না- মানুষ

লাজ (জুন ২০১৮)

নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
  • ১০২৪
আমার যেমন লাজুক স্বভাব,
একলা ঘরে
অন্ধকারে।
অগোচরে সবাই কেমন হয় অবাক!
বাইরে দেখি-
ছুটছে জীবন অবলীলায়,
গাড়ীর চাকায়
কলের পাখায়
রিক্সা ওয়ালায় পেশীর চাপায়।
কিংবা হঠাৎ থমকে দেখি-
মুটে মুজুর!
ভীষণ বোঝা মাথায় নিয়ে
ঘামে ভেজা শরীর আহা!
বলছে সালাম-
হুজুর হুজুর।
এই যে আমার বন্ধ দুয়ার
না- মানুষ হয়ে আছি বেঁচে
একলা ঘরে একলা সওয়ার ।
জীবন অনেক কঠিন বোঝা
কেই বা পারে বুঝতে এটা,
এতোই সোজা ?
মানুষ তারাই
আকাশ আর জমিন যাদের
রাজ প্রাসাদই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ খুবই, খুবই সুন্দর হয়েছে এবারের কবিতাটা।অসাধারণ।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
অনেক ধন্যবাদ ভাই। ভাল থাকবেন ।জি আসব ।
রবিউল ইসলাম সুন্দর হয়েছে। শুভ কামনা ও ভোট রইল। আমার পাতায় সময় করে ঘুরে আসেন।
তানি হক সাবলীল, সুন্দর...
Shamima Sultana খুব সুন্দর ছন্দের কারু কাজ ভাল লেগেছে ভোট দিয়ে গেলাম আমার পাতায় আমন্ত্রণ রইল
অনেক ধন্যবাদ। জি অবশ্যই আসব ।
রাহাত দারুণ ছন্দ ও গতিময়তায় অপূর্ব সৃষ্টি। শুভকামনা রইলো।
মোঃ মোখলেছুর রহমান এবারের কবিতায় মোহের ভিন্ন একটা আমেজ তৈরী হয়েছে, ছন্দ এবং ভাষা দুটোতেই।ভোট ও শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ ভাই, সুন্দর ও বিষয় ভিত্তিক চমৎকার মন্তব্য প্রদানের জন্য । সালাম জানবেন।
মোঃ নুরেআলম সিদ্দিকী এই যে আমার বন্ধ দুয়ার না- মানুষ হয়ে আছি বেঁচে একলা ঘরে একলা সওয়ার । জীবন অনেক কঠিন বোঝা কেই বা পারে বুঝতে এটা, এতোই সোজা ? মানুষ তারাই আকাশ আর জমিন যাদের রাজ প্রাসাদই। অণুকাব্যের মত সুন্দর বর্ণনা, অনেক ভালো লাগলো কবি। শুভকামনা রইল।
অনেক অনেক ধন্যবাদ ভাই, আপনার সুন্দর মন্তব্য র জন্য। একটু ছন্দ মেলানোর চেষ্টা করেছি।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

উপর তালার মানুষ সেজে আমাদের কি লাভ? এই যে দালান কোঠা, রাস্তা ঘাট। এগুল যারা তৈরি করেছেন তারাই আসল মানুষ, তারাই জানে জীবন কি? জিবনের মানে কি? ভাল মন্দ কি? এ জন্য মানুষ হিসেবে আমি আমরা নিজেকে প্রকাস করতে ঘৃণা করি, কেননা তাদের একটু মর্যাদা ও আমাদের দিতে মাঝে মাঝে ভাবা লাগে। আর প্রতি পদে পদে ত তারা নানা কটু কথা, বঞ্চনা গঞ্জনার স্বীকার । লজ্জা পাই তাই ঘরে লুকিয়ে থাকা ভাল, এই আলো বাতাস তাদের প্রাপ্য । আমরা কোন ছার?

২৭ ডিসেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪