শব্দটি আপেক্ষিক; অথৈ ঘুমদেশে ছড়ানো জড়ানো ওমে সুকান্তের চাঁদের মতো।
অথবা মদির অতল ঘুমে — জ্ঞান নয়, প্রজ্ঞা ক্ষরণহীন —এই বোধ বিলুপ্ত হয়ে গেছে; তার কাছে হৃদয়ের ঋণ নেই আর। মলয়ানিল যে কৃষকের কাছ থেকে উর্বীজ মাঠ ও শস্য নিয়ে বেঁচে আছি, তার শব— সে কি জানে ? যে কিশোরী —পায়ে ছিলো জড়ানো খেলাঘর— আলতার লাল সবুজ সকাল ভেঙে চলে গেছে বহু দূর, তার বিনিময়ে— এক-দুই-তিন-চার-অজস্র হরিতাভ ভোর অনেক সহজে আসে, সহজ নিটোলে ফোটে নীল পারিজাত।
শব্দটি আপেক্ষিক; ষোল তারিখের বিকেলে সেদিন যে অমৃতসূর্য জেগেছিল আশ্চর্য সূর্যমুখী মাঠে, তার আলো নিয়ে গেছে পশু, অন্ধকার। অথবা মদির অতল ঘুমে — জ্ঞান নয়, প্রজ্ঞা ক্ষরণহীন —এই বোধ বিলুপ্ত হতে হতে তার কাছে মননের ঋণ নেই আর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
শব্দটি আপেক্ষিক;
ষোল তারিখের বিকেলে সেদিন
যে অমৃতসূর্য জেগেছিল আশ্চর্য সূর্যমুখী মাঠে,
তার আলো নিয়ে গেছে পশু, অন্ধকার....../// নিঃস্বন্দহে বলা যায় খুব ভাল একটি কবিতা পড়লাম...সোপন আপনার জন্য শুভকামনা....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।