দুরের বাদ্য শুনে কী লাভ

কৃপণ (নভেম্বর ২০১৮)

কাজী জাহাঙ্গীর
  • ১০৩
হঠাৎ করেই হাতটা কেঁপে উঠে তোমাকে ছুঁতে চেয়ে
মাথাটায় একটা ঝাকুনি দিয়ে ধাতস্থ হই,
সেদিন যখন খুব করে হাসছিলে
নিয়ন বাতির আবছা আলোয় তোমাকে কী যে অপরূপ লাগছিলো
সেটা কি বোঝানো যাবে কখনো ?
সেই অপরূপতায় আমিও যেন খেই হারিয়ে ফেলেছিলাম
কেন যে এত কাছে এসেও তোমাকে বলতে পারলাম না
কোন যন্ত্রনায় নিত্যদিন ছটফট করি…
ভাবাবেগটাকে ইতি উতি করে কিছুতেই মুখ খোলাতে পারলাম না
যেন বলে্ উঠে ‘‘তোমাকে ছাড়া আমার কিছুতেই চলে না’
‘আমার দিন-রাত্রী’র জপমালায় শুধু তুমি আর তুমি’ আব্লা… আব্লা…
তুমিও যে কিপটে কম নও
আমি না বললেও তুমি কি এগিয়ে আসতে পারো না?
নাকি ‘লজ্জা নারীর ভুষণ’ এটাকেই ধরে নিয়েছো তোমার নিয়তির ‘ব্লু বুক’ ?
তুমি কি কষ্ট পাওনা এখন ?
কৃপণ নই আমি, বলতে পারো অথর্ব একটা
যাকে দিয়ে বলাতে পারলে না তিনটে শব্দ ‘আমি তোমাকে… ’
যাতে তুমিও হাতটা বাড়িয়ে দিয়ে বলতে পারতে ‘চলো হারিয়ে যাই’।
এখন খুব করে মাশুল দাও তোমার সেই কৃপণতার
শিউলী গুলো ঝরে গেলেও এখন আর কী করার আছে
কী করার আছে
গোধুলীর লালিমার ঢেউ তুলে তোমার অবয়ব এখন যদি অভিমানি অশ্রু ঝরায় ?
তুমি আর আমিতো এখন
বৈঠাহীন ভেসে যাওয়া তরীর এলোমেলো বাঁক
অথবা স্টেশনে দাড়িয়ে থেকে, ছেড়ে যাওয়া ট্রেনের দিকে তাকিয়ে থাকা চোখের আপসোস
অথবা ধরে নিতে পারো, সুযোগ কাজে লাগাতে না পারার কষ্টে
দুরের বাদ্যে নৃত্যরত একটা হাড়-কিপটে আবেগ …।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব প্রিয় কবি/লেখক. অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com তৈরি করা হয়েছে নতুন অাঙিকে। এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন। প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
Lutful Bari Panna চমৎকার, খুবই চমৎকার!
নাজমুল হুসাইন শেষ লাইনটা প্রাণ জুড়িয়ে দিয়েছে,ভীন গ্রহের কথা মালা যেন। দূরের বাদ্যে নৃত্যরত একটা হাড় কিপটে আবেগ...ধন্যবাদ জাহাঙ্গীর ভাই। আমার আপাতায় বরাবরের মত আমন্ত্রন জানিয়ে ছোট্ট চিঠি আপনার নিকট পৌছালাম।
মাইনুল ইসলাম আলিফ তুমি কি কষ্ট পাওনা এখন ? কৃপণ নই আমি, বলতে পারো অথর্ব একটা যাকে দিয়ে বলাতে পারলে না তিনটে শব্দ ‘আমি তোমাকে… ’ যাতে তুমিও হাতটা বাড়িয়ে দিয়ে বলতে পারতে ‘চলো হারিয়ে যাই’। এখন খুব করে মাশুল দাও তোমার সেই কৃপণতার শিউলী গুলো ঝরে গেলেও এখন আর কী করার আছে কী করার আছে গোধুলীর লালিমার ঢেউ তুলে তোমার অবয়ব এখন যদি অভিমানি অশ্রু ঝরায়?//অসাধারণ লিখেছেন জাহাঙ্গীর ভাই।শুভ কাম্না আর ভোট রইল।
মোঃ নুরেআলম সিদ্দিকী তুমি আর আমিতো এখন বৈঠাহীন ভেসে যাওয়া তরীর এলোমেলো বাঁক অথবা স্টেশনে দাড়িয়ে থেকে, ছেড়ে যাওয়া ট্রেনের দিকে তাকিয়ে থাকা চোখের আপসোস অথবা ধরে নিতে পারো, সুযোগ কাজে লাগাতে না পারার কষ্টে দুরের বাদ্যে নৃত্যরত একটা হাড়-কিপটে আবেগ …। অসাধারণ এবং অসাধারণ ভাইয়া। বিমুগ্ধ হলাম। বরাবরের মতই অনেক শুভ কামনা এবং ভোট রইল।।
মোঃ মোখলেছুর রহমান দুরের বাদ্যে নৃত্যরত একটা হাড়-কিপটে আবেগ....... ভাল লাগল।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

পছন্দের পাত্রিটাকে খুব কাছে পেয়েও ভালাগার কথাটা বলতে না পেরে কেউ কেউ নিজেকে অথর্ব ভাবলেও, কখনো কখনো আমি একটু উল্টো করেই ভাবি। আমার মনে হয় আমি বলতে না পারলেও সেওত বলতে পারতো, কেননা সেওত ভালবাসে। তার এই চুপ করে থাকাটা আমার কাছে তার কৃপণতাই মনে হয়। কেননা সে শুধু শুনতেই চায়, এগিয়ে এসে বলতে চায় না। কিন্তু কারোই আর বলা হয়না কিছুই এবং সেই কৃপণতার মাশুল হয় বিচ্ছেদ, ‍বিরহ । আর কষ্ট মাখা আপসোস বেরিয়ে আসে দীর্ঘশ্বাস হয়ে...

২৪ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ৪৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী