অশুভ ছায়া

বৈরিতা (জুন ২০১৫)

রূপক বিধৌত সাধু
  • ১৮
গত কয়েকদিন যাবত স্নেহা তৌহিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে । কিন্তু, করা যাচ্ছেনা । কারণ, তৌহিদ যে ফোন নাম্বার দিয়েছিল, তা প্রায় সময়ই বন্দ থাকে । অবশ্য তৌহিদের সিম কয়েকটা । কোনটা, না কোনটা চালু থাকে, কে জানে ।
আজও কয়েকবার চেষ্টা করল । আশা, যদি ফোন ধরে । ফলাফল শুন্য । ফোন নাম্বার বন্দ । ঘাপটি মেরে বসে রইল স্নেহা । মন মেজাজ খারাপ হয়ে গেল । একটু পরে আবার ফোন দিল । এবার ফোন ঢুকল । ক্রমাগত রিং হচ্ছে । অবশেষে ফোন ধরল তৌহিদ । রাগান্বিত স্বরে জিগ্যেস করল, “কেন ফোন করেছ?”
স্নেহা থতমত খেল । তারপর জিগ্যেস করল, “ভালো আছ?”
আছি । স্নেহা, আমি তোমাকে আগেই বলেছি, “আমি যার সঙ্গে প্রেম করব, তাকে বিয়ে করবনা ।’’
“তাহলে তুমি তোমার বক্তব্যে অনড়?”
“হু ।”
“তোমার আমার এতদিনের সম্পর্ক?”
“আপাতত তার যবনিকা টানছি । তোমার আমার মাঝে যা ঘটেছে, সব ভুলে যাও!”
“তাহলে আমাকে কেন ভোগের সামগ্রী বানালে?”
ওপাশটা নীরব । কিছুক্ষণ পর তৌহিদ বলল, “তোমার পেছনে আমার যত টাকা বিনিয়োগ হয়েছে, তা শোধ করার জন্যই…।”
“বিনিয়োগ মানে?”
“তোমার সাথে এতদিন ফোনে কথাবার্তা বলেছি, তোমাকে নিয়ে ঘোরাঘুরি করছি; তোমাদের বাসায় গিয়েছি । আমার খরচ হয়নি?”
“এই ছিল তোমার মনে! ছিঃ ছিঃ ।”
“আমাকে আর কখনো ফোন দেবেনা । তোমার পথ তুমি ধরো । আমাকে পাবেনা । রাখি ।”
লাইন কেটে দিল তৌহিদ । চুপচাপ বসে রইল স্নেহা । কেমনে যে কী হয়ে গেল, সে কিছুই বুঝতে পারলনা । নিজের কৃত ভুলের জন্য অনুশোচনা হতে লাগল তার ।

টেবিলের দিকে নজর গেল স্নেহার । দুটো পুতুল একত্রে দাঁড়িয়ে আছে । একটা পুরুষ অন্যটা নারী । এগুলো তৌহিদ তাকে দিয়েছিল । বলেছিল, “তোমার আমার প্রেমের স্বীকৃতিসরূপ এই পুতুল দুটি তোমাকে উপহার দিলাম । যতনে রেখো ।” সেই স্মৃতি আজো ধরে রেখেছে স্নেহা । অথচ তৌহিদ তাকে ভুলে গেছে ।
স্মৃতি পীড়া দেয় স্নেহাকে । সে ভুলতে পারেনা কোনকিছু । প্রতিদিন নিভৃতে চোখের জলে ভাসে । তৌহিদ কীভাবে তাকে ভুলে গেল, সে ভাবতেই পারেনা । অথচ কত কথাই তাকে বলেছিল তৌহিদ । তাকে কখনো ভুলে যাবেনা । তার সাথে ঘর বাঁধবে । সবই কী মিথ্যে? বুকে বালিশ চাপা দিয়ে চোখ বুজে রইল স্নেহা । কান্না পাচ্ছে তার ।

তৌহিদ যেদিন স্নেহাদের বাড়ি এসেছিল, তাকে সুদর্শন লাগছিল । শিক্ষিত ছেলে সঙ্গত কারণেই আধুনিক, স্টাইলিশ । তাকে দেখেই মুগ্ধ হয়ে যায় স্নেহা । সুন্দরের প্রতি মানুষের চিরন্তন আগ্রহ । সে বুঝতে পারলনা, আলোর নিচেই অন্ধকার, ফুলের সাথেই কাঁটা থাকে ।
বহুজনের ভিড়ে স্নেহাকে দেখে আগ্রহী হয়ে ওঠে তৌহিদ । ভালো লাগে তাকে । মনে মনে তাকে কামনা করে । সুযোগ খুঁজতে থাকে কখন স্নেহাকে প্রস্তাব দেয়া যায়!
স্নেহা যথেষ্ট সুন্দরী । এলাকায় তার বেশ চাহিদা । বহু সুদর্শন ছেলে তার পিছে ঘুরঘুর করে । তাকে পাওয়ার জন্য উদগ্রীব । সে কাওকে পাত্তা দেয়না । অন্যান্য সুন্দরীদের মত তার মাঝেও রুপের অহমিকা কাজ করে ।

একদিন সন্ধ্যাবেলা স্নেহা একা ফুলের বাগানে দাঁড়িয়েছিল । বাড়ির সবাই তখন নানা কাজে ব্যস্ত । তৌহিদ তাকে লক্ষ্য করল । ভাবল, আশপাশে কেও নেই । নিভৃতে একটু কথা বলা যাক । সুযোগ পেলে আসল কথাটাও পাড়া যাবে ।
দুটানায় পড়ে গেল তৌহিদ । যাবে, না যাবেনা! প্রস্তাবে কি রাজি হবে স্নেহা? রাজি না হলে তো মান-ইজ্জত সব যাবে । এত ভবিষ্যৎ নিয়ে ভাবা ঠিক না । রাজি হলে হল, না হলে নেই ।
তৌহিদ ধীরে ধীরে স্নেহার পিছে এসে দাঁড়াল । স্নেহা টের পেলনা । কিছু সময় অতিবাহিত হল । গলা খাকারি দিয়ে তৌহিদ বলল, “কী করছেন এখানে?” স্নেহা চমকে গেল । নিজেকে সামলে নিয়ে বলল, “না, কিছুনা । এমনি দাঁড়িয়ে আছি । কিন্তু আপনি এখানে?”
“একা একা ঘরে ভালো লাগছিলনা । তাই চলে এলাম ।”
স্নেহা কিছু বলল না । শুধু মুচকি হাসল ।

স্নেহার ছোট ভাই পুলক এর খৎনা । বাড়িতে বিশাল আয়োজন । অনেকটা হঠাৎ করেই এই আয়োজন করা হয়েছে । বাড়িতে উৎসব উৎসব আমেজ । এলাকার মুরব্বীদের নিমন্ত্রণ করা হয়েছে ।
ভাইকে স্নান করিয়ে বাবার কাছে রেখে এল স্নেহা । একটু পরেই তার খৎনা করা হবে । অজানা ভয়ে খুব কাঁদছিল পুলক । বাবা বললেন, “কিছু হবেনা, বাবা! ভয় করিসনা । আমি আছি তো!”

তৌহিদ ঘরে একা বসে আছে । আজ তার মন ভালো নেই । কারণ, এক সপ্তাহ হল, রোকন ভাইয়ের সাথে তার প্রবাসী বন্ধুর বাড়ি এসেছে । গত দুদিন তার হদিস নেই । কোথায় গেছে, বলে যায়নি কিছু!
স্নেহা তার ঘরে খাবার নিয়ে এল । “কী ব্যাপার, মন খারাপ?” স্নেহা জিগ্যেস করল ।
তৌহিদের মুখে কথা নেই । জানালা দিয়ে বাইরে তাকিয়ে রইল । হঠাৎ স্নেহার দিকে তাকাল সে । আসমান থেকে পরি নেমে এল নাকি ঘরে! এ যে স্নেহা । সে চোখকে বিশ্বাস করতে পারলনা । সাজ-সজ্জায় পরিপূর্ণ শাড়ি পড়া স্নেহাকে দারুণ আবেদনময়ী লাগছিল । কামনার দৃষ্টিতে তৌহিদ তার দিকে বারবার তাকাচ্ছিল । স্নেহা লজ্জা পেল । তার সুপ্ত যৌবন বুঝি আজ জাগরিত হল । সে দৌড়ে বাইরে চলে এল ।

চাঁদনী রাত । তারায় তারায় পূর্ণ আকাশ । চাঁদের আলোয় ভুবন আলোকিত । উঠোনের পাশেই বাতাবি লেবুর গাছ । ফুল ফুটেছে । কিছুদিন পর লেবু ধরবে । ওপাশ হতে নির্মল বাতাস আসছে ।
বাড়িতে গল্প গানের আসর বসেছে । প্রধান বক্তা স্নেহার দাদা । অবশ্য দাদীও সঙ্গে আছেন । দর্শক শ্রোতার মধ্যে আছে পুলক, স্নেহা, তৌহিদ, স্নেহার খালাত বোন স্নিগ্ধা, কাজের ছেলে তাজিম ও আরও কয়েকজন । স্নেহার বাবা-মা বাড়ির বাইরে আছেন ।
তৌহিদ ও স্নেহা পাশাপাশি বসে আছে । দাদা ইতিমধ্যে গল্প শুরু করে দিয়েছেন । পেছনের, বর্তমানের; ও আগামীর গল্প । ভূতের গল্প, পরির গল্প । ইতিহাস ও রাজনীতিও স্থান পেল সেখানে । মীর জাফরের চক্রান্ত, সিরাজের পরাজয়, ফকির বিদ্রোহ, ফরায়েজি আন্দোলন, সিপাহ বিদ্রোহ, তিতুমীরের আন্দোলন, চিটাগাঙের অস্ত্রাগার লুণ্ঠন, দেশ ভাগ, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও তৎ পরবর্তী রাজনীতি ।
রাত্রি গভীর হয়ে এল । মাঝে মাঝে ঝিঁঝিঁ পোকা ডেকে যাচ্ছে । ছোটরা ঘুমিয়ে পড়েছে । স্নেহা তৌহিদের পিঠে হেলান দিয়ে ঘুমিয়েছে । পুলক স্নেহার কোলে ঘুমিয়েছে । দাদীও দাদার পিছেই ঘুমিয়ে পড়েছেন । দাদা গল্প বলেই চলেছেন । এবার পৌরাণিক গল্পের পালা । উল্লেখ্য, দাদা বৃটিশ আমলে নবম শ্রেণি পর্যন্ত পড়েছিলেন । তিনি বেশ মনোযোগী ছাত্র ছিলেন । পাঠ্য বই ছাড়াও বিভিন্ন বই পড়তেন তিনি । বিভিন্ন ধর্মগ্রন্থ সম্পর্কেও তাঁর দারুণ জ্ঞান । অথচ, কোন বিশেষ ধর্ম বিষয়ে তার বাড়াবাড়ি নেই । তিনি বহু দেশ ঘুরেছেন, বহু মানুষের সংস্পর্শে এসেছেন । তার অভিজ্ঞতার ঝুলি পরিপূর্ণ ।

পনেরো দিন হল এই বাড়িতে এসেছে তৌহিদ । এতদিনে সকলের বিশ্বাস অর্জন করে ফেলেছে । স্নেহার সাথেও তার সখ্য গড়ে ওঠেছে । মনে হচ্ছে সে এই বাড়িরই একজন । তৌহিদ লক্ষ্য করল, সবাই তার প্রতি আগ্রহী । একটু স্বস্তি পেল সে । এবং নিজেকে নিয়ে খুব সম্মানিত বোধ করল ।
“কী করছ?” স্নেহার চপল কণ্ঠস্বর শুনে সচকিত হল তৌহিদ । চেয়ারে বসে ঝিমাচ্ছিল সে । রাত একটা বেজে গেছে । এতক্ষণ ঘুম আসেনি । মাত্র চোখ বুজে আসছিল । তাই চেয়ারেই…।
এতরাত্রে পূর্ণ যুবতী একটা মেয়ে তার ঘরে সে ভাবতেই পারেনা । চোখ কচলাল । না, সবই ঠিক আছে । এ স্নেহাই । স্নেহাকে এখন অনেক সুন্দর লাগছে । অবশ্য যারে ভালো লাগে, তারে আপাদমস্তক ভালো লাগে । আর রাতের বেলা সব মেয়েকেই ভালো লাগে ।
তৌহিদের মনে অদ্ভুত এক পাগল জাগল । উন্মাদটা উথাল পাথাল ছুটাছুটি শুরু করছে । ধাওয়া করছে পেছন থেকে । তৌহিদ ভারসাম্য রক্ষা করতে পারছেনা । সে কী করবে? তাছাড়া স্নেহা যে ঢিলেঢালা পোশাক পড়েছে, তাকে দেখে যে কেও উৎসুক হবে । এটা অস্বাভাবিক কিছু নয় ।
তৌহিদ মুখ ভার করে অন্যত্র তাকিয়ে ছিল । এমন ভাব ধরল যে বিশাল কিছু ঘটে গেছে । স্নেহা আলতো করে তার পিঠে হাত রাখল । দেহ শিহরিত হল তৌহিদের । ভেতরে কীসের যেন ঢেউ খেলে গেল! কোন কথা বললনা । শুধু বসে রইল ।
স্নেহা কী জিগ্যেস করবে বুঝতে পারছেনা । তৌহিদের সামনে এসে দাঁড়াল । তার মুখ তুলে ধরে জিগ্যেস করল, “তৌহিদ, কী হয়েছে তোমার; এমন করছ কেন?”
একটু ইতস্তত করে তৌহিদ বলল, “এখানে কেও আমাকে ভালবাসেনা ।”
“মানে?”
“ভালবাসলে তো …।”
সাহস করে অতৃপ্ত বাসনার কথা বলে ফেলল তৌহিদ । কোন সাড়া না পেয়ে খুব লজ্জিত হল । কেমন করে বলতে পারল সে? একটু দ্বিধা কাজ করলনা ।
“না, এটা হবেনা; তৌহিদ!”
“কেন হবেনা? আমি তো তোমাকে মনেপ্রাণে ভালোবাসি । শিগগিরই তো তোমাকে বিয়ে করছি ।”
অতঃপর তৌহিদ স্নেহার খুব কাছে গেল । স্নেহা বাধা দিতে পারলনা ।


“স্নেহা, স্নেহা ।” মায়ের চেঁচামেচিতে স্নেহার ঘুম ভাঙল । “কিরে, এত বেলা হল, এখনো ঘুম থেকে ওঠছিস না? আজ না তোকে দেখতে আসবে । তাড়াতাড়ি ওঠ, রেডি হয়ে নে!”
স্নেহা কোন সাড়া-শব্দ করলনা । টেবিলের পুতুল দুটো বুকে চেপে ধরল । কান্না পেল খুব । কিন্তু এই দুঃখের কথা কার কাছে বলবে? বুঝল, কী এক অশুভ ছায়া তার জীবনটাকে এলোমেলো করে দিয়েছে ।

১১ অগ্রহায়ণ ১৪১৮ বঙ্গাব্দ














আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শামীম খান ভাল লখেছেন । শুভ কামনা জানিয়ে গেলাম ।
সোহানুজ্জামান মেহরান খুব সুন্দর গল্প, অল্প দিনের প্রেম কাহিনী।বেশ ভাল লিখেছেন।ভোট রইলো।

১৫ জুন - ২০১৪ গল্প/কবিতা: ২৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪