অলস মনের খেয়াল

রহস্যময়ী নারী (জুলাই ২০১৬)

আহমাদ সা-জিদ (উদাসকবি)
  • ১১
হাজার মনের হাজার বাতি, আলোক অগণন
সবার কাছেই শিল্প মূর্তি, অবাক প্রয়োজন
হাজার রকম মতের অমিল অলস মাথার কোষ
গতিহীন এই মনের চাকা আপন করার দোষ
এক নিমিষে পার হয়ে যায় দেশের সীমা ছেড়ে
সবার মনে ছুটে বেড়ায় অলস সময় কেড়ে
মনের খুঁজে মনের টোপ, অবাক হয়ে থাকা
স্বার্থবাজের পাল্লায় পড়ে মন করি যে বাঁকা।
এক নিমিষে ঘুরে বেড়াই মনের পালক মেলে
হাওয়ার বুকে চুম্বন আঁকি অলস প্রহর ঠেলে
তোমার কাছে পায় না পাত্তা, জীবন সর্বনাশায়
তবুও তোমায় আগলে রাখি অলস মনের বাসায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ সানাউল্লাহ্ শিরোনামের সাথে কবিতার বিষয়বস্তু বেশ মানান সই । দারুন ভাল লাগা কবিতায় মুগ্ধ হলাম । শুভেচ্ছার সাথে... রেখে গেলাম ।
কাজী জাহাঙ্গীর উদাস কবি আমাকেও উদাস করে দিয়েছেন। গাথুনীতে অটুট এরকম ছন্দ কবিতা এই আসরে আমি পাইনি,আমি প্রত্যেকটি লাইনের মাত্রা গুনেছি, ১৫/১৬, মাত্রা-তাল-লয় প্রতিটি লাইনেই যথপযুক্ত,কোথাও ছন্দ পতন নেই।আমার যতটুকু জ্ঞান আছে তাতেই খুব ভাল হয়েছে বললে অত্যক্তি হবেনা। গত কয়টা মাস এই আসরে আসার পর প্রতিমাসে প্রত্যেকটা কবিতা পড়েছি , অনেকেই মনে করেন শুধু অন্তঃমিল থাকলেই ছন্দ কবিতা হয়ে গেল। কবি আশা করি চর্চা অব্যাহত রাখবেন,শুভেচ্ছা ও ভোট । আমার পাতায় আমন্ত্রন।
নাস‌রিন নাহার চৌধুরী বাহ ছন্দে ছন্দে দারুণ অলস কাব্য। ভোট রইল কবিতায়।
গোবিন্দ বীন এক নিমিষে ঘুরে বেড়াই মনের পালক মেলে হাওয়ার বুকে চুম্বন আঁকি অলস প্রহর ঠেলে তোমার কাছে পায় না পাত্তা, জীবন সর্বনাশায় তবুও তোমায় আগলে রাখি অলস মনের বাসায়।ভাল লাগল,আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।ভোট রেখে গেলাম।

১৮ জুলাই - ২০১৩ গল্প/কবিতা: ২৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪