তীব্র গরমে যখন হাঁটছি ফুটপাত ধরে মাথার উপর সর্য্যটা অকৃপণতায় তাপ বিলাচ্ছে পিচ ঢালা পথটা যখন খালি পায়ে হাটার অনুপযুক্ত তখন খালি পায়ে অন্ধ লোকটা নিজের অন্ন যোগাতে হাঁটছে রাস্তায় জ্যামে আটকে পরা শীতাতপ গাড়ীর পাশে জানালার কাঁচ তোলা দামি লোকদের করুণার আশায়, সাউন্ড প্রুফ গাড়ী আর ভিক্ষের আকুতির মাঝে কালো কাঁচের দেওয়াল আর মনোরম পরিবেশের কোমলতায় সেখানে দুঃখীর দুঃখের আর্তি পৌছেনা কখনও কোন ছলে, চৈত্রের গরম লাগেনা কাঁচ একটু নামানোর কোন ছুতোয়, বাসে বাদুড় ঝোলা ঘাম ঝড়ানো হাতে যে টাকা বেড়িয়ে আসে তা ভিখারীর চেয়ে একটু সুখে থাকা মানুষ গুলোর হাত যে দুঃখীর দুঃখ বুঝে একটু সুখ বিলাতে দুঃখী মানুষই খোজে, যার যত আছে সে আরো বেশি চেয়ে মাটির পানে না চায় আকাশ পানে চেয়ে চেয়ে ধুলোর মাঝের শুধু দুরত্ব বাড়ায়, আমি যেন হাঁটছি অনন্তকাল দুঃখের পথ পাড়ি দিয়ে যতটা তাদের কাছে যাওয়া যাচ্ছি তবুও পারছিনা এ বিশাল দৈত্যের ক্ষুধা তৃষ্ণার ধার এতটুকুও মেটাতে, এ যেন অক্টোপাসের হাজারটা হাত যায় না কেটে করা শেষ ভিখারীর দুঃখ ক্ষণিকের নয় এ যেন শেষেরও অবশেষ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ সানাউল্লাহ্
এ যেন অক্টোপাসের হাজারটা হাত যায় না কেটে করা শেষ
ভিখারীর দুঃখ ক্ষণিকের নয় এ যেন শেষেরও অবশেষ।---------------------দারুন ! খুব ভাল লাগল । ভোট রেখে গেলাম ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।