জীবনকিচ্ছা

শ্রম (মে ২০১৫)

মাহমুদ পারভেজ
  • 0
  • ১৪
আসিফ এবং পলাশ বাতাসের গতিতে একই ঢংয়ে হাটে।
আমাদের জন্যে গরম ধোয়াওঠা ডালপুরি দিয়ে যায়।
আমরা তাতে কামড় বসাই।
এ তল্লাটের সেরা পুরি এরাই বানায় দাবি করি।
আর আসিফকে খোঁচা দিয়ে বলি যা শুনলাম সব সত্যি?
ও হাসে।
ধন্ধে পড়ে যায়।
জিগ্যেস করে-ভাই ঠিক বুঝলাম না,
কি সত্যি?
বলি -ঐ যে, ঐ! যেটা শুনলাম!
ও টেবিলে দু গ্লাস পানি রেখে চলে যায়।
আমাদের জন্যে পিঁয়াজের টুকরো নিয়ে ফের ফিরে আসে।
চোখে,মুখে কৌতুহল খেলা করে আসিফের।
আমরা কৌতুহল মেটাই না।
কৌতুহল নিয়ে কৌতুক করি নিজেদের ভেতোর।
আসিফদের নিয়ে কৌতুক করতে আম
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাসরিন চৌধুরী পুরো লেখাটি প্রকাশ হয়নি মনে হয়। অনেক আগ্রহ নিয়ে পড়া শুরু করলাম কিন্তু নীচে এসে আঁটকে গেলাম। বাকিটা মন্তব্যের ঘরে দিয়ে দিন না হয়। কিন্তু ভাল লিখেছেন
পুরো কবিতা নিচে দিয়ে দিলাম...#নাসরিন আসিফ এবং পলাশ বাতাসের গতিতে একই ঢংয়ে হাটে। আমাদের জন্যে গরম ধোঁয়াওঠা ডালপুরি দিয়ে যায়। আমরা তাতে কামড় বসাই। এ তল্লাটের সেরা পুরি এরাই বানায় দাবি করি। আর আসিফকে খোঁচা দিয়ে বলি যা শুনলাম সব সত্যি? ও হাসে। ধন্ধে পড়ে যায়। জিগ্যেস করে-ভাই ঠিক বুঝলাম না, কি সত্যি? বলি -ঐ যে, ঐ! যেটা শুনলাম! ও টেবিলে দু গ্লাস পানি রেখে চলে যায়। আমাদের জন্যে পিঁয়াজের টুকরো নিয়ে ফের ফিরে আসে। চোখে,মুখে কৌতুহল খেলা করে আসিফের। আমরা কৌতুহল মেটাই না। কৌতুহল নিয়ে কৌতুক করি নিজেদের ভেতোর। আসিফদের নিয়ে কৌতুক করতে আমাদের বেশ লাগে! একদিন আমরা পলাশের গল্প শুনি, কিভাবে ঠোক্কর খেতে খেতে এই ভাঙা হোটেলে বন্দী হয়ে গেছে একটা শৈশব? কিভাবে শত আঘাতে আস্তে আস্তে একটা শিশু কিশোর হয়ে গেছে? কিভাবে ডিমপোস্ট করা শিখেছে? পুরি,পরোটা ভাজতে শিখেছে? গরম পুরির ধোঁয়ায় চোখ রেখে আমরা এসব শুনি, ব্যথিত হই, ভাবি যদি কোন কিছু করা যেত ওর জন্যে!! তবে আজ ওসব কিচ্ছা আমরা ভুলে গেছি। আমরা পলাশদের জীবনকিচ্ছা কেনো মনে রাখতে যাবো??
এমএআর শায়েল জিগ্যেস বানানটা হয়নি। আর পুরি না লিখে ডাল পুরি লিখলে কেমন হতো। ভেতেোর বানানটা এভাবে হবে ভেতর। আপনার কবিতার আরো লাইন কি রয়েছে নাকি। সব মিলিয়ে ভাল হয়েছে। শুভ কামনা থাকল আপনার জন্য। শ্রম সংখ্যায় আমার লেখা ভিন্নধর্মী গল্প-আর কতদূর পড়ার আমন্ত্রন জানাচ্ছি। সাথে গঠনমূলক সমালোচনা আশা করছি.
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে #শায়েল
গোবিন্দ বীন ভাল লাগল,পাতায় আমন্ত্রন রইল।
মাহমুদ পারভেজ ধন্যবাদ,ইংশা-আল্ল-হ
এমএআর শায়েল ভাল হয়েছে। ভোট রইল। আমার পাতায় ও লেখায় স্বাগতম
সোহানুজ্জামান মেহরান যায় হোক ভাল হয়েছে।
It's unfortunate that the poem was not published completely..Main portion of it remains unpublished...

০৭ জানুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪