ছোট্ট জানালা

উচ্ছ্বাস (জুন ২০১৪)

আবিদ আজাদ খান
ছোট্ট জানালাটা দিয়ে দুরের আকাশ দেখা যায়, শুধুই আকাশ-এক চিলতে। বদ্ধ এই ঘরটাতে বন্দী হবার আগে পুরো আকাশটাই দেখতে পেতাম আমি।

আমি কৌশিক, বয়েস ৪০. জীবনের অনেকটা পথ পার করে আসা একজন মানুষ, নিশ্সঙ্গ এবং অপূর্ণতায় আমার বসবাস। ডান হাতটা অকেজো হয়ে আছে বহুদিন, বা দিকটা পুরোই অনুভূতিহীন, জন্মথেকেই। ও নিয়ে কোনো দুঃখ নেই আমার। দুঃখ করার কোনো কারণ কি আছে? অন্ততপক্ষে দুঃখ করার জন্য জীবনের বেচে থাকার অবকাশটুকু যখন বিদ্যমান, আছে প্রিয় সঙ্গী বইগুলো, চোখদুটো তাই অকেজো হয়ে যাবার আগেই প্রিয় বইগুলোর পাতায় দ্রুত চোখ বুলাতে শুরু করলাম আমি।

ছোট্ট আমার জানালাটা কখন জানি অজান্তেই বড় হতে শুরু করলো, অথর্ব জীবনের গ্লানি আর যন্ত্রনারা পরিনত হলো জীবনের উল্লাসে। মনে হলো কেবল বেচে থাকাটাই মন্দ কি? শত সহস্র কোটি কালো কালো বিন্দুর মধ্যে তোমাদের সকলের হাত যখন আমার হাত হয়ে ওঠে, তোমাদের পা আমাকে হাটায় বহুদূর, তোমাদের চোখে চোখ রেখে বিশ্ব দেখি আমি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া অনুগল্প! বেশ সুন্দর! শুভেচ্ছা রইলো।
biplobi biplob Olpo porishora Darun liklan ABID vi. suvacha niban.
Abdul Mannan কি সুন্দর করেই না আপনি আপনার ছোট গল্পের মধ্য দিয়ে জীবনের এক পরম সত্য উদঘাটন করেছেন । গল্পটি পড়ে মুগ্ধ হলাম কবি ।শুভেচছা নিন । আমার পাতায় আমন্ত্রণ রইল ।
ওয়াহিদ মামুন লাভলু মূল্যবান কথামালার লেখা। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর একটি গল্প ।।

২৬ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪