আজ আইজুদ্দীন

গর্ব (অক্টোবর ২০১১)

আহমাদ মুকুল
  • ৭৮
  • ৬৬
আমার বিবেকে আমাকে চলতে দাও, অনুপ্রবেশ করো না।
চিন্তার পুনর্গঠনে শুরুর পর্যায়ে আছি, কান ঝালাপালা
চিৎকারে, স্মৃতি সংরক্ষণ নড়বড়ে করে দিও না।

অনেক…কষ্টে ভুলেছি, আর
তোমার দিকে ডেকো না।

পরিপাটি সাজানো আশা প্রতীক্ষা, সব ছেড়ে এসেছি।
নিজের পথে চলতে শিখছি, নিজের ভাগ্য গড়তে শিখছি-
আর পথ দেখাতে চেও না।

অনুর্বর ভূমি ক্রমাগত চাষ করেছি
উন্নত বীজ নেই, সার সেচ তোমার নিয়ন্ত্রণে, থাক।
কৃষি বার্তা, বালাই শিক্ষা; লাগবে না তোমার দেয়া।

ভুলে যেও না, আমার প্রচ্ছন্ন অহঙ্কার-
জন্ম কৃষক আমি, এতদিন
সোনার হরিনের পিছু ছুটেছি।
অনেক সবুরের শিক্ষা নিয়ে এবার
নিজ ভূঁয়ে, ক’টা রসুন বুনেছি!

রাত জেগে ফসলের পাহাড়ায়…
ক্ষেতের আইলে গা এলিয়ে, মাত্রই চোখ দুটো মুদেছি
গা’খাটা মজুরের শান্তির ঘুম-
এক্ষণি ডেকে তুলো না।

আর একটা কথা, আবার স্বপ্ন দেখাতে এসো না
অথবা ভুলেও আমার স্বপ্নে প্রবেশ করো না
জেগে থেকে যা পারি নি, কাস্তেটা
পাশেই আছে, স্বপ্নে ঠিক ঠিক হব খুনী।

অনেক বেসাতি হয়েছে, কথা ক’টি দিয়ে
বিব্রত হয়েছো অনেকে, কথনে লেখনে-
‘কষ্টে আছি, আইজুদ্দিন’ আর আঁকবোনা কোন দেয়াল চিত্রে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমাদ মুকুল আপনার প্রতি সীমহীন কৃতজ্ঞতা, ইমদাদুল ইসলাম।
আহমাদ মুকুল আপনার অন্তরের কাছাকাছি পৌঁছুতে পারাটা অনেক কিছু। ভাল লাগা প্রকাশ করার জন্য কৃতজ্ঞ, ওবায়দুল হক।
এস, এম, ইমদাদুল ইসলাম মানুষ বড় অকৃতজ্ঞ । আইজউদ্দিনের মত বিজ্ঞানীকে ভুলে আকাশচুম্বি স্বপ্ন দেখে । ফিরে আসতেই হবে আইজউদ্দিনের কাছে । অনেক ধন্যবাদ কবিকে ।
ওবাইদুল হক আর একটা কথা, আবার স্বপ্ন দেখাতে এসো না অথবা ভুলেও আমার স্বপ্নে প্রবেশ করো না জেগে থেকে যা পারি নি, কাস্তেটা পাশেই আছে, স্বপ্নে ঠিক ঠিক হব খুনী। তোমার এই কবিতায় আমার জীবনের বাস্তবতার কাছা কাছি গিয়ে দেখেছি > আর এত খানি বাস্তব তা আমার অন্তর শুধুই জানে । ।নেক ানেক শুভকামনা পারলে আমার ঘরে ঘুরে আসিও ।
আহমাদ মুকুল অনেক অনেক কৃতজ্ঞতা, ইফতি।
ভূঁইয়া মোহাম্মদ ইফতেখার সাবলীল ভাষায় এদেশের কৃষিজীবী মানুষগুলোর গর্ব কি এতো গুছিয়ে কেউ উপস্থাপন করতে পারত? আমি অন্তত পারতাম না। শিরোনামটির কথা বিশেষভাবে বলতে চাই- দারুণ।
আহমাদ মুকুল তোমার ভাল লেগেছে শুনে খুব ভাল লাগল, সুমি বোনটি।
সুমননাহার (সুমি ) vaia অনেক সুন্দর কবিতা লিখেছেন তাই .......
আহমাদ মুকুল আমার কবিতাটির চেয়ে তোমার মন্তব্য বড়। তার মানে কবিতার প্রহরে ভালভাবেই আছো। তা নাহলে এমন সাদামাটা কথামালার জবাবে এত বলা কেন? যাই হোক, তোমার ভাবনাটি অনুভব করলাম। অনেক ধন্যবাদ তোমাকে।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# কবিতা পড়ার আমার কিছু নিজস্ব প্রহর আছে... যখন তখন আমি কবিতা পড়তে পারিনা, পড়লেও তখন আমার মাথায় কিছু ঢুকেনা। আবার যখন আমার সেই কবিতার প্রহরটি এসে হাজির হয়- তখন নিতান্ত সাদামাটা কবিতা পড়েও মুগ্ধ হয়ে যাই। আর অসাধারণ হলে হই প্রবলভাবে আলোড়িত। 'আজ আইজুদ্দিন'- পড়ে অনেকক্ষণ চুপচাপ বসে রইলাম। জীবনে অনেকবার অনেক স্বপ্ন দেখেছি, প্রলোভনে পড়ে ছেড়ে দিয়েছি অনেক দিনের পুরনো বন্ধুকে... অনেক পরিচিত পথ। সেইসব শুভাকাঙ্ক্ষী বন্ধুরা সব হারিয়ে গেছে, স্বপ্নরা করেছে বঞ্চনা... ফিরে আর যাওয়া হয়নি পরিচিত সে পথে... সেই সব হতাশা, অপরাধবোধ আর বঞ্চনার কথা ভেবে গতকাল রাতেও দীর্ঘশ্বাস ফেলেছিলাম। কবিতাটি পড়ার পর আজ এই মুহূর্তে মনে হচ্ছে- ঠিক যেখানটায় এই কবিতাটি শেষ হয়েছে, ঠিক সেখান থেকেই আবার সবকিছু নতুন করে শুরু করা যায়।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৪৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী