যাবে? কতদূর যাবে তুমি পথিক, যাও যেতে যেতে ক্লান্ত দেহখানি এলিয়ে দেবে হয়ত কোনো ধূলোমাখা জনপদে! বৈকালিক ঝড়ে ভেঙ্গে গেছে যে তোমার নির্ঝঞ্ঝাট সংসার শামুকের মত গুটিয়ে গেছো তুমি সতেজ শ্যাওলার ভিড়ে! ডানাভাঙ্গা গাঙচিল হয়ে আছড়ে পড়বেনা আর স্রোতহীন নদীটির তীরে! ভেসে যাবে উড়ন্ত মেঘের ভাঁজে ভাঁজে, কিন্তু অভিমানের আঁচলে মুখ ঢেকে বৃষ্টি নামাবেনা একফোঁটাও!
বাড়িয়েছো আমাদের আকাশসম ঋণ শব্দহীন ক্ষোভে কাঁপছো তুমি, শুধু কাঁপেনা আমাদের বুকের জমিন! আজ তোমার সঙ্গী মলিন বস্ত্র, আর রুঢ় রৌদ্রে বিবর্ণ ছাতা চাওনি কোনো সম্মাননা চাওনি নামের ভারে জ্বলজ্বল করুক ইতিহাসের পাতা! দেখেনি কেউ চোখ তুলে কি অভিমানে নেমেছো পথে বুকে টেনেছিলে যত অপ্রিয় সুখ; বিদীর্ণ করে দিয়েছে ওরা তোমায় একটুকরো আঁচল, একটুকরো প্রশান্তির আঁচল অন্বেষণ করতে করতে মৃত্যুর মিছিলে তুমি পাশ ফিরে শোবে!
আর আমরা সেদিন তোমায় আচ্ছাদিত করবো জাতীয় পতাকায়, ফুলে ফুলে ছেয়ে দেবো তোমার সমাধি স্যালুট জানাবো! আর কি চাই বলো? এইতো শোধ হয়ে গেলো তোমার ঋণ তোমাদের ঋণ.......!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রংতুলি
এক কথায় চমৎকার। ভোট রইল আর আমার পাতায় আমন্ত্রন জানাই।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।