বন্ধু, বিজয় মানে বলবে কি আমায় ? জানি বলবে তুমি, মুক্ত চলা নীল চাঁদিমায়। বন্ধু, বিজয় মানে বলবে কি আমায় ? জানি বলবে তুমি, দিঘির জলে হাঁসের খেলা মন যে নাড়ায়। বন্ধু, বিজয় মানে বলবে কি আমায় ? জানি বলবে তুমি, গাড়িয়াল ঐ মুক্ত মনে গান গেয়ে যায়। বন্ধু, বিজয় মানে বলবে কি আমায় ? জানি বলবে তুমি, দেশের সবাই শান্তিতে ঘুমায়। বন্ধু, বিজয় মানে বলবে কি আমায় ? জানি বলবে তুমি, রাখালিয়া সুর ঐ কৃষাণীর মন যে কাঁদায়। বন্ধু, হৃদয় কোণে হাজার কথার প্রশ্ন আঁকা রয়, মন যে আমার স্বাধীন থাকার কথাই শুধু কয়। বিজয় তো আজ ক্ষমতার কাছে হয়েছে ধরাশায়ী, বিজয়ের স্বাদ দিবে যারা তাঁরা নেইকো কাছাকাছি। শুধুই কথা, শুধুই বাণী স্বাধীনতার সুপ্রভাত, বিগত হয়েছে বহুকাল তবু ফিরেনি ভাগ্যের খাত। সম্রাট বাবর প্রজার হৃদয়ে আসন পেতেছিলেন যেভাবে, আমরা কি আজ পারিনা তা’, বল কি দূরহ তাতে ? সকল ভেদাভেদ ভুলে মোরা বিজয় ঘরে তুলি, এক সাঁড়িতে দাঁড়িয়ে যাই মনের ব্যথা ভুলি। দেশ গড়িব সোনার দেশ, শপথ নেই আজ, নতুন দিগন্ত রচনা করি মিলিয়ে কাঁধে কাঁধ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাহমুদ হাসান পারভেজ
সুন্দর কথামালা। ভাল লাগা সেই কাব্যময় প্রশ্নে যেখানে বিজয়ের মানে অনেক কিছু।
এখানে অন্য একটি বিষয়ে মতামত দিতে চাই- সম্রাট বাবর এবং তার শাসন পদ্ধতি নিয়ে যদিও অনেক ভাল কিছু আমরা জানি কিন্তু সুলতানদের দমন করে তার আগমন এবং তার উত্তরসূরী মসনদীরা কিন্তু ব্রিটিশদের মতই ভিনদেশি ছিল যারা অখন্ড ভারতবর্ষ সহ আমাদেরকে মানে বাঙালীদেরকে পরাধীন করে রেখেছিল।যেমন করে পরে পাকিস্তানী শাসকরাও আমাদেরকে পরাধীন করে রাখার চেষ্টা করেছিল।আর বাবরের আগে পারস্য সুলতানরাও তা-ই করেছিল।
এনিওয়ে-শুভকামনা নিরন্তর।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।