বন্ধু

উপলব্ধি (এপ্রিল ২০১৬)

সুস্মিতা তানো
  • ১৯
বন্ধু, কেমন আছো তুমি ?
তোমাকে দেখতে খুব ইচ্ছে হয় ।
প্রতিদিন জানালায় চেয়ে থাকি,
কখন আসবে তুমি..
আবার কবে হবে দেখা...
উদাস দুপুরে দূর মেঠো পথে
অপলক চেয়ে থাকি
এই বুঝি আসছো তুমি...
কিন্তু, না ।
কেন’ই বা আসবে আর কাঁচ ভাঙার শব্দের কাছে
তোমার বুকে যে এখন ,
বৃষ্টির রিমঝিম শব্দ..
বেশ আছি আমি, তুমি ভালো আছো জেনে ।
হঠাৎ সেদিন আৎকে উঠলাম..
তোমার অঞ্জলি পাওয়া সেই ‘পা’ কে
ঠাঁই দিলে হিমালয়সম তোমার বুকে ।
বিদ্যুতের তারের মতো দেহ তারে
তোমার অদ্ভুত ভালোবাসার,
কত কথা’ই না শুনলো সে ।
তুমি কবিতায় লিখেছো-
ওর বুকে একটু ঠাঁই পাওয়ার আশা করেছিলে ,
তা হলো না ।
খুব কষ্ট পেয়েছো, না ?
তুমিতো এও লিখেছো-
তোমার চোখে যেমন অশ্রু ছিলো,ছিলো ওর ও ।
কষ্ট পেয়েও না বন্ধু,
যে বৃষ্টির শব্দ শোনাতে পারে
যে এমন অদ্ভুত মায়া তৈরী করতে পারে
সে শুধু বুকে কেন ?
একদিন বুকের গভীরে- আরো গভীরে
নিতেও তো পারে তোমায়...
তাকে তোমার গল্প ও কবিতায় যে ভাবে অলংকৃত করেছো
সেখানে ওকে অন্যকিছু ভাবা যে পাপ ।
তোমাকে হারিয়ে আমি যে কষ্টের সাগরে ভাসছি
সেই সাগরে নিশ্চয়ই ভাসবে না সে...
আমি বিশ্বাস করি, ও ভালোবাসার মমতার প্রেমের শ্রদ্ধার
ঐশ্বরিক এক নারী চরিত্র,
যে চরিত্র বাংলা সাহিত্যে অহংকারে পরিণত হচ্ছে,শীঘ্র’ই ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জিন্নাত আরা ইফা তনু ভাই, আপনার বুকে সুপ্ত হয়ে থাকা আগ্নেয়গিরির এই বিস্ফোরণ'ই বলে দেয় - কত কষ্ট আর ভালবাসা যে রযেছে এটা তারই বহিপ্রকাশ.তবে এই বিস্ফোরণ যে এত তাড়াতাড়ি হবে এটা বুঝতে পারিনি.এই প্রকাশের কারণই হচ্ছে কবির প্রতি আজও বুক ভরা ভালবাসা. 'কাচ ভাঙ্গার শব্দের ' কাছে যে ভালবাসা ছিল বা আছে , তা হয়ত বৃষ্টি পড়ার শব্দে নেই. বৃষ্টি পড়ার শব্দ সেতো প্রকৃতির দান.মানুষতো প্রকৃতির পরিবেশ আর সামাজিক পরিবেশের দূএর সমন্নয়ে বেচে থাকে .যদিও দুই পরিবেশ ভিন্ন , তবুও মানুষ একটিকে বাদ দিয়ে অন্য একটি কে নিয়ে ভালো ভাবে বাচতে পারেনা . ভুলত্রুটি আবেগী খুনসুটি সব কিছু বাদ দিয়ে আবার কি নতুন করে কাঁচের চুড়ি পড়া যায় না ....? এটাতো কাচই ছিল , সেতো ভাঙবেই, আর ভাঙ্গা থেকেয়তো নতুন করে গড়ার সৃষ্টি হয়. ..........ভেবে দেখবেন. নতুন করে কবিতা লেখায় বলে দেয় , নতুনের সৃষ্টি হচ্ছে.মনের সব কথা কবিতায় লিখে যান .,.,.আর থামার দরকার নেই.ভালো থাকবেন.
মোহাঃ ফখরুল আলম অনেক ভাল হয়েছে। ভোট পাওয়ার যোগ্য।
নাস‌রিন নাহার চৌধুরী শুভেচ্ছা রইল। কবিতায় ভোট দিলাম।
আবিদ হাসান মিয়া নিজের ইতিহাস ও কষ্ট গুলোকে কি সুন্দর বিসর্জন...... জীবন থেকে নেওয়া কবিতাটি অনেক ভালো লাগলো.
অসম রাজ যে বৃষ্টির শব্দ শোনাতে পারে যে এমন অদ্ভুত মায়া তৈরী করতে পারে সে শুধু বুকে কেন ? একদিন বুকের গভীরে- আরো গভীরে নিতেও তো পারে তোমায়... আমিও একমত.অনেক ভালো লাগলো কবিতাটি .
নীলাঞ্জনা নীল আমরা অপেক্ষায় আছি অহংকারের সেই চরিত্রের মানুষটাকে একটু দেখার জন্য........ অসম্ভব ভালো লেগেছে কবিতাটি.
নার্গিস আক্তার আমি বিশ্বাস করি, ও ভালোবাসার মমতার প্রেমের শ্রদ্ধার ঐশ্বরিক এক নারী চরিত্র, যে চরিত্র বাংলা সাহিত্যে অহংকারে পরিণত হচ্ছে,শীঘ্র’ই । ............কে এই চরিত্র....? 'সুলক্ষী' ......আমার তো মনে হয় -তিনি'ই . নিজের বুকের পাজর ভাঙ্গা কষ্টে বড় সত্য প্রকাশ করলেন...... অনেক ভালো লাগলো কবিতাটি.
আশরাফুল হক আপনিই যে রাজু সাহেবের 'কাচ ভাঙ্গার শব্দের ' মানুষ ; তাতে আর সন্দেহ নেই . দারুন হযেছে কবিতাটি....ভালো থাকবেন.
শরিফ খাঁন এই সেই কি সুলক্ষী'র পা......!!! প্রকাশ পেল আপনারও কবিতায় ....... তবে বড় কষ্ট পেলাম .....যাক,অনেক সুন্দর লিখেছেন . আপনার মঙ্গল কামনা করছি.

২২ নভেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী