলো আজান । আজান মানে আহ্বান, দলে দলে লোক আসলো
হাতে হাতে জমলো মাটি. গড়ে তোলা হলো স্নেহ আর ফলবতী ফসল কাটা হলো উৎসবে । সে সময় আনন্দের সংবাদ ছড়াতো সবার কানে কানে এবং মুখে মুখে হাসি আর পানের গন্ধে হতো নাতির মুখ দেখা । আমি বুঝেছি আরো পরে; তখন কোন আশ্রম ছিল না সবাই লাঙ্গলের আর্দশে বেশ মানবিক ।

ঠিক তার সাতাশ বছর পর........... । শহরের সবচেয়ে উচু স্পিড ব্রেকার সামনে তার চেয়ে আরো আধুনিক সাদা বেডে জন্ম হলো আমার রক্তে প্রথম সূত্রপাত..... আমি হলাম বাবা । কি আশ্চর্য! সর্বোচ্চ স্বরের আজানটা এখানে আহবান হলো না । আগত সময়ের ভবিষৎ চিন্তা করে ব্যাংকে হলো একটা একাউন্ট, সাথে আশ্রম থেকে আনা হলো বৃদ্ধ মাকে কারণ এসময়ে মা ও বাবা দুজনই কর্মজীবি । কর্মের দায় বয়ে বেড়াতে হবে অগোছালো মাটিকে । কিন্তু কেউ জানে না সেই মাটির বুকে কোন এক পৌঢ় বৃদ্ধা আঙ্গুলের স্রোতে নিয়তই রোপণ করে যায় অতীত । বড় হতে হতে নতুন হয় প্রাপ্ত বয়স্ক জেনে যায় নগরের সকল ধারা । একসময় পরিণত নাগরিক আর দিন শেষ অনুভূতির বিষাদগ্রস্ত ভোর । তাই সে কলমের কালি গিলে গিলে জ্ঞানী হয়েছিল তারপর জ্ঞান বিক্রি করে বেঁচে থাকে আর শহরে শহরে নতুন নতুন আশ্রম উদ্বোধন হয় । সাদা মনের মানুষ এর তালিকা ক্রমশঃ আরো বড় হয় ।

অবশেষে আমি আশ্রম থেকে লিখছি, শেষ হতে হতে একদিন সব নিঃশেষ হয়ে যাবে অতঃপর আদম ও হাওয়া থেকে আবার নতুন ইতিহাস । হয়ত এটার নাম ঈশ্বর চক্র যা বরাবারই অখণ্ড যোগ্য ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লোপা আচ্ছা একজন অপ্রকাশিত লেখা দেয়ার কথা বলে পুরনো লেখা দিচ্ছে এটা কি অন্যায় না? আপনি তো বোধায় আইন ব্যবসার সাথে জড়িত আপনি কি বলেন? যে নিজেই খ্যাতির জন্য অন্যায় করছে সে কিভাবে 'একদম সাধারণ মানুষ'কে অন্যায় স্রোতের বিরুদ্ধে দাঁড়ানোর সাহস দিবে?
লোপা আপনাকে মনে করানো জন্য লিঙ্ক দিলাম: #http://www.somewhereinblog.net/blog/faysal_ovi/29233796 (০২.০৯.১০) #http://www.muktoblog.com/details.php?un=faysalovi&pid=3984 (তারিখ: ২৫-০৩-২০১১ সময়: ০৯:১৮:২৮ অপরাহ্ণ) #http://www.amarblog.com/faysalovi/posts/118854 (http://www.amarblog.com/faysalovi/posts/118854) #http://prothom-aloblog.com/posts/3/110957 (০২.০৯.১০) #http://www.rongmohol.com/topic17509.html আচ্ছা একজন অপ্রকাশিত লেখা দেয়ার কথা বলে পুরনো লেখা দিচ্ছে এটা কি অন্যায় না? আপনি তো বোধায় আইন ব্যবসার সাথে জড়িত আপনি কি বলেন? যে নিজেই খ্যাতির জন্য অন্যায় করছে সে কিভাবে 'একদম সাধারণ মানুষ'কে অন্যায় স্রোতের বিরুদ্ধে দাঁড়ানোর সাহস দিবে?
লোপা ফয়সল অভি, চট্টগ্রাম *"আমি সাধারণত সব জায়গায় লেখা দেই না এবং প্রকাশ করি না । আমার দর্শনের সাথে যখন কোন প্লাটফর্মের সাথে মিলে তখন আমি সেখানে লেখা প্রকাশ করি । কিন্তু এই সাইটে বেশীর ভাগ পাঠক সাহিত্যক (সাহিত্যিক) নয় একদম সাধারণ মানুষ_যাদের ভেতর এখনও কাদা মাটি বিদ্যামান (বিদ্যমান) । তাই আমার সাহিত্যের দর্শন ভেঙ্গে এখানে লেখা প্রকাশ করছি_সেই সব কাদা মাটি মনের মানুষকে নাড়ানোর জন্য । যাতে তারা সকল অন্যায় স্রোতের বিরুদ্ধে দাঁড়ানোর সাহস পায় ।"* কি বলেন আপনি আপনার এই লেখা তো দেখছি 'সচলায়তন' বাদে বাংলাদেশের সব ব্লগেই আছে।
ফয়সল অভি পার্থক্য মুছে যাক @ওবায়দুল
ফয়সল অভি ধন্যবাদ রইল @দেহলভি
উপকুল দেহলভি কবিতাটি খুব ভালো লাগলো, সত্য ও সুন্দর আলোকিত আগামীর দিকে এগিয়ে যান; শুভ কামনা আপনার জন্য.
ওবাইদুল হক আসলে মানবের পাথ`ক্য যেখানে দিন দিন সেখানে ইতিহাসকে মূল্যয়ান করেত আমরা জানিনা । অনেক সুন্দর লিখেছেন আপনার গল্পে । আমার প্রতিদানের কষ্টে দাওয়াত রইল । ধন্যবাদ ।
ফয়সল অভি সবাইকে ধন্যবাদ রইল ।
ফয়সল অভি আন্তরিক ধন্যবাদ রইল@বাঁধন
ফয়সল অভি ধন্যবাদ রইল @আহমেদ সাবের

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী