আগে কি সুন্দর দিন কাটাইতাম (১০৮) ! মাসকলাই ডাইল ! আগে আমাদের এলাকায় প্রচুর মাসকলাই হত। আর মাসকলাই-এর ডাল আমাদের খুবই প্রিয় খাবার

swapon
১৪ সেপ্টেম্বর,২০২১
আগে কি সুন্দর দিন কাটাইতাম (১০৮) ! মাসকলাই ডাইল ! আগে আমাদের এলাকায় প্রচুর মাসকলাই হত। আর মাসকলাই-এর ডাল আমাদের খুবই প্রিয় খাবার ছিলো। মাসকলাই ডাল খুবই মজাদার ও সুস্বাদু। ভালো করে মাসকলাই ডাল রান্না করলে অন্য বাড়ী থেকে এর গন্ধ পাওয়া যেত। আর যদি ডালের সাথে মাংস থাকতো তবে তো কথাই নেই। হাত পর্যন্ত চেটে খেয়ে ফেলতাম ! এমন মজা হত ! আগে বিয়ে বাড়ীতে মসকলাই ডাল দেয়া অনেকটা অত্যাবশ্যক ছিলো। আমরা এই মাসকলাই ডাল খাওয়ার জন্য বিয়ে বাড়ীতে যেতাম। শুধু বিয়ে বাড়ীতেই নয়, যে কোন দাওয়াতে মাসকলাই ডাল দিয়ে আপ্যায়ন করা হত। বাড়ীতে কুটুম আসলে মাসকলাই ডাল রান্না হত। বাড়ীতেও মাঝে মাঝে রান্না হত এই মজাদার ডাল ! আহা কি মজা ! এখনও যেন হাতে লেগে রয়েছে আর কি ! মাসকলাই ডাইল ! আগে আমাদের এলাকায় প্রচুর মাসকলাই হত। আর মাসকলাই-এর ডাল আমাদের খুবই প্রিয় খাবার ছিলো। মাসকলাই ডাল খুবই মজাদার ও সুস্বাদু। ভালো করে মাসকলাই ডাল রান্না করলে অন্য বাড়ী থেকে এর গন্ধ পাওয়া যেত। আর যদি ডালের সাথে মাংস থাকতো তবে তো কথাই নেই। হাত পর্যন্ত চেটে খেয়ে ফেলতাম ! এমন মজা হত ! আগে বিয়ে বাড়ীতে মসকলাই ডাল দেয়া অনেকটা অত্যাবশ্যক ছিলো। আমরা এই মাসকলাই ডাল খাওয়ার জন্য বিয়ে বাড়ীতে যেতাম। শুধু বিয়ে বাড়ীতেই নয়, যে কোন দাওয়াতে মাসকলাই ডাল দিয়ে আপ্যায়ন করা হত। বাড়ীতে কুটুম আসলে মাসকলাই ডাল রান্না হত। বাড়ীতেও মাঝে মাঝে রান্না হত এই মজাদার ডাল ! আহা কি মজা ! এখনও যেন হাতে লেগে রয়েছে আর কি !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "উষ্ণতা”
কবিতার বিষয় "উষ্ণতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ ডিসেম্বর,২০২১

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

অক্টোবর ২০২২ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i