মাঝগঙ্গার রহস্য

স্বাধীনতা (মার্চ ২০২০)

কবিরুল ইসলাম কঙ্ক
মোট ভোট প্রাপ্ত পয়েন্ট ৫.৯৫
  • ১৭৪
আবার বৃষ্টি আসতেই ডিঙি ঘুরিয়ে নিল মানিক । বর্ষার এই সময়ে সুজাপুর বিলে গঙ্গার জল ঢুকে পড়ে । আর ঢুকে পড়ে প্রচুর মাছ । সুযোগটা হাতছাড়া করতে চায় না জেলেরা । তাই শেষরাতেই সে বেরিয়ে পড়েছিল । পাড়ের ঝোপের কাছে ফিরে ডিঙি ভেড়ালো শিমুল গাছটার নীচে । বেশ জোর বৃষ্টি পড়ছে । গলুইয়ের ভেতর ঢুকে মানিক একটা বিড়ি ধরালো । তখনই চোখে পড়লো আলোটা । মাঝগঙ্গায় স্থির হয়ে জ্বলছে ।

আলোটা আগেও মানিক চার-পাঁচবার দেখেছে । নিতেশকাকাকে বললেও বিশ্বাস করেনি । কাকা বলে, "ঘুম চোখে কী দেখতে কী দেখেছিস ঠিক নেই !" আজ মানিকের রোখ চেপে গেল । ব্যাপারটা সে নিজের চোখেই দেখতে চায় । কাকা এখনো আসছে না কেন ? এতক্ষণ তো নিতেশকাকা চলে আসে । এলে তো নিজের চোখেই আলোটা দেখতে পেত । আলোর রহস্য নিয়ে মানিক নিজেও ধন্দে আছে । মাস দুয়েক ধরে আলোটা তার মাথায় ঘুরপাক খাচ্ছে । ডাকাবুকো মানিক বৃষ্টির মধ্যেই ডিঙি খুলে দেয় । এগিয়ে যায় মাঝগঙ্গার দিকে ।

বর্ষায় গঙ্গার স্রোতের গতি বেড়ে যায় । বিল থেকে ডিঙিটা গঙ্গায় নামতেই মানিক সেটা টের পেল । ছোটো ডিঙি স্রোতের তোড়ে ভেসে যেতে চাইছে । মানিক শক্ত হাত বৈঠা ধরে । স্রোতের গতির সাথে সামঞ্জস্য রেখে নৌকা চালায় । চোখ তার স্থির হয়ে আলোটির দিকে । বৃষ্টি এখন অনেকটা ধরে এসেছে । একরাশ ঠান্ডা বাতাস মানিকের চোখমুখে ঝাপটা মারল । গঙ্গার এই দিকটাতে মানিক ও নিতেশকাকা ছাড়া আর কেউ মাছ ধরতে আসে না । অন্যরা মাছ ধরে বিলের ভেতরে । মাছ সেখানেই বেশি পাওয়া যায় । গঙ্গা এবং বিলের মোহনায় বড় মাছ পাওয়া যায় । কিন্তু তা পরিমাণে কম এবং ভাগ্যেরও ব্যাপার । তারই সন্ধানে আসে মানিক ও নিতেশকাকা । এদিকে জেলেরা আসে না সেটা মনে পড়তেই ঠান্ডাটা মানিকের মুখমণ্ডল থেকে শিরদাঁড়া বেয়ে নেমে গেল । কারণ বিপদে পড়লে তাকে সাহায্য করতে কেউ আসবে না । সে মনটাকে সাহসী করতে জোরে বৈঠা চালালো । একধাক্কায় নৌকাটা সামনের দিকে এগিয়ে গেল অনেকটা । আলোটা আরও উজ্জ্বল হয়ে উঠছে ।

মোহনা ছেড়ে মানিক অনেকদূর চলে এসেছে । গঙ্গার এই অংশটি প্রস্থে বেশ বড় । প্রায় দেড় কিলোমিটার । গঙ্গার ভেতরের এইদিকে সাধারণত কেউ আসে না । কারণ গঙ্গায় কেউ মাছ ধরে না । অন্যদিকে ওইপার জুড়ে শুরু হয়েছে বিশাল সরকারি বনভূমি । মাল বোঝাই নৌকা কিংবা স্টিমার যা কিছু যাতায়াত করে তা মোহনা ঘেঁষে । তাও দিনের বেলায় । মানিক পিছন ফিরে মোহনা দেখতে পেল না । সামনে দেখতে পেল অন্ধকারে জঙ্গলের গাছগুলি এক একটা দৈত্যের মতো দাঁড়িয়ে আছে ।

মানিকের ডিঙি নৌকার সামনে একটা শুশুকের বাচ্চা ডিগবাজি মারল । ছোট থেকেই মানিকের শুশুকের প্রতি দুর্বলতা । শুশুক দেখতে তার খুব ভালো লাগে । বাচ্চা যখন আছে তখন মা-টাও এদিকে কোথাও আছে । মানিক মা-শুশুকটিকে খুঁজছে । আবার দাপিয়ে বৃষ্টি নামল । বৃষ্টি নামতেই সামনের আলোটা ঝাপসা হয়ে এল । তারপর ঘোর অন্ধকার । কোনোদিকে কিছুই দেখা যায় না । চারপাশে শুধু ঝমঝম শব্দ । আলোর নিশানাটা আন্দাজ করে নৌকা চালাতে লাগল মানিক ।

বেশ কিছুটা এগিয়ে আসার পর সামনে ডাঙা দেখতে পেল মানিক । ডাঙা দেখেই চমকে গেল সে । এখানে তো ডাঙা থাকা কথা না । কী ভূতুড়ে কাণ্ডরে বাবা ! অন্ধকারেও বোঝা যাচ্ছে ওপারের জঙ্গলটা বেশ দূরে । এখানে মাটি এল কী করে ? দারুণ ঘাবড়ে গেল মানিক । তবে কি নতুন চর ? কিনারা ধরে এগিয়ে গেল সে । আয়তন তেমন কিছু বড় নয় । কিছুটা যেতেই চড়াটা শেষ হয়ে গেল । সেযাইহোক চর তো বটে । নিশ্চয় একদিনে পড়েনি । অথচ কেউ খবর পেল না । নিতেশ কাকা ? নিতেশকাকা তো এ তল্লাটের সব খবর রাখে ? আরও একটু যেতে মানিক চরটার একদম উল্টোদিকে পৌঁছে গেল । সেদিকে যেতেই সে দেখতে পেল তার খুব চেনা একটা ডিঙি সেখানে বাধা । রহস্যটা আরো ঘোল পাকিয়ে গেল তার মাথায় ।

মানিক ডিঙি থেকে চরে নামল । সামনের ঝোপঝাড় পেরিয়ে যেতেই আলোটা দেখতে পেল । ধুকপুক করে উঠল তার বুক । মনে তো হচ্ছে হ্যারিক্যানের আলো । কিন্তু হ্যারিক্যান এখানে এল কী করে ? হালকা বৃষ্টির মধ্যে মানিক দেখতে পেল বাঁশের মাচার উপর একটা ছোট্ট কুঁড়েঘর । সেখানেই আলোটা জ্বলছে । কুঁড়ের কাছাকাছি গিয়ে আশ্চর্য হয়ে গেল । সেখানে শুয়ে আছে নিতেশকাকা । খুব কাছে গিয়ে দেখল কাকা আরাম করে ঘুমাচ্ছে । আহা বেচারা ! সারাজীবন অশান্তির মধ্যে কাটিয়েছে । দুদন্ড শান্তির জন্য কেমন হন্যি নিতেশকাকা মানিক তা জানে । বাইশ বছর একসাথে মাছ ধরছে তারা । কত সুখদুখের সাক্ষী এই গঙ্গা আর তারা দুজন । ঘুমাক । একটু আরাম করে ঘুমাক । কাকীমা বেঁচে থাকতে কাকার হাড় জ্বালিয়ে ছেড়েছিল । এখন চার ছেলে আর তাদের বউয়েরা জ্বালিয়ে মারে । নতুন চর থেকে ফিরে আসার আগে মানিক আর একবার নিশ্চিন্তে ঘুমানো নিতেশকাকার মুখটার পানে তাকালো । মৃদু বৃষ্টির আবছা আলোয় মানিকের মনে হল নিতেশকাকা যেন নতুন দ্বীপের রাজা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জুনায়েদ বি রাহমান একটা রহস্য ছিলো পুরু গল্প জুড়ে। ভালো হয়েছে।
ফয়জুল মহী সুপাঠ্য,সুশোভন ও শ্রুতিমধুর লেখা।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

স্বাধীনতা থেকে আসে 'ব্যক্তি স্বাধীনতা'। সেই 'ব্যক্তি স্বাধীনতা' বা আসল 'স্বাধীনতা'-র খোঁজে এই গল্পটি। বাকিটা .... গল্পটি পড়ে বুঝতে হবে ....

১৪ অক্টোবর - ২০১৩ গল্প/কবিতা: ২৬ টি

সমন্বিত স্কোর

৫.৯৫

বিচারক স্কোরঃ ৩.৮৫ / ৭.০ পাঠক স্কোরঃ ২.১ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪