রূপে অপরূপ বাংলা আমার

বাংলার রূপ (এপ্রিল ২০১৪)

ফেরদৌসী বেগম (শিল্পী )
  • ২৫
  • ১৬
বলো,
ষড়্-ঋতুর এমন খেলা চলে কোথায়?
সবুজ শ্যামল শষ্যক্ষেত আছে কোথায়?
যেখানে রূপ, লাবণ্যের কথা বলে,
নতুন নতুন রূপ করে ধারণ।
যেখানে সবার মনে জাগে,
এক অভিনব আনন্দের শিহরণ।
সেই তো ঋতু বৈচিত্র্যের অপরূপ বাংলা আমার!

বলো,
দেখেছো কি, এমন তৃণ গুল্ম শোভিত বন বনানী?
পাকা শস্যের ক্ষেতে দেখেছো কি, সোনালি মুখখানি?
যেখানে গাছপালা সজীব হয়ে,
গাছে ও তরুলতায় নতুন পাতা গজায়।
যেখানে সোনালি ধানের ক্ষেতে,
বাতাসের ঢেউয়ের মত বয়ে বয়ে যায়।
সেই তো নিসর্গে স্বর্গের অপরূপ বাংলা আমার।

বলো,
শুনেছ কি, পাখিদের এমন মিষ্টি মধুর গান?
শুনেছ কি, অঝর ধারায় বৃষ্টির ক্রন্দন?
যেখানে পাখিদের কিচির-মিচির,
বসন্তের কোকিলের কুহরিত মধুর সুর।
যেখানে ঝর ঝর করে বৃষ্টি পড়ে,
বাড়ির ছাদে আর জানালার ফলকের উপর।
সেই তো মনোরম সৌন্দর্যের অপরূপ বাংলা আমার
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # বেশ সুন্দর ও মজার একটি কবিতা ।।
অশেষ ধন্যবাদ আপনাকে জুয়েল ভাই, কবিতাটি পড়ার জন্য। রইলো আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...সেই তো মনোরম সৌন্দর্যের অপরূপ বাংলা আমার...। সত্যই এমন রুপ আর সুরের সমষ্টি আর কোথাও পাওয়া যাবে না। ভাল লিখেছেন। শুভেচ্ছা রইল
অসংখ্য ধন্যবাদ আপনাকে হুসাইন ভাই, পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। রইলো আপনার জন্য বাংলা নববর্ষের শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) জতবার দেখি ভরে না ত মন ।একন মায়া ছড়ালে তুমি হে আমার বাংলা । হে আমার মাতৃভূমি ।তুমি আমার স্বপ্ন সারথি ।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে সবুজ, কবিতাটি পড়ে তোমার সুন্দর মন্তব্যের জন্য। রইলো তোমার জন্য বাংলা নববর্ষের শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক তোমার এই নতুন বছরের আগামী দিনগুলো।
বশির আহমেদ যেখানে পাখিদের কিচির-মিচির, বসন্তের কোকিলের কুহরিত মধুর সুর। যেখানে ঝর ঝর করে বৃষ্টি পড়ে, বাড়ির ছাদে আর জানালার ফলকের উপর। বাঙলার প্রকৃত রূপ আপনার কবিতায় ফুটে উঠেছে অনেক ভাল লাগলো কবিতা ্
কবিতাটি আপনার বেশ ভালো লাগলো জেনে সত্যিই আনন্দিত হলাম। অনেক অনেক ধন্যবাদ আপনাকে বশির ভাই, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। ভালো থাকুন ভাই। আপনার জন্য রইলো বাংলা নববর্ষের শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো।
আপেল মাহমুদ দারুন লিখেছেন আপু। শুভ কামনা রইল।
অসংখ্য ধন্যবাদ আপনাকে মাহমুদ ভাই, কবিতাটি পড়ার জন্য। রইলো আপনার জন্য বাংলা নববর্ষের শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো।
বিপ্লব রয় গদ্য ভাবনা বেশী রহিলেও সুন্দর ছবি মনের কোনে ফুটিয়া তুলিছেন । চমত্‍কার লিখিয়াছেন ।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে বিপ্লব'দা, কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য। রইলো আপনার জন্য বাংলা নববর্ষের শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো।
জোহরা উম্মে হাসান বড় হৃদয়গ্রাহী কবিতা . মুগ্ধতা ছড়িয়ে ছড়িয়ে দিল প্রাণে প্রাণে ! ভাল থেক !
আমার কবিতার পাতায় সুস্বাগতম জানাচ্ছি আপনাকের জোহরা আপু। আন্তরিক ধন্যবাদ আপনাকে আপু, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। আপনিও ভালো থাকুন। আপনার জন্য রইলো বাংলা নববর্ষের অনাবিল শুভেচ্ছা। কামনা করছি, সুন্দর ও আনন্দময় হোক আপনার এই নতুন বছরের আগামী দিনগুলো।
মোঃ মহিউদ্দীন সান্‌তু দারুন বাংলার রূপ বর্ণনা, বেশ ভালো লাগলো. . .
কবিতাটি আপনার বেশ ভালো লাগলো জেনে সত্যিই আনন্দিত হলাম। অনেক অনেক ধন্যবাদ আপনাকে মহিউদ্দীন ভাই, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। ভালো থাকুন ভাই, অনেক অনেক শুভকামনা রইলো।
দীপঙ্কর বেরা খুব সুন্দর । ভাল লাগল /
কবিতা ভালো লাগলো জেনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে দীপঙ্কর ভাই, কবিতাটি পড়ার জন্য। ভালো থাকবেন সব সময়। সতত শুভকামনা রইলো।
biplobi biplob Nice pome. Suvacha roylo.
অনেক ধন্যবাদ আপনাকে বিপ্লবী ভাই, কবিতাটি পড়ার জন্য। ভালো থাকুন এবং আপনাকেও অনেক শুভেচ্ছা আর শুভকামনা।

৩১ জানুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪