নামের প্রভাব

প্রত্যয় (অক্টোবর ২০১৪)

স্বপন চক্রবর্ত্তী
  • 0
  • ১৮
- কে আপনি ? কি চাই ?
- আমি? আমার নাম লালন জহির - সবাই আমাকে বিচ্ছু বলে ডাকে ।
- বিচ্ছু ! সে আবার কেমন নাম ! ওই জহিরই তো বেশ নাম ।
- ছোটবেলা থেকে এই ডাকনামেই সবাই ডাকে – শুধু মা ডাকেন লালন ।
- তা’ কি চাই এখানে ?
- একটা চাকরী চাই । যদি দয়া করে আমাকে –

বলতে বলতেই মুখের উপর দড়াম করে দরজাটি বন্ধ করে দিলে নিরাপত্তা প্রহরী ।আজ সকাল থেকে এই নিয়ে চারবার হলো একই রকম । শুরু ও শেষ প্রায় একইরকম সবখানেই ।

রাণা প্লাজা ধ্বসে সেই যে চাকরীটি গেছে – এর মধ্যেই ছয়মাস হয়ে গেছে । হাতের সঞ্চয় যা ছিল সবই শেষ । মা অসুস্থ । মায়ের ঔষধ কেনার পয়সা নেই, খাবার কেনার পয়সাও নেই ।
যেদিন রাণা প্লাজা ধ্বসে পড়লো সেদিন সে কাজে যেতে পারেনি মায়ের অসুখের বাড়াবাড়ির জন্যে । বলতে গেলে মা-ই তাকে বাঁচিয়ে দিয়েছে । সে কি পারবে মা-কে বাঁচিয়ে রাখতে ! যে ছেলে মায়ের মুখে অন্ন তুলে দিতে পারে না সেকি যোগ্য ছেলে !

ভাবতে ভাবতে চোখের কোণে দু’ফোঁটা জল জমে – সার্টের আস্তিন দিয়ে আলগোছে চোখ মুছে নেয় । বুকের ভেতর একটি পাথরের দলা যেন পাক খেয়ে ওঠে । কাল রাতে কিছু খায় নি – যা খাবার ছিল মাকে খাইয়ে দিয়েছে – মাকে মিথ্যে বলেছে সে – তার জন্যে খাবার আছে –পরে খাবে । মাকে মিথ্যে বললে কি পাপ হয় ? হয়তো হয় । কিন্তু তার যে উপায় ছিলো না। মিথ্যে না বললে মাকে যে খাওয়ানোই যেত না । মনে মনে বলে সে- মা আমায় ক্ষমা করে দিও ।

এই মা-ই লোকের বাড়ী বাড়ি কাজ করে তার পড়ার খরচ যুগিয়েছেন । নিজে খেয়ে না খেয়ে তার উদরপূর্তি করেছেন । ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে মাষ্টার্স পাশ করে ভেবেছিল একটা ভাল চাকরি যোগাতে পারলেই মাকে সে আর লোকের বাড়ী কাজ করতে দেবে না । হন্যে হয়ে ঘুরে ঘুরে আশাপ্রদ কিছুই না পেয়ে অবশেষে তারই এক কলেজের বন্ধুকে ধরে রাণা প্লাজার এই গার্মেন্টস ফ্যাক্টরীটাতে প্রোডাকশন সুপারভাইজার এর চাকরিটি পেয়েছিল । চাকরি পেতে না পেতেই মায়ের বড় রকমের অসুখ ধরা পড়লো । আর জহিরের সব পরিকল্পনা ভেস্তে গেলো ।

জীবন হয়তো এমনি এক ফাঁদ – যা গরীব ও সৎ মানুষদের কিছুতেই চরম দুঃখের গণ্ডী থেকে বের হতে দেয় না । একটু আধটু এদিক ওদিক করতে পারলে সেও হয়তো আজ খুব বড় কেউ না হোক – অন্ততঃ খেয়েপড়ে বাঁচতে পারতো – কিন্তু ওই যে, ছোট্টবেলা থেকে মায়ের শিক্ষা । সৎজীবিকা মানুষের জীবনকে শুদ্ধ রাখে । এই ভাবখানির সাথে সে কিছুতেই আপোষ করে উঠতে পারলো না – আর পারলো না বলেই আজও সে একটি যেনতেন চাকরির জন্যে দুয়ারে দুয়ারে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে ।

তার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সহপাঠিদের অনেকেই ভালভাবে দাঁড়িয়ে গেছে । এমনকি বিচারবিভাগের নিম্নতম করণিকের চাকরি পেয়েছে যে আধপাগলা শিহাব সেও এখন মাসে লাখ দু’লাখটাকা উপার্জন করে - যদিও তার মাসিক বেতন পনের হাজার টাকা । সরকার যদি একবার অন্ততঃ হিসাব নিয়ে দেখতো সকল কর্মচারী অফিসারদের চাকরী পরবর্ত্তী কালের সম্পদের – তাহলে দেখা যেতো কি বিশাল বৈষম্য – কোথা হতে এতো টাকা পায় ওরা ! উপর থেকে নীচে সর্ব্বস্তরে দূর্নীতি এখন নিয়মে পরিণত – বরং সৎ থাকাটাই যেন এই যুগে অপরাধ । কিন্তু জহির কিছুতেই সততা বিসর্জন দিতে পারে না । মা বলেছে – “বাবা তোর নামের সাথে এমন এক মহামানবের জীবন জড়িত যার তুলনা শুধু তিনিই । তাঁর নামে যেন কোন কলঙ্ক না লাগে –এমনভাবে জীবনে চলো” ।

মায়ের এই কথাটি সারাক্ষণ তার কানে বাজে । সৎ থাকতে পারার মধ্যে একটা আনন্দ আছে – সেই আনন্দের সন্ধান জহির পেয়ে গেছে আগেই। আর তার জন্যেই মায়ের প্রতি জহিরের শ্রদ্ধা আরো বেড়ে যায় । খুব অল্প বয়সে সে হারিয়েছে বাবাকে । তার ঠিক মনেই নেই বাবার মুখচ্ছবি । বাবাও ছিলেন খুব নীতিবাদী মানুষ । সেই কারণেই তাঁকে প্রাণ দিতে হয়েছে দুর্বৃত্তের হাতে । বাবা যেখানে কাজ করতেন সেই অফিসের টাকা নিয়ে ব্যাংকে যাবার পথে দুর্বৃত্তরা তাঁকে আক্রমণ করে – কিন্তু প্রাণ দিয়েও তিনি তাঁর মালিকের টাকার ব্যাগ ছাড়েননি । অমন বাবার সন্তান হয়ে সে কি করে হাত বাড়াবে অবৈধ উপার্জনের পথে । মাঝে মধ্যে অভাবের তাড়নায় প্রলোভনের হাতছানিতে মন যে দুলে উঠে নি তা’ নয়, কিন্তু বারবার তার মনে হয়েছে মায়ের সেই অমোঘ কথাটিই ।

ভাবতে ভাবতে রাস্তার কল হতে ঢকঢক করে পেটপুরে জল খেয়ে নিলো সে, তারপর ঊঠে বসলো সামনে দাঁড়ানো একটি সিএনজি তে । পাশে একজন ভদ্রলোক ঝিমুচ্ছেন । কিছুদূর গিয়েই সেই ভদ্রলোক নেমে গেলেন । সিএনজিতে সে একা বসে – চোখ গেলো পাশে একটি ছোট্ট ব্যাগে । হাতে নিয়ে দেখলো ব্যাগটা বেশ ভারী । ব্যাগের চেইন খুলে জহিরের চোখ ছানাবড়া হয়ে গেলো । এযে অনেক টাকা । নিশ্চয়ই ঝিমুতে থাকা ভদ্রলোকের ব্যাগ – ঝিমুতে ঝিমুতেই নেমে গেছেন – আর ব্যাগের কথা মনে নেই । এতক্ষণে নিশ্চয়ই ভদ্রলোকের ঘুম টুটে হার্টফেল হবার যোগাড় । জহিরের মনের পাতায় তার বাবার আবছা মুখ ভেসে ওঠে ।

সে ব্যাগটা হাতে নিয়ে তড়িৎ নেমে পড়ে – আর হাটঁতে থাকে পেছনদিকে – খুঁজে নিতে হবে সেই ভদ্রলোকটিকে । এই টাকা নিয়ে সে বাড়ী চলে গেলে মায়ের সুচিকিৎসা হবে । বেশ কিছুদিন চাকরি না পেলেও ভালভাবে চলে যাবে । কিন্তু না, লালন সাঁইয়ের নাম জড়ানো এই জীবনে সে অমন কাজ করতেই পারে না । তার চোখে্মুখে এক দৃঢ় প্রত্যয়ের ছাপ পড়ে - যে করেই হোক, সেই ভদ্রলোকটিকে খুঁজে তাঁর ব্যাগটি হাতে তুলেই দিতেই হবে ।

লালন জহির কাঠফাটা এ রোদ্দুরে ঢাকার রাজপথের ভিড় ঠেলে ঠেলে সেই লোকটিকে খুঁজে বেড়ায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # সততার দারুন উদাহরন । বেশ ভালো-----অনেক সুন্দর ।।
অশেষ ধন্যবাদ আপনাকে কবি -- ভাল থাকুন
শামীম খান ভাল লিখেছেন ভাই । শুভেচ্ছা রইল ।
আন্তরিক ধন্যবাদ আপনাকে ---
মাইদুল আলম সিদ্দিকী প্রত্যয়ের যে দিকটা গল্পে ফুটালেন তা সত্যিই জরুরী; না থাকিলে নীতি, আছে বড় ক্ষতি।
অশেষ শুভেচ্ছা কবি
আমির ইশতিয়াক চমৎকার গল্প।
ধন্যবাদ অশেষ -- শুভেচ্ছা

৩১ আগষ্ট - ২০১৪ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪