বয়সের তফাৎ আছে, তফাৎ আছে পেশায়-কাজে। পরিবেশ আর পারিপার্শ্বিকতাও নানারূপ। কেউ দেশে, কেউ প্রবাসে, অনলাইন যোগাযোগ... কিন্তু সবাই একসাথে মিলেছে। সকলেই মননশীল। কেউ কবিতা লেখেন, কেউ গল্প কেউ আবার দুটোই। সাহিত্য চর্চার শুদ্ধ বাসনা সকলকে একসূত্রে বেঁধেছে। সেই বাঁধনের মিলিত সুর - ‘সংকাশ’। ‘সংকাশ’ - একদল লেখক-কবির সংগঠন। সংকাশ এর শ্লোগান - সংকোচহীন শব্দযাত্রা।

নিঃশব্দে সংকাশের সাহিত্যিক বন্ধুদল লিখে চলে সমাজ, প্রকৃতি, বাস্তবতা আর কল্পনার কথা। যোগাযোগ- songkash@gmail.com

এটাই ‘সংকাশ‘ এর ভাষ্য।
গল্পকবিতায় আমরা যারা লিখছি তাদের অনেকেরই নেই কোন প্রকাশনা। অনেকের লেখারই শুরু এ্ই গল্পকবিতা.ডট.কম এর মাধ্যমে। যে যেখানেই লিখুক, একটি স্বপ্ন থাকে সুন্দর একটি মলাটের ভেতর ছাপার কালিতে তার লেখাটি আসুক পাঠকের সামনে। সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্য নিয়ে ২০১১ এর অক্টোবরে গড়ে ওঠে সংকাশ।
গল্পকবিতার ২১ জন লেখকের, গল্পকবিতায় প্রকাশিত হয়নি এমন ২১টি গল্প নিয়ে প্রথম সংকলন আসছে ‘নৈঃশব্দ্যের শব্দযাত্রা‘ নাম নিয়ে। ভাষাচিত্র প্রকাশনী থেকে প্রকাশিত বইটি সহসাই একুশে বইমেলায় পাওয়া যাবে। আগামী ১১ ফেব্রয়ারী সন্ধেয় বিশ্বসাহিত্য কেন্দ্রে অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বইটির মোড়ক উন্মোচন করছেন বলে আশা করা যাচ্ছে।
সংগঠনটি উন্মুক্ত। সমমনা যে কেউ ্ আসতে পারেন এ সংগঠনে। আগামী পহেলা বৈশাখেই সংকাশের দ্বিতীয় পরিবেশনা আসবে বলে আশা করা যাচ্ছে। আরো কিছু গল্প/কবিতা সংকলন, লিটল ম্যাগাজিন প্রকাশনা আপাতত লক্ষ্য নির্ধারন করা হয়েছে। ‘সংকাশ‘ স্বপ্ন দেখে কোন এক সময় নিজেদের একটি প্রকাশনা প্রতিষ্ঠান গড়ে তোলার।
আগ্রহী যে কেউ ফেসবুকে http://www.facebook.com/profile.php?id=100003348326253 লিংকের মাধ্যমে সংকাশ গ্রুপে যোগ দিতে পারেন।