অমানিশা রাত বুঝে চোর দিল হানা, গরীবের বাড়ি এটা ছিল না তা জানা। সিঁদ কেটে ডুকে দেখে ঘরের ভেতর রোগে শোকে বুড়ো এক ব্যথায় কাতর চুপ মেরে বসে চোর দরজার কোণে, বুড়োর করুণ কথা কান পেতে শোনে। "চাইনা বাঁচতে আমি বুকে নিয়ে ঝড়, প্রতিরাত মনে হয় হাজার বছর। পার যদি বিধি তুমি ক্ষমা করে দাও, রাত ফুরাবার আগে প্রাণ কেড়ে নাও" সব শুনে চোর বলে বুড়ো বড় দুঃখে, তার চেয়ে শত গুণে আমি আছি সুখে। সেই বাড়ি ফেলে চোর অন্য গ্রামে আসে, ঝলমল বাড়ি দেখে চুপি চুপি হাসে। আজ বুঝি কপালটা খুলে গেল তার, সব লুটে নিয়ে যাবে ভাবে একবার। বিড়ালের মতো পায়ে ডুকে পরে রুমে, ভাবছে সবাই বুঝি আছে চির ঘুমে। হঠাৎ শুনতে পায় কথার আসর, পেছনে তাকিয়ে দেখে সুখের বাসর। প্রিয়জন বুকে নিয়ে কথা বলে যায়, "রাত এতো ছোট কেন পলকে ফুঁড়ায়। কথা শুরু হলো সবে কেটে গেল রাত, এখনো শীতল দেখ দু'জনার হাত"। ভোরের আযান শুনে চোর বসে ভাবে এখানে থাকলে শেষে ধরা পরে যাবে। আঁধার থাকতে তাই ফিরে আসে বাড়ি, গত রাতের হিসাব কষে তাড়াতাড়ি। পায়নাতো ফলাফল খোঁজে অভিধান, এক রাতে দু'জনের কতো ব্যবধান!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ ইকরামুজ্জামান (বাতেন)
আলহামদুলিল্লাহ ভাই Mashiur Rahman Durjoy আপনার লেখাটি আমার কাছে অনেক ভালো লেগছে , বিশেষ করে ((ভোরের আযান শুনে চোর বসে ভাবে
এখানে থাকলে শেষে ধরা পরে যাবে।
আঁধার থাকতে তাই ফিরে আসে বাড়ি,
গত রাতের হিসাব কষে তাড়াতাড়ি।
পায়নাতো ফলাফল খোঁজে অভিধান,
এক রাতে দু'জনের কতো ব্যবধান! )) এই চরণ গুলো । শুভ কামনা রইল।
খোরশেদুল আলম
সূর্য়কে ধন্যবাদ এমন সুন্দর মন্তব্যর জন্য, দূঃখ এটাই যে এই কবিতাটি ৩৯বার দেখা হয়েছে আর মন্তব্য হয়েছে মাত্র ১৮ টি আর অন্য লেখা যেখা হাজার ছাড়িয়ে গেছে, Mashiur Rahman Durjoy- তার উপযুক্ত মূল্য অবশ্যই একদিন সে পাবে।
সূর্য
অনেকেই যারা ভালমানের লেখার সঠিক মূল্যায়নের জন্য হা-হুতাশ করেন তাদের এ কবিতায় না দেখে অনেকটা অবাক হলাম। বিচিত্র এদেশ----------------- পঞ্চমবার আমার নিজের নিয়ম ভাঙলাম ৫ এ ভোট।
বিষণ্ন সুমন
গল্পকবিতায় এই প্রথম অক্ষরবৃত্তে লিখা একটা কবিতা পরলাম।
। প্রতিটা লাইন ই ( ৪ x যে কোনো সংখা + ২ ) মেনে গঠন করা হয়েছে। সেই হিসেবে এটি একটি ১৪ মাত্রার (৪ x ৩ +২) কবিতা, যাতে অলংকরনেও কোনো অনিয়ম করা হয়নি। বন্ধু তোমাকে অসংখ ধন্যবাদ, আমাদের সাথে আছ বলে । আগামীতেও ঠিক এমন কিছু নিটোল সৃষ্টি তোমার কাছ থেকে আশা করি ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।