মেঘাচ্ছন্ন প্রহর...

বর্ষা (আগষ্ট ২০১১)

শুকনো পাতা
  • ১৮
  • 0
  • ১৮
আকাশ আজকে ভীষন ভাবে সেজেছে,কিছুক্ষন পর পর মৃদু বাতাস বইছে...কিন্তু র্তুমি এভাবে বসে আছ কেন?কি হয়েছে?''
কোন দিকে না তাকিয়েই বললাম,কিছু হয়নি।কিছুটা অবাক হওয়া কন্ঠে আবার বলল,
;কিছু হয়নি?তাহলে এভাবে ঘরে বসে আছ যে?তুমিতো এভাবে ঘরে বসে থাকার মেয়ে নও।
আমি একই ভাবে আবার বললাম,
;কিছু হয়নি আমার,এমনিই বসে আছি।
একটু পর আবার বলল,
;এই শুনছ?মেঘ ডাকছে তোমাকে,এসো বাইরে এসো।
আমি কিছু না বলে একই ভাবে বসে রইলাম,খানিক বাদে বললাম,
;আমার কিছুই ভাল লাগছেনা দোয়েল,আকাশ দেখতেও ইচ্ছে হচ্ছেনা,তুমি এখন যাও।
বলে উঠে দাড়ালাম,ঘাড় ঘুরিয়ে দেখি দোয়েল নেই,চলে গেছে।জানালার পাশ থেকে সরে আসতে আসতে মনে হল একবার বারান্দায় যাই,মেঘকে দেখে আসি,কি ভেবে আবার বললাম নাহ যাবনা,দেখবনা মেঘের রুপ।
একটু পর দরজা খুলে বারান্দায় গেলাম,আমাকে দেখে দোয়েল বলল,
;যাক এসেছ তাহলে,তোমার জন্যই অপেক্ষা করছে মেঘ।
আমি বললাম,
;দোয়েল,আমার মেঘের সাথে কথা নাই,কোন কথা নাই।
মেঘ তখন অবাক হয়ে বলে,
;সেকি কথা?কেন কি হয়েছে গো?!
;মেঘ,তোমার সাথে আমার কোন কথা নেই,তুমি এখন আর আমার ডাক শুননা,তোমায় ডাকলেও এখন আর পাই না।
মেঘ একই ভাবে বলে,
;আমিতো রোজই আসি তোমার আকাশে,কখনো বৃষ্টিকে দিয়ে যাই কিন্তু তুমিইতো থাকোনা,তুমি ব্যাস্ত থাকো তোমার মাঝে...
বলেই মেঘ হেসে দিল,মেঘ ভাল করেই জানে আমি মেঘের হাসি দেখলে আর রাগ করে থাকবো না,মেঘের সেই মন ভুলানো হাসির মাঝে আমার সব রাগ হারিয়ে যায়।তাই আমিও হেসে তাকাল্ম মেঘের দিকে।মেঘ বলল,
;তুমি ঘরে কেন?খোলা আকাশের নিচে আসো,দেখে যাও আজ কতো সুন্দর করে সেজেছে প্রকৃতি...
তাই নাকি?!আমি এক দৌড়ে ছাদে চলে এলাম...একি?!!!সত্যিইতো...বিশাল আকাশ জুড়ে কালো মেঘ হাসছে,আর ভালোবাসার মুক্ত আবেশ নিয়ে বাতাস ছুঁইয়ে যাচ্ছে মন...অসাধারন সুখ বিরাজ করছে প্রকৃতিতে আজ,যা শুধু অনুভব করা যায়...
আমি মুক্ত পাখির মত ডানা মেলে চোখ বন্ধ করে অনুভব করার চেষ্টা করছি সেই সুখ...
ছুঁইয়ে দিতে চাইছি সেই সুখের আকাশটাকে...
বোধহয় পারলামও তা করতে,আর তাই নেমে এলো ঝুম বৃষ্টি...আমার খোলা চুলের অরন্যে বৃষ্টি ছুঁইয়ে দিয়ে গেল অবারিত এক সুখের পরশ,আমার নুপুরের ছন্দের তালে নেচে ঊঠল প্রকৃতি,জানান দিয়ে গেল দক্ষিনা হাওয়া...
বরষা...হ্যা,বরষা সত্যিই এলো...আমার আঙ্গিনায়...
আমার যত্নে গড়া বাগানে কদম ফুলের হাসি ছড়িয়ে দিতে,বৃষ্টির রিনি ঝিনি আবেশ ছড়িয়ে দিতে...বৃষ্টি ভেজা আকাশে রংধনুর হাসি নিয়ে...আর......
এসো নীপবনে...
ছায়া বীথির তলে এসো
করো স্নান নব ধারা জলে...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য খুব সুন্দর গল্প। http://www.somewhereinblog.net/blog/Obaritoakash007/29397440 "অনুভবে" নামে এই গল্পটা ১৬জুন উপরেরর ঠিকানায় পোস্ট হয়েছিল। "অবারিত আকাশ" আর "শুকনো পাতা" দুটো নাম নিয়ে একজনই লিখছেন কি?
কৃষ্ণ কুমার গুপ্ত বৃষ্টিতে ভেজার গল্প বেশ ভালো লাগলো .....শুভ কামনা রইলো
শামীম আরা চৌধুরী আহ্ একটুকরো সুখের আবেশ।
sakil বেশ ভাল আবেগ এবং অনুভুতি গুল তীব্র ভাবে ফুটে উঠেছে । শুভকামনা রইল ।
শুকনো পাতা @মামুন,অনেক ধন্যবাদ
শুকনো পাতা হালিম,অনেক ধন্যবাদ
শুকনো পাতা নাহীদ,অনেক ধন্যবাদ
শুকনো পাতা @মাহী,অনেক ধন্যবাদ
শুকনো পাতা প্রজাপতি,অনেক ধন্যবাদ
শুকনো পাতা @জামান,অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

০৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী