দম্ভ কেন?

দাম্ভিক (জুলাই ২০১৮)

নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
  • ১০
  • ১৪৮
অন্তরালে বেড়ে ওঠে
ঈর্ষার মহীরুহ ।
ঝড়ো দমকায় -
উড়ে যায়
পুড়ে যায়
লোনা ঘাম হয়ে
ঝরে যায়-
সপ্ন ও কিছু স্বাদ আহ্লাদ ।
পড়ে থাকে শূন্য চোখে
দুই ফোঁটা রঙ হীন জল ।
শত ব্যথাতুর স্বপ্নেরা
ভিড় করে
মনিবের পানশালার
আলিসান আঙিনায় ।
বিষ মাখা চোখের আক্রোশে
নিকোটিন মাখা হাতের থাবায়
সপ্ন গুলো চুরমার হয়
হারিয়ে যায় অজানায়
পলকের আড়ালে ।
কেউ বা চলে যায় চিরতরে-
বিদায় বলে।
অঙ্কুরিত কিছু স্বপ্ন?
নিরাশার পানসিতে
পথ চলে বৈঠা বিহীন ।
অট্ট হাসিতে মাতম তলে
সাধু মহাজন!
হিসাব কষে পাতায় পাতায়
কাল থেকে মহাকাল।
হিংসার চাপে স্বপ্ন মরে
গড়ে শুধু ইতিহাস,
ইতিহাস পড়ি
ইতিহাস খাই
মহাজন দেয় জল
এভাবেই চলে কালের চাকা
তুই নিচ কেন এতো বল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাসুম পান্থ ইতিহাস পড়ি , ইতিহাস খাই . চমৎকার উক্তি
জাতিস্মর চমৎকা। শুভেচ্ছা রইলো।
সেলিনা ইসলাম বেশ ভালো কবিতা। শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ আপু । ভাল থাকবেন ।
মাইনুল ইসলাম আলিফ অসাধারণ , অসাধারণ।সবুজ ভাই আপনি লিখতে লিখতে পাকা হয়ে যাচ্ছেন।গত কয়েকটা সংখ্যায় আপনার লেখাগুলো চমৎকার ছিল।শুভ কামনা আর ভোট রইল।
কবিতাটি প্রিয় তে নিলাম।
অনেক ধন্যবাদ ভাই, জদিও আপনাদের মত লেখার সাহস নেই, তবুও আপনাদের মন্তব্য গুলো আমাকে অনুপ্রেরনা দেয় অনেক। সালাম জানবেন ভাই ।
ওয়াহিদ মামুন লাভলু সত্যিই, ছোট ছোট ঈর্ষাই অন্তরালে দিনে দিনে বেড়ে উঠে বড় আকার ধারণ করে। --- অবহেলিত মানুষদের বেশিরভাগ স্বপ্ন ও স্বাদ আহ্লাদই ঝরে যায়। ভাই, অনেক ভাল লাগল কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।
আপনাদের আশীর্বাদ ভালবাসা পেতে এ বান্দা সব সময় উপস্থিত । ধন্যবাদ ভাই আপনাকে । ভাল থাকবেন অনেক ।
এই মেঘ এই রোদ্দুর সুন্দর কবিতা । আমার পাতায় আমন্ত্রণ
Jamal Uddin Ahmed শুভেচ্ছা কবি। 'নিরাশার পানসিতে পথ চলে বৈঠা বিহীন' কথাগুলি ব্যঞ্জনাময়। চালিয়ে যান।
রাহাত ভালো লাগলো। শুভেচ্ছা রইলো।
মোঃ মোখলেছুর রহমান শব্দ প্রয়োগ ভাল লাগল।ধন্যবাদ কবিকে।
মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ ভাইকে ।
মোঃ নুরেআলম সিদ্দিকী হিসাব কষে পাতায় পাতায় কাল থেকে মহাকাল। হিংসার চাপে স্বপ্ন মরে গড়ে শুধু ইতিহাস, ইতিহাস পড়ি ইতিহাস খাই মহাজন দেয় জল এভাবেই চলে কালের চাকা তুই নিচ কেন এতো বল । চমৎকার অণুকবিতা। কবিতার ভাব বেশ ভালো লাগলো কবি। বরাবরের মতই শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ ভাই, ভালবাসা রইল অশেষ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ক্ষমতার দম্ভ মানুষকে পথ ভুলিয়ে নিয়ে যায়। যে পথে থাকে না ভাল মন্দের বিচার। উচু নিচ পার্থক্য সেখানে বেই। আজকাল এটাই বেসি দেখা যায় যে ক্ষমতার লোভে কত মানুষ আজ নিরদস মারা যাচ্ছে হারিয়ে যাচ্ছে। কিন্তু হায় তাদের কথা কে সুনবে কে বলবে তাদের জন্য । তাদের পরিবার সজন এদের কি হবে ? মাঝে মাঝে নিজেকে প্রস্ন করি কেন এই ছোটো বড় ব্যবধান। উপর তলার মানুষ গুলো কি জানে না তাদের অন্ন বস্ত্র এই মানুষ গুলর ঘাম ঝরে তৈরি করা।

২৭ ডিসেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪