মরা জীবন

পার্থিব (আগষ্ট ২০১৮)

নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
  • ১০০
জীবন দেখি এ শহরে,
রিক্সা, গাড়ীর ঠেলার চাকায়
জীবন ঘোরে
লবন ঘামে ।
আহা জীবন এইতো সেদিন
জন্ম নিল পথের ধারে ।
কিংবা হঠাৎ কতক গুলো ছেলেমেয়ে-
জীর্ণ শরীর
বেশ ভুষা তে শত তালি ।
বাঁচার লাগি খাবার লাগি
কত কি যে হাতে ধরে
এটা বেঁচে ওটা বেঁচে
ওই যে হাতে লোহা পিটায়
আগুনে পুড়ে খাক হয়ে যায় ।
ডুকরে কাদে হাতের রেখা!
কয় না কথা ।
আহা জীবন - ওই যে মানুষ
অন্ধ খোঁড়া অনেক বয়স ।
জীবন প্রদীপ নিভুনিভু।
চোখে তার ঝরে জল
অন্তর পোড়ে কোন সে আশায়!
তোমরা কর মিটিং মিছিল
ক্ষমতার ওই চতুর খেলা-
তাদের কিবা লাভ হয় বল ?
এই যে কতক জীবন আহা
কত সুন্দর গল্প হল।
সবাই হাসুক হা হা হো হো!
রাত নেমেছে অনেক গভীর-
নতুন দিন আসবে বলে ।
তোমার আমার নিঃশ্বাস হয় আরও গাড়,
শোকোল জীবোণ বোধ টোখোণ ঐ মাস্তুলে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস জামান হুসাইন যেন সুকুমার রায়ের কবিতা পড়লাম। ধন্যবাদ সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য।
তাঁদের মত হতে কখনো কল্পনা ও করিনা । তারা সব সময় অনুসরনিয় ও অনুকরণীয় । ধন্যবাদ ভাই।
মাইনুল ইসলাম আলিফ সবুজ ভাই বরাবরের মতোই মুগ্ধতা প্রকাশ করছি।"গাঢ়" এটা শুদ্ধ।আর /শোকোল জীবোণ বোধ টোখোণ ঐ মাস্তুলে । /এই লাইনটাতে কি লিখতে চেয়েছিলেন প্লিজ জানাবেন।শুধুমাত্র কৌতুহল। বন্ধু ভেবেই ভুলটা ধরিয়ে দিয়েছি।কিছু মনে করবেন না যেন, প্লিজ।শুভ কামনা আর ভোট রইল।আসবেন সবুজ ভাই আমার গল্প আর কবিতার পাতায়, আমন্ত্রণ রইল।
অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন আগে ভাই। জি আপনার পাতায় আসব। কেন নয়। আর বানান ভুলের জন্য ক্ষমা চাইছি । কি বোর্ড হঠা ৎ কি জেন হল ঠিক বুঝতে পারিনি । এই লাইন টা হবে... সকল জীবনবোধ তখন ঐ মাস্তুলে ।
খান সাইয়্যেদ মুসা পাঠান মনটা ভারাক্রান্ত হয়ে গেল। বেশ ভালো ফুটিয়ে তুলেছেন চালচিত্র
কৃতজ্ঞতা সব সময় ভাই, ভাল থাকবেন ।
মোঃ মোখলেছুর রহমান চটুল চলার গতিতে বেশ ভাবনাময়,ভাল লাগল। ভোট ও শুভকামনা রইল।
অনেক অনেক ধন্যবাদ ভাই সাহেব। আপনাদের এই যে সুন্দর গঠন মুলক মন্তব্য আমার লেখার অক্সিজেন হিসেবে কাজ করে। অনেক কৃতজ্ঞ ।
মোঃ নুরেআলম সিদ্দিকী আপনি ছোট ছোট লাইন দিয়ে কেমনে যেন চমৎকার কবিতা লেখেন, পড়ে ভীষণ ভালো লাগে। এই কবিতার ভাব বেশ ভালো, তবে বানানে কিছুটা সমস্যা হয়েছে। যাক গে, কবিতা সুন্দর হয়েছে এতেই অনেক মুগ্ধ। অনেক শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ ভাই আপনাকে। এতো সুন্দর ও চমৎকার ভাবে আকৃষ্ট করার ক্ষমতা- শুধু কবিদের ই থাকে। জি বানানে একটু ভুল আছে । একে বারে শেষ সময়ে লিখেছিলাম ৎ এজন্য । ক্ষমা প্রার্থী ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

পার্থিব নানা জীবনের কাহিনি কবিতার বিষয়। যা আমাদের সবাইকে নাড়া দেয় ।কিন্তু একটা সময় আমারা আমাদের হয়ে যাই। কোন এক মায়ায়।ভুলে যাই জীবন ভুলে যাই মনুষ্যত্ব ।

২৭ ডিসেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪