প্রত্যাবর্তন

কোমলতা (জুলাই ২০১৫)

জুন
  • ১৫
  • ১৯
আমি কবি ছিলাম;
তুমি উপমা হয়ে আমার কবিতার প্রতিটি চরণের মাঝে ছিলে মিশে।
আমি ফেরিওয়ালা হয়েছি যখন-
তুমি,তুমি ছিলে আমার মাথার ঝুড়ি,মনে নেই !
খুব কাছে ছিলে, একদম কাছাকাছি।

আমি বাতিঘর ছিলাম;
তুমি তাতে আলো জ্বেলেছ,
আমার বুকের অসীম আঁধারকে নিমিষেই করেছিলে গ্রাস সেদিন।
তখন আমি যৌবন উন্মাদ এক যুবক,
তুমি স্বপ্ন হয়ে আমার দু'চোখের পাতায় ছিলে,
অসময়-তবুও ছিলে।
প্রচন্ড হতাশায় আমি পৃথিবীর বুকে আঁচড় কেটেছি যখন-
তুমি তখন শান্তির বাণী শুনিয়ে আমাকে আশাবাদী করেছিলে।

অতঃপর, আমি মিসিসিপি হয়ে পৃথিবীকে যখন আমার অস্তিত্বের প্রমাণ দিয়েছি -
তুমি উত্তাল তরঙ্গ হয়ে আমার বুকের মাঝে কাঁপুন তুলেছিলে,
এ অন্যায়- তা জেনে, তবুও ছিলে,পাশে ছিলে।
অবশেষে- আমার অসুখে চিবুক যখন সুখের খুঁজে নিজেই তোমার কাছে এসেছিল,
তুমি এক মূহুর্তও বিলম্ব না করে-
তোমার দু'বাহু আকঁড়ে আমাকে শক্-ত করে জড়িয়ে ধরেছিলে
তুমি ফেরাও নি,তুমি পারো না...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তুহেল আহমেদ অনেক সুন্দর একটি লিখা রে ভাই , পড়লেই অনুভূতি কাঁপে --
সুন্দর মন্তব্য পেয়ে ভালো লাগলো। শ্রদ্ধা জানবেন।
তুহেল আহমেদ অতঃপর , আমি মিসিসিপি হয়ে পৃথিবীকে যখন আমার অস্তিত্বের প্রমাণ দিয়েছি - তখন তুমি উত্তাল তরঙ্গ হয়ে আমার বুঁকের মাঝে কাঁপন তুলেছিলে , এ অন্যায়- তা জেনে , তবুও ছিলে , পাশে ছিলে ।
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। আপনার মন্তব্য অনুপ্রাণিত করলো।ভালো থাকুন নিরন্তর।
তাপসকিরণ রায় সুন্দর সাবলীল একটি কবিতা পেলাম--উন্মুক্ত ভাষা ভাবনা। ধন্যবাদ জানাই কবিকে।
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানবেন। সুন্দর বিশ্লেষণমমূলক মন্তব্য পেয়ে ভালো লাগলো। ভালো থাকুন নিরন্তর।
জাকিয়া জেসমিন যূথী ভালো লাগলো। নিয়মিত লিখুন। আরও সুন্দর হবে।
অনিঃশেষ কৃতজ্ঞতা ও শ্রদ্ধা। নির্দেশনামূলক মন্তব্য পেয়ে ভালো লাগলো, চেষ্টা করছি। ভালো থাকুন নিরন্তর।
হুমায়ূন কবির সত্যি অনেক সুন্দর হয়েছে, ভোট সহ শুভেচ্ছা থাকল।
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।মন্তব্য পেয়ে ভালো লাগলো। আর ভোট দিয়ে সমর্থন জানানোর জন্য কৃতজ্ঞ। ভালো থাকুন নিরন্তর...
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো । আমার কবিতা ও গল্পের পাতায় আমন্ত্রণ রইলো ।
ভালো লাগা রেখে যাওয়ার জন্য ধন্যাবাদ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তুমি উপমা হয়ে আমার কবিতার প্রতিটি চরণের মাঝে ছিলে মিশে ......// এমন একজন কবির কবিতার উপমা হতে পারলে ধন্য হতাম ......।
কী সুন্দর মন্তব্য !
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। আপনার মন্তব্য সত্যিই আমাকে মুগ্ধ করলো,যেমনটা আপনার কবিতাগুলো করে। নিরন্তর ভালো থাকার প্রত্যাশায় শুভ কামনা প্রিয় কবি...
ধন্যবাদ প্রিয় কবি গাজী নিষাদকেও ভালোবাসা রেখে যাওয়ার জন্য।
তৌহিদুর রহমান অনেক সুন্দর...ভালো লাগলো... voted
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানবেন।সুন্দর মন্তব্য ও ভোট প্রদানে মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য চির কৃতজ্ঞ। একরাশ ভালোবাসা ও ভালো থাকার প্রত্যাশায় শুভ কামনা।
মোহাম্মদ সানাউল্লাহ্ ভাল লাগল আপনার সুন্দর কবিতাটি । ভোট রেখে গেলাম ।
অনিঃশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানবেন। সুন্দর মন্তব্য ও ভোট দিয়ে উৎসাহিত করার জন্য কৃতজ্ঞ। ভালো থাকার প্রত্যাশায় শুভ কামনা,ভালো থাকুন নিরন্তর...

১০ আগষ্ট - ২০১৪ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী