শিশু অবতার

উচ্ছ্বাস (জুন ২০১৪)

ডা: প্রবীর আচার্য্য নয়ন
  • ১১
মিলনের জন্মটাই যেন হয়েছিল শুধু মিলন ঘটানোর জন্য। তার বাবা ও দাদা-দাদী তার মা-কে প্রায় বিদায় দিতে প্রস্তুত। অপরাধ? তিন তিনটা কন্যা সন্তানের জন্ম দান। বিজ্ঞান অনেক এগিয়েছে। মেণ্ডেল তার সূত্রে দেখিয়েছে- সন্তান ছেলে না মেয়ে হবে তা পিতার উপর বেশি নির্ভর করে। তবুও মিলনের মায়ের উপর অকথ্য অত্যাচার হয়। দুই পরিবারের মধ্যে শুরু হয় মত অনৈক্য। লাগে ভাঙনের ঢেউ। অতঃপর নির্বাসন বাপের বাড়িতে। দয়াময়ের দয়ায় কিছুদিন পর মায়ের কোল আলো করে এলো মিলন। উচ্ছ্বাসে ফেটে পড়ল দুই বনেদি পরিবার। নাম রাখার অনুষ্ঠান হলো স্মরণকালের শ্রেষ্ঠ। মাতা-পিতা, দাদা-নানা, দাদী-নানী, মাতৃ-পিতৃকূলের সাময়িক বিরোধের অবসান ও দীর্ঘস্থায়ী মিলন ঘটে শিশু মিলনের অবতরণে। তাই সে শিশু অবতার।

গান আছে- চিরদিন কাহারো সমান নাহি যায়। আবার- হাসির পরে কান্না আসে, দুঃখের পরে সুখ। সবাই জানে। কোন প্রমাণের দরকার নেই। সৃষ্টির শুরু থেকেই হয়ে আসছে। কার্য কারণ সম্পর্ক এখানে অকার্যকর। অতএব শত্রুপক্ষ সদা তৎপর। এত সুখ সইবে কেমন করে। তাই তুলে দিল অপবাদের বোঝা, সোজা তার মায়ের মাথায়। দুঃসম্পর্কের ফুফু। একেবারে রামায়ণের সেই মন্থরা দাসীর মতো বলল- ছেলে এত কালো কেন? আমাদের বংশেতো কালো ছেলে হয় না। কথাটা পাঁচ কান হওয়ার আগেই মিলনের পতিতপাবনী খালা করলেন উদ্ধার। বললেন- আপনি শুধু গায়ের রং দেখলেন আপা! হাসিটা দেখবেন না? একেবারে আপনার হাসির মতো সুন্দর। হীরের টুকরো ছেলে। আমি ওকে কালো মানিক বলেই ডাকবো। ফুফুকে ঘায়েল করতে পেরে খালা খুব উচ্ছ্বসিত। মনে মনে মিলনকে বলল তোর কারণেই সুযোগটা মিলল।

মিলনকে পেয়ে সবাই উৎফুল্ল হলেও মিলন বড় কষ্টে আছে। পৃথিবীর আলো বাতাস শব্দ গন্ধের সাথে নিজেকে মানিয়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছে তাকে। তবুও আশার বিষয় খাদ্যের ব্যাপারে খুব একটা সমস্যা হচ্ছে না। তার বোনেরাই তার জন্য সুব্যবস্থা করে রেখেছে। যদিও ছোট বোনের জন্য একটু ত্যাগ স্বীকার করতে হচ্ছে। অল্প সময়েই সে অঙ্গ-প্রত্যঙ্গ নড়াচড়া এবং অন্যের আহ্বানে সাড়া দেওয়ার পদ্ধতি রপ্ত করেছে। শুধু বিদঘুটে ভাষাটা কোনভাবে আয়ত্ত্ব করতে পারছেনা। একেক জনের কণ্ঠ একেক রকম। সম্বোধনও একই নয়। কেউ বলে সোনামণি, কেউ যাদুমণি, কেউ পরাণের পরাণ, কেউ কলিজার টুকরা; কয়টা মনে রাখা যায়? আম্মু বলে মা ডাক, আব্বু বলে বাবা ডাক; কোনটা আগে ডাকলে বেশি সুবিধা পাওয়া যাবে- তা বুঝতে বেশ সময় লেগে গেল। তারপর অনেক প্রস্তুতি নিয়ে 'ওঁয়া' শব্দের কাছাকাছি 'মা' শব্দটাই উচ্চারণ করলো মিলন। এই একটা শব্দে তার মা যে কী পরিমাণ উচ্ছ্বসিত হয়েছিল, তা সে বুঝেছে অনেকক্ষণ মায়ের বুকের সাথে সংযুক্ত থেকে মায়ের বুকের ধুক ধুক শব্দ বিশ্লেষণ করার পর।

যখন একটু বড় হল, তাকে খেতে দেয়া হলো গরুর দুধ। সে কিছুতেই খাবে না। সে তো গরুর বাচ্চা নয়। সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষের সন্তান। তাহলে গরু, মহিষ, ছাগল, ভেড়ার বাচ্চাদের খাবার সে খাবে কেন! দাঁতে দাঁত চেপে সে করল প্রতিবাদ। অনেক আদর করে আবার খাওয়াতে গেলে শুরু করল জগৎ বিদারী চিৎকার। তার বাবা বলল- খেতে না চাইলে থাক, পশুর দুধ পশুর বাচ্চার জন্য, মানুষের সন্তানের জন্য এটা প্রযোজ্য নয়। ওকে বরং চালের গুড়া, শাক, সবজি এসব খাওয়ানোর চেষ্টা করো। এমন কথা শুনে বাবার প্রতি শ্রদ্ধায় মিলন একবার মাথা নোয়ালো। সেই সাথে প্রতিবাদের সুফল পেয়ে তার মুখে ফুটে উঠল বিজয়ের উচ্ছ্বাস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Abdul Mannan Kub valo lagolo tomar golpo ti .Mon vore galo .
ধন্যবাদ Mannan ভাই আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
Sondha rani Kundu Apnar golpo ti mone gethe galo ....
ধন্যবাদ দিদি Sondha rani Kundu আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
মিনতি গোস্বামী ভালো লিখেছেন .
ধন্যবাদ দিদি মিনতি গোস্বামী আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
সকাল রয় সত্যিই শিশু াবতার। নামকরনে স্বার্থকতা আছে। লেখক তোমার লেখনি আরো জলন্ত হোক। শুভকামনা রইলো। সুন্দর লেখায় +
ধন্যবাদ সকাল রয় আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
biplobi biplob Darun liklan, golpoti porar por ROBINDRONATHAR akti kobita monpora galo, kintu kobitar nam vula gaci. Valo laga roylo. W/c
ধন্যবাদ বিপ্লবী বিপ্লব আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
প্রজ্ঞা মৌসুমী সেদিন মাকে বলছিলাম 'আমিতো ঘুমপাড়ানি মাসী-পিসি হয়ে গেলাম।' গল্পের মিলন আমার পরিবারের দুই শিশু অবতারকে বেশি বেশি মনে করিয়ে দিল। শিশু মিলনের 'পৃথিবী অভিজ্ঞতা' পড়ে খুব মজা পেলাম। না জানি কি ভাবে পুচকেগুলা... হয়ত ওদের ভাবনাগুলো এরকমই হয়। 'পশুর দুধ পশুর বাচ্চার জন্য'- কথাটা ঘুরিয়ে ফিরিয়ে ভাবছি- সত্যিইতো মায়ের দুধতো সন্তানের জন্যই। আমরা সেখানে ভাগ বসাই, ওদের সন্তানের খাবার নিয়ে ব্যবসা করি। শ্রেষ্ঠ জীব হওয়ার অনেক সুবিধা...
ধন্যবাদ প্রজ্ঞা মৌসুমী আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
দীপঙ্কর বেরা Manusher ei asol choritra bhalo golpo suvechha
ধন্যবাদ দীপঙ্কর বেরা আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
এই মেঘ এই রোদ্দুর ভাল লাগল । আমার কবিতায় আমন্ত্রণ
ধন্যবাদ এই মেঘ এই রোদ্দুর আপনার সুচিন্তিত মতামতের জন্য.....
এফ রহমান ভালো লিখেছেন। আমার গল্প পড়ে জানাবেন কেমন লিখলাম
ধন্যবাদ এফ রহমান আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...
ওয়াহিদ মামুন লাভলু গল্পে শিক্ষণীয় বিষয় আছে। খুব ভাল লিখেছেন। শ্রদ্ধা জানবেন।
ধন্যবাদ ওয়াহিদ উদ্দিন আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য...

২০ অক্টোবর - ২০১৩ গল্প/কবিতা: ৩৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪