সর্ষের মধ্যে ভূত

অস্থিরতা (জানুয়ারী ২০১৬)

আল- আমিন সরকার
  • ২২৯
সেদিন রাকিব টেলিভিশন অন করতেই দেখতে পেল, ভয়ার্ত মানুষের ছোটাছুটি । বোম আর গুলিরর শব্দ । কনসার্ট চলাকালে হামলা হয়েছে এক জায়গায় । রক্ত , লাশ আর ভাগ্য জোরে বেঁচে যাওয়া মানুষের অদ্ভুত দৃশ্য স্থায়ীভাবে স্থান করে নিয়েছে যেন জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে । কেন এ অস্তিরতা – রাকিব ভাবে ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে, বিশ্ব-রাজনীতিতে স্থায়ী পরিবর্তন হয় । জাতিসংঘ গঠন করা হয় । সাম্রাজ্যবাদী শক্তি গুলো দৃশ্যত অধিকৃত ভূখণ্ড ছেড়ে দিতে থাকে । শোষিত এই দেশ গুলোতে রেখে যায় তাদের তৈরি আইন- কানন আর নীতি । দাতা গুষ্ঠি গুলো ঋণ দিতে থাকে এই ভাগ্যহত দেশ গুলিকে । সেই ঋণের চোরা বালিতে দেশ গুলো পরিণত হতে থাকে তলাবিহিন ঝুড়িতে । এই দেশ গুলোর ভাগ্য এখন ও তাদের ঈশরায় নির্ভরশীল - রাকিব ভাবে ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে হিরোশিমা আর নাগাসাকিতে পারমানবিক বোম নিক্ষেপণ , বিশ্বের ভাগ্যকে আরও অস্থিতিশীল করে দেয় । শক্তিধর ও কিছু উন্নয়নশীল দেশ অস্ত্র তৈরি করার প্রতিযোগিতায় নেমে যায় – রাকিব ভাবে ।

শীতল যুদ্ধের সময়ে বিবদমান দুই শক্তির - এক পক্ষ আরেক পক্ষকে ঘায়েল করার জন্য , জঙ্গিবাদকে উস্কে দেয় । কোমল মতি ছাত্রদের যোদ্ধা বানিয়ে উগ্রতা ছড়িয়ে দেওয়া হয় বিষ-ফোঁড়ের মত । এক সময়ের বন্ধু পরে শত্রু মানুষটিকে মেরেও ফেলা হয় । কিন্তু সেই বিষ – ফোঁড়ে বিষ যুক্ত হয় সারা পৃথিবী – রাকিব ভাবে ।

অন্য দিকে তেল সমৃদ্ধ আরব দেশ গুলোর আরাম- আয়েশ প্রিয় শাসকদের সাথে পরা শক্তি গুলোর সম্পর্ক খারাপ ছিল না । তাদের সুখের ঘরে দুঃখের আগুন দেওয়ার জন্য , সুকৌশলে এক দেশকে আরেক দেশের বিরুদ্ধে লেলিয়ে দেওয়া হয় । দীর্ঘ কয়েক বছর যুদ্ধ শেষে – আসল যুদ্ধে নেমে পড়ে বিশ্বের একচ্ছত্র শক্তির অধিকারী দেশটি, তার এক কালের বন্ধু দেশটির সাথে মিথ্যা অজুহাতে । তারপর আরব বসন্ত পেরিয়ে বিশ্ব এখন হিংসার দাবানলে পূড়ে যাওয়ার অপেক্ষায় - রাকিব ভাবে ।

রাকিব আরও ভাবে এই নাম না জানা শক্তি গুলো অর্থ আর অস্ত্র পায় কোথা থেকে । অর্থের বিকল্প উৎস থাকতে পারে , কিন্তু অস্ত্রের কান্ট্রি অফ অরিজিন সকলের তো জানা । গোলক ধাঁধায় পরে- পৃথিবীর শান্তিকামী মানুষেরা, রাকিবের মত সর্ষে টাকেই ভূতের উৎস বলে বেশি সন্দেহ করে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল ছোট গল্প কথা সাহিত্যকে এটা অন্যতমা সুন্দরতম প্রকাশ।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৬
নাসরিন চৌধুরী পৃথিবী জুড়ে অস্থিরতা। লিখেছেন বেশ
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৬
নার্গিস আক্তার অল্প কথায় সুন্দর গল্প.....ভালো লাগলো .
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৬
ফয়েজ উল্লাহ রবি শুভেচ্ছা ভোট রেখে গেলাম।
মোহাম্মদ সানাউল্লাহ্ প্রযুক্তির উন্নয়নে মানুষ একন অনেকটাই সচেতন । তাই আগের মত করে এখন আর ছাই দিয়ে কারো পক্ষেই মাছ ঢেঁকে রাখা সম্ভব নয় । বিষয়টা এখন ওপেন সিক্রেট ! আর ক’দিন পর হয়তো সবার মুখে মুখেই প্রতিধ্ধনিত হতে থাকবে । খুব ভাল লিখেছেন । ভোট রেখে গেলাম ।
রেজওয়ানা আলী তনিমা অনেক শুভেচ্ছা .
ইমরানুল হক বেলাল বেশ ••• লেগেছে । পড়ে ভালো লাগলো। ভোট রেখে গেলাম । আমার পাতায় আমন্ত্রণ।
রুহুল আমীন রাজু বেশ ভালো লাগলো ................ আমার পাতায় আমন্ত্রণ রইলো .
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।

০৯ নভেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী