মাতৃ-হৃদয়

কোমলতা (জুলাই ২০১৫)

রূপক বিধৌত সাধু
  • ১০
‘ওফ, কী রোদ । অসহ্য গরম, টেকা যাচ্ছেনা । রাস্তাঘাটে এত ধুলো, পথ চলা দায় । কী যানজট, এতগুলি গাড়ি একসাথে দাঁড়িয়ে । এতগুলি গাড়ি এল কোথা থেকে’। ঢাকার অবস্থা দেখিয়া ভীষন বিরক্ত মার্জিয়া খাতুন । তিনি একজন গৃহিনী । বাজার করিবার লোক নাই । তাই প্রতিদিন তাঁহাকে বাজারে আসিতে হয় । আজও কাঁচা বাজার করিতে আসিয়াছেন ।
বাজারে ঢুকিয়া জিনিসপত্র খরিদ করিতে লাগিলেন । কাঁচা তরি-তরকারীর দাম আকাশচুম্বী । বিক্রেতাদের উপর তাহার প্রচন্ড রাগ হইল । ‘বেটারা, সবকিছুর দাম বেশি বেশি চায়; মনে হয় মামা বাড়ির আবদার’। রাগ সংবরন করিয়া সওদা সম্পন্ন করিলেন ।
অনেকক্ষন ধরিয়া রিক্সার জন্য প্রতীক্ষা করিতেছেন তিনি । কোনো রিক্সা নাই । যা-ও দুই একখানি আছে- যাইতে চাহেনা । ‘এরা নবাবের মত বসে থাকবে; তবু যাবেনা’। মার্জিয়া খাতুন লক্ষ্য করিলেন, দীর্ঘক্ষন যাবত এক বালক তাহাকে অনুসরন করিতেছে । বয়স ষোলো সতের হইবে । গায়ের বর্ন কালো; তবে চেহারা মায়াবি । তিনি ভাবিলেন, এ বোধহয় কোনো বখাটে, কিংবা ছিনতাইকারী হইবে । তরিঘড়ি করিয়া অন্যত্র সরিয়া দাঁড়াইলেন । সৌভাগ্যবশত একখানি রিক্সা পাওয়া গেল । তিনি বাড়ি অভিমুখে যাত্রা করিলেন ।
পরদিন পুর্বাহ্নে মার্জিয়া খাতুন পত্রিকা পড়িতেছিলেন । অকস্মাৎ বাড়ির বাহিরে কিসের শোরগোল শোনা গেল । ‘কি হলো’? দাঁড়োয়ানকে জিজ্ঞাসা করিলেন । দাড়োয়ান বলিল, বাইরে একটা ছেলে দাঁড়িয়ে আছে । ধমকাচ্ছি তবু যাচ্ছেনা । কিছু জিজ্ঞেস করলে উত্তরও দিচ্ছেনা । বোধহয়, বাড়ির ভেতরে ঢুকতে চায়’।
মার্জিয়া খাতুন গেইটের বাহিরে আসিয়া নীরব হইয়া গেলেন । গতকল্য বাজার হইতে ফিরিবার পথে যে ছেলেকে দেখিয়াছিলেন, এ সে-ই ছেলে । তাহার পরিচ্ছদ নোংরা । মুখে ময়লা লাগিয়া আছে । চুলগুলি অগোছালো । তিনি জিজ্ঞাসা করিলেন, এই ছেলে, কি চাও তুমি? কোনো সাড়া নাই । তিনি পুনশ্চ জিজ্ঞাসা করিলেন, এই ছেলে, কি চাও? আবারও নিরোত্তর । মার্জিয়া খাতুন লক্ষ্য করিলেন, ছেলেটি নির্বিকার । অপলক দৃষ্টিতে তাহার পানে তাকাইয়া আছে । তিনি ছেলেটির হস্তে কিছু টাকা দিতে চাহিলেন । কিন্তু ছেলেটি না সূচক মাথা নাড়াইল । সে বোধহয়, টাকার কাঙ্গাল নয় ।
ইহার কিছুকাল পর, একদিন সকালে মার্জিয়া খাতুন পত্রিকার পাতা উল্টাইতেছিলেন । কোন এক কারনে তাহার মন ভালো নাই । পত্রিকা রাখিয়া দিলেন । হঠাৎ একটি শিরোনামে তাহার নজর পড়িল । ‘ট্রেনে কাটা পড়ে তরুণের মৃত্যু’। কে এই তরুণ । পাশে একটি ছবি আছে । তিনি তরুনকে চিনিলেন । এ সেই ছেলে, যে তাহার বাড়ির সম্মুখে আসিয়াছিল । অপলক দৃষ্টিতে তাকাইয়াছিল তাহার পানে, অথচ কোনো কথা বলে নাই । এর বাড়ি কোথায়? মা-বাবা কোথায়? সকল কিছু জানা গেল বিস্তারিতভাবে । ছেলেটি মূক ও বধির । মা-বাবা কোথায়, কেহ বলিতে পারেনা । ডাস্টবিনে কেহ রাখিয়া গিয়াছিল । কান্নার আওয়াজ শুনিয়া জনৈক ব্যক্তি ইহাকে উদ্ধার করিয়া এতিমখানায় লইয়া আসে । সেইখানেই সে বড় হয় । বোবা বলিয়া পড়াশোনাও করিতে পারেনাই । কেহ তাহার চিকিৎসার প্রয়োজনীয়তা অনুভব করে নাই ।
মার্জিয়া খাতুন চক্ষু হইতে চশমাটি খুলিয়া অঞ্চলে মুখ ঢাকিলেন । কী এক অনুশোচনা তাহাকে ছুঁইয়া যাইতে লাগিল, তাহার মাতৃহৃদয় কাঁদিয়া উঠিল ।

১ লা পৌষ ১৪১৮ বঙ্গাব্দ
ময়মনসিংহ ।







আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো । আমার কবিতা ও গল্পের পাতায় আমন্ত্রণ রইলো ।
শামীম খান ভাল গল্প । সাধু ভাষায় লেখা গল্প এখন আর তেমন একটা দেখা যায় না । তাই অভ্যাসটা চলতি ভাষার ওপর গড়ে উঠেছে । লিখতে থাকুন । শুভ কামনা রইল ।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
শেখ মাহফুজ চমৎকার লিখেছেন,সুভকামনা রইল,সঙ্গে ভোট ও রইল।

১৫ জুন - ২০১৪ গল্প/কবিতা: ২৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪