চাঁদ ভরা রাতে ঘুমিয়েছি একা খোলা জানালার পাশে— চোখ জুড়ে ঘুম চলে এল রজনীগন্ধার সুবাসে। শীতের কুয়াশা কাফন ঠেলে জোনাকিরা জ্বেলেছিল আলো- চারদিক অপূর্ব সুন্দর লাগছিল বেজায় ভালো। উত্তরের কক্ষে থাকত বাব আর মা— দক্ষিণে আমি তার পাশে পল্টু মামা। রাত প্রায় ১২ টাক বাজে- হঠাৎই ঘুমের ঘোরে দেখি কে যেন বসে আছে আমার কাছে। অজানা এক ভয় মিশ্রিত কন্ঠে সাহস করে জিজ্ঞাস করলাম, কে তুমি এখানে এত রাতে? কিছুক্ষণ চুপ থেকে বিশাল লম্বা দাঁতের হাসি দিয়ে বলল- আমি ভূতের রাজা সোমনাথ- তোমার সাথে কাটাতে এসেছি আজ রাত ।। ভয়ে ঠক্ ঠক্ করে কাঁপছিল আমার বত্রিশ দাঁত, এমন সময় কে যেন আমার বুকে বাড়িয়ে দিল এক বিশাল লম্বা জমকালো হাত।। আমার দম ফেলতে অনেক কষ্ট হচ্ছিল- মনে হচ্ছিল বুকের ওপর চেপেছিল এক ভারী পাথর, কষ্টে ভয়ে হয়েছিলাম আমি বেশ কাতর।। হঠাৎ করেই জানালার বাইরে থেকে একযোগে ভেসে আসছিল হাজার কন্ঠে অট্টহাসির শব্দ- তাশুনে আমি হয়ে গেলাম আরও বরফ শীতল স্তব্ধ। পাশের কক্ষে পল্টু মামা তখনও নাক ডাকছিল গভীর ঘুমের ঘোরে- শত চেষ্টা করেও চিৎকার করতে পারছিলাম না জোরে।। হঠাৎ আমার কাতরান শব্দে ঘুম ভাঙ্গল পল্টু মামার- পাশের কক্ষে শুয়ে থেকেই জিজ্ঞেস করল কি হয়েছে আমার? সোমনাথ তার ভয়াল দাতের অট্টহাসি দিয়ে বলল এবার আসি— রাতটা থাকতে পারলে, তোর গলায় পরাতাম ফাঁসি।। এতক্ষণে মামা চলে এসেছে আমার এপাশে— বলল—এতরাতে কে এসেছিল তোর কাছে? মামা কে খুলে বললাম যা যা হয়েছে চারপাশে, সবশুনে ভয়জড়িত কন্ঠে মাম বলল— ঘুমো এখন আমি আছি তোর কাছে।। একযুগ পার হয়েছে গ্রাম ছেড়ে শহরে এসেছি— এখনও ভুলতে পারিনি সে ভূতের হাসি, হঠাৎ করে প্রায়শঃই গভীর রাতে জেগে উঠি— ঘুমের ঘোরে শুনে সেই অট্টহাসি।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
দুষ্ট মন
স্যার, দারুন নান্দনিক ছন্দে জীবনের বাস্তব কিছু কথা বলেছেন। সহজ সরল ছন্দমালায় অসাধারন বর্ণ্না। শুভকামনা রইলো এবং আগামীতে আরো সুন্দর কবিতার অপেক্ষায় রইলাম।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
শীতের কুয়াশা কাফন ঠেলে জোনাকিরা জ্বেলেছিল আলো......// উপমা সমৃদ্ধ এই লাইনটি খুব ভালো লাগলো...কবিতার বণ্্রনাও খুব সুন্দর.....পাকা হাত না হলে এমন লিখা সম্ভব না। অনেক ধন্যবাদ....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।