আমার বন্ধু রাতের তারা

স্বাধীনতা (মার্চ ২০১১)

Rajib Ferdous
  • ৪৮
  • 0
  • ১০০
আমার বন্ধু রাতের সকল তারা,
গভীর রাতে আমার চোখে নামে।
তাদের কাছে ইচ্ছে চিঠি লিখে,
পাঠাই আমি স্বপ্ন রঙ্গিন খামে।

বৃষ্টি দিয়ে মনের কথা লিখে,
খামটাকে দেই শিশির দিয়ে জুড়ে।
তারার কাছে পেঁৗছে দিতে চিঠি,
মেঘেরা যায় পিয়ন হয়ে উড়ে।

ছোট্ট বুকের হাজার কথা লিখে,
পাঠাই আমি লক্ষ তারার কাছে,
রাতের তারা অবাক হয়ে ভাবে,
মাটির দেশেও তাদের বন্ধু আছে।

তারারা খুব বন্ধু ভালবাসে,
বন্ধু ছেড়ে যায়না কোনখানে।
বড় হয়ে আকাশ দেখ যদি,
বুঝবে তখন এই কথাটির মানে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# দুপুর সাড়ে দুইটা... আকাশে অনেক রোদ ... পাশের কন্সট্রাকশন ফার্মে কে যেন হাতুড়ী দিয়ে কিছু একটা পেটাচ্ছে... এমন গদ্যময় পরিবেশে মধ্যরাতের তারাদের দেশে গিয়ে একটা "ঘুরান" দিয়ে আসলাম... :P অনেক ভাল লাগলো।
ওবাইদুল হক যে নিশি ভাবে মন , করিতে শিশির অায়োজন , তাহারে কে ঘুম পাড়াবে ,অন্দ্রোলিবে অাবেগ ধারে , সবে এসে দেখ তারে , করিতে তাহার কৃত্তির অায়োজন । অাসলে রাজিব ভাই অাবেগটা ধরে রাখতে পারলামনা । তোমার এত সুন্দর কবিতার পরিধি দেখে । দুই লাইন বাণী দিয়ে দিলাম কিছু মনে করবেন না । ৫=৪ .
Rajib Ferdous ধন্যবাদ এমদাদ মন্তব্য করার জন্য
Rajib Ferdous Md.Mustagir Rahman আপনি লিখেছেন আমার কবিতায় অনেক জায়গায় ছন্দপতন ঘটেছে! আমি ভাই আপনার সাথে একমত হতে পারলাম না। আপনার অবগতির জন্য আমি আমার কবিতায় ব্যবহৃত ছন্দগুলো আবারও তুলে ধরছি--- নামে/খামে, জুড়ে/উড়ে, কাছে/আছে, খানে/মানে। এখন আপনি দয়াকরে বলবেন কি এই ছন্দগুলোর কোনগুলোতে অমিল বা মিলের পতন ঘটেছে? দাড়ি কমার ব্যপারে বলবো সবই ঠিক ছিল শুধু ৪র্থ প্যারায় গিয়ে পর পর তিন লাইনেই কমা পড়ে গেছে। আসলে কমা হবে এক লাইন বাদ দিয়ে দিয়ে। ওটা আমার লেখাটি টাইপ করার সময় হয়তো অনিচ্ছাকৃত ভুল হয়ে গেছে। এছাড়া পুরো কবিতাটি আপনি একদমে হাতে তালি দিতে দিতে পড়তে পারবেন। কোথাও ছণ্দ বা তালের জন্য হোচট খাচ্ছেন কি? মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।
মোঃ মুস্তাগীর রহমান কবিতাটি ভাল।তারপরেও বলব,অনেক জায়গায় ছন্দের পতন ঘটেছে।দাড়ি কমার ব্যবহার ঠিক হলে,পতন ঘটত না।ভাবনাটা সুন্দর।
Rajib Ferdous শিশিরবিন্দু আপনাকে ধন্যবাদ লেখা পড়ে মন্তব্য করার জন্য।
শিশির বিন্দু খুবই ভালো লাগলো
Rajib Ferdous বিন আরফান, বিষয়ভিত্তিক লিখতে পারলে ভাল। তবে একজন লেখক যে সব বিষয়ের উপর লিখতে পারবে এমনটা আমরা কিন্তু আশা করতে পারিনা। তার মানে সেই লেখক ব্যর্থ বা তার লেখার ক্ষমতা নেই এ কথা বলা যায়না। আমি আমার আগের এক মন্তব্যে উল্লেখ করেছিলাম যে, শেক্সপিয়র তার সমস্ত সাহিত্য রচনা করে গেছেন রাজা রাজরাদের আর রাজকন্যা রাজপুত্রদের জীবন নিয়ে। কেননা তিনি তখন ওই রকম একটা পরিবেশের মধ্য দিয়ে মানুষ হয়েছিলেন। তাই তার লেখায় আমরা সাধারন মানুষের কথা খুব কমই পাই। রবীন্দ্রনাথ লিখে গেছেন কেবল শান্তির কথা । নজরুল আবার তার বিপরীত । আসলে একজন লেখক বা কবি যে পরিবেশের সান্নিধ্য পান তিনি তাই নিয়ে লিখতে স্বাচ্ছ্যন্দ বোধ করবেন এটাই স্বাভাবিক। তাই কারও পক্ষে একটি বিষয় নিয়ে ভাল একটি লেখা সম্ভব হলেও আরেকজনের কাছে তা সম্ভব নাও হতে পারে।
বিন আরফান. আমি বিষয় ভিত্তিক লিখার চরম বিরোধী

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪