শুভ জন্মদিন রিচার্ড অলডিংটন

প্রসেসসর
০৮ জুলাই,২০১৪

রিচার্ড অলডিংটন

খ্যাতিমান ইংরেজ কবি ও লেখক রিচার্ড অলডিংটনের জন্ম ১৮৯২ সালের ৮ জুলাই, পোর্টসমাউলে। প্রথম বিশ্বযুদ্ধকে নিয়ে কবিতা এবং উপন্যাস লিখে খ্যাতিমান হন তিনি। 'টেল অব অ্যা হিরো' খ্যাতির শীর্ষে নিয়ে আসে তাঁকে। ডোভার কলেজে পড়াশোনা করেন তিনি। এরপর ইউনিভার্সিটি অব লন্ডনে ১ বছর পড়াশোনা করেন। অর্থসংকটে পড়ে পড়ালেখা শেষ হয়নি।
১৯১১ সালে পরিচয় ঘটে কবি হিলদা ডু লিটল এর সঙ্গে। দু'বছর পর বিয়ে করেন তারা। ১৯১৬ সালে সেনাবাহিনীতে যোগ দেন। রয়্যাল সাসেক্স রেজিমেন্টের কমিশন লাভ করেন ১৯১৭ সালে। প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। যুদ্ধক্ষেত্রে আহত হন। বাকি জীবনে আর পুরোপুরি সুস্থ হতে পারেননি।
১৯২৮ সালে অলডিংটন স্বেচ্ছা নির্বাসনে চলে যান। প্যারিসে নিঃসঙ্গ জীবন যাপন করতে থাকেন। এই সময় এক বৃটিশ অভিজাত রমণী ন্যান্সি কুনাডের প্রতি মুগ্ধ হয়েছিলেন। সেই সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর নেটা নামে এক নারীকে বিয়ে করেন। নেটাকে নিয়ে চলে যান আমেরিকা। মনোযোগী হন আত্নজীবনী লিখতে। ১৯৬২ সালের ২৭ জুলাই তাঁর মৃত্যু হয়।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "উষ্ণতা”
কবিতার বিষয় "উষ্ণতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ ডিসেম্বর,২০২১

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

অক্টোবর ২০২২ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i