দ্বাররুদ্ধ চতুষ্কোণ

প্রত্যয় (অক্টোবর ২০১৪)

ছন্দদীপ বেরা
কিছুদিন আগে আমি একটা ডাইরি খুঁজে পেয়েছিলাম । কালিকট বন্দরে বেড়াতে গিয়ে পেয়েছিলাম । ভাস্কর নামের এক ব্যাক্তির ডাইরি ।
ডাইরিটা আমার পুরো পড়া হয়ে গেছে । এই ডাইরিতে এমন কিছু বর্ণনা আছে যা আমাদের মন-প্রাণ উত্তাল করতে যথেষ্ট ।
ভাস্কর ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দা অর্থাৎ বাঙালি । তিনি কাজের জন্য আমেরিকা গিয়েছিলেন প্রায় একশ বছর আগে । সেখান থেকে ভারতে ফেরার সময় তাঁর এক দূর্ধর্ষ অভিজ্ঞতা হয়েছিল ।
“২২ শে জুন,
আমরা সবে কেপ ভার্দে দ্বীপপুঞ্জ ছাড়িয়ে এলাম দু-দিন হল । এখানে প্রচণ্ড বর্ষা শুরু হয়েছে । মাঝে মাঝেই এমন অবস্থা হচ্ছে যে পাল সামলে রাখা যাচ্ছে না । সমুদ্র গর্জন শুরু করছে । এখন সময় পেয়েছি তাই ডাইরি লিখছি । সমুদ্র আমাকে ছুটি দিয়েছে ।
২৭ শে জুন,
এখন তুমুল উত্তাল চলছে । বাঁচার আশঙ্কা নেই প্রায় । তাই শেষবারের মতো ডাইরিটা লিখে নিচ্ছি । আর হয়তো এ কলম আমি আর ধরতে পারব না । আমরা আর একটু গেলে অ্যাসেনসন আইল্যান্ডে পৌঁছতে পারব । কিন্তু তার বোধ হয় আর আশা নাই ।
২ রা জুলাই,
এতদিন যা যা ঘটেছে , তার বর্ণনা করাড় মতো আমার ভাষা নেই । এক চরম প্রত্যয় আমাকে এখনও পর্যন্ত বাঁচিয়ে রেখেছে । আমাদের ক্যাপটেন যখন আমাদের সবাইকে একটা একটা লাইফবোটেকরে পাঠিয়ে দিলেন, কিন্তু শেষে নিজে বাঁচতে পারলেন না । কিন্তু প্রচণ্ড খারাপ আবহাওয়ার জন্য আমাদের লাইফবোট একে অপরের থেকে আলাদা হয়েও যায়। কিন্তু আশা ছাড়িনি । আমি প্রথমে ভেবেছিলাম যে বাঁচা যাবে না, কিন্তু পরে এক চরম প্রত্যয় আমাকে জাগ্রত করে তোলে । তাই আমি আবার আমার কলম ধরতে পারলাম ।
৪ ঠা জুলাই,
সামনে একটা দ্বীপ দেখা যাচ্ছে । আমি নিশ্চিত নই, তবুও এটা মাদাগাস্কার হতে পারে । আমার উল্লাস আমি আর ধরে রাখতে পারছি না । আনন্দে আমার মন ভরে যাচ্ছে ।
২৬ শে জুলাই,
মাদাগাস্কার থেকে জাহাজ করে কালিকটে পৌঁছলাম আজকে । আমার এখনও গা শিওরে উঠছে , সেই সাত দিনের কথা ভেবে । এখবন ওসব কথা থাক । ঘরে ফেরার আনন্দ উপভোগ করি । ”
চরম প্রত্যয় থাকলে কত না কি করা যায় । এ তো সে তুলনায় অতি সামান্য ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # অল্প কথায় সুন্দর একটি লেখা । অনেক ভালো হয়েছে ।।
গোপাল খুব সুন্দর
সাদিয়া সুলতানা সামান্য লেখায় অসামান্য প্রত্যয়! শুভকামনা।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) মনে হল জেন সত্য ! আসলেই কি সত্য ? বেস ভাল লাগলো সুন্দর প্রকাশ ভঙ্গি । সাধুবাদ।
দীপঙ্কর বেরা Bhabna khub sundar, banchte shekhay

০২ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী