‘সংকাশ‘ গল্পকবিতার লেখকদের একটি সংগঠন

আহমাদ মুকুল
০২ ফেব্রুয়ারী,২০১২

 

বয়সের তফাৎ আছে, তফাৎ আছে পেশায়-কাজে। পরিবেশ আর পারিপার্শ্বিকতাও নানারূপ। কেউ দেশে, কেউ প্রবাসে, অনলাইন যোগাযোগ... কিন্তু সবাই একসাথে মিলেছে। সকলেই মননশীল। কেউ কবিতা লেখেন, কেউ গল্প কেউ আবার দুটোই। সাহিত্য চর্চার শুদ্ধ বাসনা সকলকে একসূত্রে বেঁধেছে। সেই বাঁধনের মিলিত সুর - ‘সংকাশ’। ‘সংকাশ’ - একদল লেখক-কবির সংগঠন। সংকাশ এর শ্লোগান - সংকোচহীন শব্দযাত্রা।

নিঃশব্দে সংকাশের সাহিত্যিক বন্ধুদল লিখে চলে সমাজ, প্রকৃতি, বাস্তবতা আর কল্পনার কথা। যোগাযোগ- songkash@gmail.com

এটাই ‘সংকাশ‘ এর ভাষ্য।
গল্পকবিতায় আমরা যারা লিখছি তাদের অনেকেরই নেই কোন প্রকাশনা। অনেকের লেখারই শুরু এ্ই গল্পকবিতা.ডট.কম এর মাধ্যমে। যে যেখানেই লিখুক, একটি স্বপ্ন থাকে সুন্দর একটি মলাটের ভেতর ছাপার কালিতে তার লেখাটি আসুক পাঠকের সামনে। সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্য নিয়ে ২০১১ এর অক্টোবরে গড়ে ওঠে সংকাশ।
গল্পকবিতার ২১ জন লেখকের, গল্পকবিতায় প্রকাশিত হয়নি এমন ২১টি গল্প নিয়ে প্রথম সংকলন আসছে ‘নৈঃশব্দ্যের শব্দযাত্রা‘ নাম নিয়ে। ভাষাচিত্র প্রকাশনী থেকে প্রকাশিত বইটি সহসাই একুশে বইমেলায় পাওয়া যাবে। আগামী ১১ ফেব্রয়ারী সন্ধেয় বিশ্বসাহিত্য কেন্দ্রে অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বইটির মোড়ক উন্মোচন করছেন বলে আশা করা যাচ্ছে।
সংগঠনটি উন্মুক্ত। সমমনা যে কেউ ্ আসতে পারেন এ সংগঠনে। আগামী পহেলা বৈশাখেই সংকাশের দ্বিতীয় পরিবেশনা আসবে বলে আশা করা যাচ্ছে। আরো কিছু গল্প/কবিতা সংকলন, লিটল ম্যাগাজিন প্রকাশনা আপাতত লক্ষ্য নির্ধারন করা হয়েছে। ‘সংকাশ‘ স্বপ্ন দেখে কোন এক সময় নিজেদের একটি প্রকাশনা প্রতিষ্ঠান গড়ে তোলার।
আগ্রহী যে কেউ ফেসবুকে http://www.facebook.com/profile.php?id=100003348326253 লিংকের মাধ্যমে সংকাশ গ্রুপে যোগ দিতে পারেন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবু ওয়াফা মোঃ মুফতি প্রশংসনীয় উদ্যোগ। 'সংকাশ' এবং এর সংগে যুক্ত সবার দীর্ঘায়ু কামনা করছি।
Lutful Bari Panna একটু দেরী করে চোখে পড়েছে। একটা কথা মনে হচ্ছে যদি নেটওয়ার্কে থাকা লেখকদের নিয়ে আড্ডাটা শেষ পর্যন্ত ভেঙেও যায় এটা যেন প্রকৃত লেখকদের আড্ডাস্থল হয়ে ওঠে।
আহমাদ মুকুল আড্ডাস্থল না হোক, একটা প্ল্যাটফরম যে হবে, তাতে সন্দেহ নেই। সামনে আমাদের সাথে আপনাকে চাইব, পান্না।
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০২১
মোঃ আক্তারুজ্জামান মুকুল ভাই, সত্যি আপনার প্রতিটি কর্মকান্ডের মধ্যেই খুব দায়িত্বশীলতার চিত্র ফুটে উঠে| তাই মুগ্ধ থেকে মুগ্ধতর হতে থাকি| খুব ভালো লাগলো|
ড. জায়েদ বিন জাকির শাওন ধন্যবাদ মুকুল ভাই এই সন্দর ব্লগের জন্য
মনির মুকুল নতুন করে কিছু বলার নেই।
মামুন ম. আজিজ সংকাশের সংকলটি সম্পর্কে এতটুকু আমি একজন সম্পাদনা সদস্য হিসেবে বলতে পারি --প্রতিটি গল্পই আপন মহীমায় অতুলনীয়।
sakil ঠিক বলেছেন । একেকটা গল্পের স্বাদ একেক রকম । পাঠক ভিন্নমাত্রার এই বইটি হাতে পেয়ে খুশি হবে নিঃসন্দেহে ।
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০২১
ম্যারিনা নাসরিন সীমা সুন্দর উদ্যোগ যুক্ত হয়েছি ।
পাঁচ হাজার আমি কি আমার লেখা পাঠাতে পারবো? অথবা সদস্য হতে হলে কোন নিয়ম-কানুন কি আছে? জানালে খুশী হব। আর সংকাশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।
আহমাদ মুকুল নিয়ম কানুন তেমন কিছু নেই। সংকাশে আসুন, লিখুন।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০২১
পাঁচ হাজার ধন্যবাদ আহমাদ মুকুল ভাই, আগামী সংখ্যার জন্য লেখা দিতে আগ্রহ আছে।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০২১
মামুন ম. আজিজ লিটল শ্যাগ এর বিষয়ে আমি একটু গোছগাছের চেষ্টায় আছি। সেটা সম্পূর্ণ হলেই সংকাশের পক্ষ থেকে লিটল ম্যাগের জন্য লেখা আহ্বান করা হবে। সবার জন্য উন্মুক্ত থাকবে আশা করি। তবে আমার ব্যক্তিগত অভিমত (সম্পুর্ণ নিজস্ব) পাঁচ হাজার আইডিটা আমাদের পরিচিত কেউই হয়তো দ্বিতীয় সত্তা হিসেব ব্যবহার করেন। ...স্বনামে লেখা দিতে অনুরোধ করব। না দিলেও লেখা বিবেচিত হতে পারে সেটা সম্পাদনা পরিষদের সবার মতামতের উপর নির্ভর করবে।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০২১
sakil সংকাশ দাঁড়িয়ে গেলে এর থেকে মাসিক সাহিত্য পত্রিকা ও কিন্তু বের করা যায় । যেমন রহস্য পত্রিকার মত । নিখাদ সাহিত্য পত্রিকার অনেক অভাব আমাদের দেশে । যাতে গল্প কবিতা এবং ভ্রমন কাহীনি , ও সাহিত্য বিষয়ক লেখা প্রাধান্য পাবে ।
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০২১
মামুন ম. আজিজ আমি 'আলোওছায়া' নামে একটি সাহিত্য পত্রিকার ২ সংখ্যা বের করে তিক্ত অবিজ্ঞতার শিকার। ঐ অভিজ্ঞতাকাজে লাগতে পারে। আমার ইচ্চে আছে।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০২১

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "কষ্ট”
কবিতার বিষয় "কষ্ট”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ জুন,২০২১

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

এপ্রিল ২০২১ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i