একটি ছোট কল্পনা (কসাই কাদের)

দেশপ্রেম (ডিসেম্বর ২০১৩)

মারুফ প্রতীক
  • ৯৪
"উকিল সাব,স্লামালিকুম"
আশরাফ সাহেব দ্রুত হেঁটে যাচ্ছিলেন।রাত দুপুরে অচেনা কন্ঠের সালাম তাঁর জন্য নতুন কিছুনা।হয়ত নতুন কোন নাইট গার্ড।তিনি হাঁটতে হাঁটতেই সালামের উত্তর দিলেন।অচেনা কন্ঠ বলে উঠল,"উকিল সাব কি ব্যস্ত?এই রাইত দুপুরে আবার কিসের ব্যস্ততা?"
আশরাফ সাহেব লক্ষ্য করলেন কেউ তাঁর পিছে পিছে আসছে।এত রাতে এই রাস্তায় আর কারো থাকার কথা না।তাছাড়া কোন নাইট গার্ড ডিউটি ছেড়ে তাঁর পিছে আসবেনা।তিনি ভয়ে ভয়ে দাঁড়ালেন।পিছু নেয়া লোকটি তাঁর সামনে এসে দাঁড়ালো।আশরাফ সাহেব অবাক হয়ে তাকিয়ে রইলেন।লোকটি এবার বলল,
"উকিল সাব মনেহয় আমারে চিনতে পারেন নাই"
"না,কে তুমি?" আশরাফ সাহেব ভয়ে ভয়ে উত্তর দিলেন।
"আমি কসাই কাদের।দাড়ি-গোঁফ বড় হয়ে গেছে,তাই হয়তো চিনতে পারেন নাই"
আশরাফ সাহেব অবাক হয়ে তাকিয়ে রইলেন।তিন বছর আগে জোড়া খুনের মামলায় কসাই কাদেরের ফাঁসির আদেশ হয়েছে,তিনি নিজে বাদী পক্ষের উকিল ছিলেন।তাঁর মুখ থেকে কোন শব্দ বের হল না।কসাই কাদের তার কোন অপেক্ষা না করে বলতে লাগল,
"উকিল সাব,ভয় পাইবেন না।আমি আপনারে মারতে আসি নাই।আমি দোষ করছি,শাস্তি হয়েছে।আপনি আমার শাস্তি দেয়ার ওসিলা মাত্র"
আশরাফ সাহেব জিজ্ঞেস করলেন,
"তুমি ছাড়া পেলে কিভাবে?আগামী মাসে না তোমার ফাঁসি হওয়ার কথা?"
কাদের উচ্চস্বরে হাসতে লাগল।
"উকিল সাব,রাজাকারদের শাস্তি দেখছেন?হাজার হাজার মানুষ মাইরাও যদি শাস্তি হয় যাবজ্জীবন,তাইলে তো আমি দুধ ভাত।খুন করছি মাত্র ২১টা,তাও সব হারামজাদা,সুদখোর-ঘুষখোর।"
আশরাফ সাহেব বিষটা আগে চিন্তা করেন নি।কাদেরের কথা ঠিক,হাজার হাজার নিরীহ মানুষ হত্যার কাছে ২১ জন কিছুই না।কসাই কাদের কথা বলেই যাচ্ছে,
"ধর্ষনের কথা তো ভুইলাই গেছিলাম।আমি রেপ করছি মাত্র ১১টা।হ্যারা যে কয়টা রেপ করছে তার হিসাব তো ঘাড়ের উপরের ফেরেশতারাও দিতে পারব না।হুনছি এদের মইধ্যে নাকি শিশুও ছিল।শুধু রেপ করলে কথা ছিল,সবাইরে মাইরাও ফালাইছে।এই কামটা আমি করি নাই।তাছাড়া আমার গুলান সব পূর্ণবয়স্ক,এইটটিন প্লাস।"
আশরাফ সাহেব কথা বাড়াতে চাইলেন না।একটা ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামীর সাথে নির্জন রাস্তায় বাক্যালাপ করার কোন মানে হয় না।নির্বাচন শেষ,নতুন সরকার এখনও শপথ নেয়নি।এই সময়ে বিনা নোটিশে জেল থেকে আসামীরা বের হয়ে আসছে।কসাই কাদের কিভাবে বের হয়েছে তা জিজ্ঞস করা অবান্তর।আশরাফ সাহেব আবার হাঁটা শুরু করলেন।কসাই কাদের তাঁকে থামাল।
আশরাফ সাহেব অবাক হয়ে লক্ষ্য করলেন কসাই কাদের তাঁর পা ছুঁয়ে সালাম করছে।কোন ধরনের প্রতিক্রিয়ার অপেক্ষা না করে বলল,
"উকিল সাব,আমার জন্য দোয়া করবেন।আপনি একজন মুক্তিযোদ্ধা,ফেরেশতা সমান।আপনার দোয়া সাথে থাকলে আল্লাহ আমার সাথে আছেন।"

সেই রাতে আশরাফ সাহেবের ঘুম হলনা।নানান দুশ্চিন্তা মাথায় ঘুরতে থাকল।টিভি খুলে বেশ মর্মাহত হলেন।ফাঁসির দন্ডপ্রাপ্ত এক পলাতক রাজাকার দেশে ফিরে এসেছেন,টিভিতে তাঁর শরিয়াতী আলোচনা প্রচার করা হচ্ছে।ভূতের মুখে রাম নাম।
আশ্চর্যজনকভাবে ফজরের নামাজের পর তিনি কসাই কাদেরের জন্য খাস দিলে দোয়া করলেন।
এরপর কয়েক মাস কাদেরের আর দেখা মেলেনি।

সেদিন কোর্ট থেকে ফেরার পথে কাদেরের ছোট ভাইকে রাস্তায় মিষ্টি বিতরণ করতে দেখলেন আশরাফ সাহেব।তার চারপাশে জনতার ভিড়।তারা একটু পর পর 'কাদের ভাই জিন্দাবাদ' টাইপের শ্লোগান দিচ্ছে।
বাসায় ফিরে টিভি অন করলেন তিনি।কসাই কাদের অনেক আয়োজন করে সংবাদ সম্মেলন ডেকেছিল।বিভিন্ন চ্যানেলে তা একটু পর পর প্রচার করা হচ্ছে।
সেই রাতের মত উষ্কশুষ্ক চুল দাড়ি নেই কাদেরের।ভাষায় আঞ্চলিকতার টানও খুঁজে পাওয়া যাচ্ছে না।সে হাসি মুখে কথা বলছে,
"সুপ্রিয় দেশবাসী,আমি মো: কাদের হোসেন,ওরফে কসাই কাদের।জবেহ করে মানুষ খুন করি বলে জনগণ ভালোবেসে এই নাম দিয়েছে।সম্প্রতি 'কসাই কাদের' নামের এক রাজাকারকে বাংলাদেশের স্বাধীনতার নামে জবেহ করেছি।আপনারা তাকে সদ্য বিজয়ী সাংসদ হিসেবে জানেন।কিন্তু আমার কাছে সে কাপুরুষ।এই কাপুরুষকে সরিয়ে জনগণের দেয়া নামের তাত্প র্য রক্ষার চেষ্টা করেছি।ইচ্ছা আছে বাংলাদেশে অবস্থানরত সকল রাজাকারকে জবেহ করার।আশা রাখি আপনারা আমার সাথে থাকবেন।
আল্লাহ হাফেজ।"

মাওলানা আব্দুল কাদের মোল্লা(এম পি)'র হত্যাকারী কসাই কাদেরকে খুঁজতে তত্পবর আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।সন্ধানদাতার জন্য ১০ কোটি টাকার পুরস্কারও ঘোষনা করা হয়েছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য রাজনীতি নীতিহীন হয়েছে বলেই সরকার পরিবর্তনে চিহ্নিত অপরাধীও নির্দোষ হয়ে যায়। সুন্দর গল্প
মামুন ম. আজিজ Ha ha . Besh aboho sristy korechen
ইন্দ্রাণী সেনগুপ্ত ভাল লাগা রেখে গেলাম
এফ, আই , জুয়েল # সুন্দর আবহ সৃষ্টিকারী ও চেতনা জাগানিয়া একটি লেখা । এর বাস্তব গুরুত্বটাও ফেলনা নয় ।।
মনতোষ চন্দ্র দাশ খুব ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
হাবিব রহমান গল্পের থিম চমৎকার লেগেছে। পড়ে ভাল লাগল
সোহেল মাহামুদ (অতি ক্ষুদ্র একজন) শেষে এসে চমক পেলাম....! এটা বেশ ভাল লাগল....তবে গল্পটা একটু বেশী সাদামাটা হয়ে গেছে....শব্দ নির্বাচন ও বুনট আরো শক্ত হতে হবে...

০৩ নভেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪