(১) বৈরিতা, মানুষ কবে কখন এর সাথে পরিচয় প্রকৃতির বৈরিতা পেরিয়ে মানুষ আজ সভ্য প্রকৃতির বৈরিতা মানুষ মেনে নিয়েছে ভাঙ্গা গড়ার বৈরিতা বুকে চষে চষে মানুষ আজ সভ্য নদির একূল ভাঙ্গার বৈরিতা মানুষ মেনে নিয়েছে অকূলে ঘর বেঁধে। প্রলয়ংকারী ঝড়ের বৈরিতা মানুষ মেনে নিয়েছে ঝড়ের সাথে সংগ্রাম করে। (২) মানুষ, যে বৈরিতা চলছে দেশে দেশে, ভাইয়ে ভাইয়ে; মানুষ এখানে সভ্য হয়নি। রক্তে রক্তে আগুন জ্বেলে উম্মুক্ত বৈরীতা হেসে হেসে খুনের উন্মাদনা চলছে উত্তর - পূব, দক্ষিন – পশ্চিমে; মানুষ এখানে সভ্য হয়নি। প্রকৃতির বৈরিতায়, মানুষ সভ্য হয়েছে। মানুষের বৈরিতায়, মানুষ সভ্য হয়নি এখনো।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ সানাউল্লাহ্
অতি চমৎকার ভাবে বৈরিতার দু’টি আঙিনা ভাগ করে আপনি মানুষকে প্রকৃতি থেকে আলাদা করে অসভ্য হিসাবে প্রমাণ করার চেষ্টা করেছেন । আপনার যুক্তি সংগত বিশ্লেষণে আমি মুগ্ধ । শুভ কামনা রইল ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।