কর্মের সাধনা

প্রত্যয় (অক্টোবর ২০১৪)

দীপঙ্কর বেরা
তখন বর্ষাকাল । বাড়ি থেকে বেরিয়ে এক পা এক পা করে ইট ফেলে দেওয়া আছে । তাতে চলতে গিয়ে একটু এদিক ওদিক হলেই পিচিক পিচিক করে কাদা ছিটকে পড়বেই ।
স্কুল ড্রেস পরে গোপলা বেরিয়ে ধপাস করেই পড়ে গেল । কাদায় মাখামাখি । মুখ দিয়ে কাঁদতে কাঁদতে ‘মাগো মা , মাগো মা মা মা ‘ বলতে লাগল । মা ধান সেদ্ধ করতে করতে জ্বালানো উনুন ফেলে দৌড়ে বেরিয়ে এল – কি ! কি হল ! ম্যাঁ ম্যাঁ করছিস কেন ? উঠ উঠে পড় । ওঠ ওঠ ।
একটুও হাত ধরল না । গোপলাকে নিজেকেই উঠতে হল । বুকের কাছ লাগল । কান্না থামতে চাইল না । তার উপর মায়ের এই বকুনি । গোপলার কাছে অসহ্য । সামনের দিকে তাকাল । দাদা দিদি চলে যাচ্ছে স্কুলে ।
মা বকেই চলেছে – কোন পড়া বাকী আছে । আমাদের এই তো রাস্তা সারাদিন কাদার মধ্যে খেলছো এই রাস্তায় দৌড়চ্ছ তখন তো কিছু হয় না এখন বেরিয়ে পড়ে গেলে ।
গোপলা একটু আগের কথা ভাবতে লাগল । পড়া কোনদিন দেয় না হঠাৎ দুদিন আগে বিনয়বাবু পড়া দিয়েছিল । সেই পড়া হঠাৎ স্কুলের বই গোছানোর সময় দেখতে পায় । এমনিতে গোপলা স্কুল ফাঁকি দেয় না । বিনয়বাবু কড়া ধাতের । মার খেতেই হবে । তাই স্কুল যেতে মন চাইছিল না ।
মা সেই মনকে কি করে দেখতে পেল ভেবেই গোপলার বেশ অবাকই লাগল । প্রায় ঠেলা দিতে দিতেই মা সেই কাদা লাগা জামা প্যান্ট ধুয়ে বকতে বকতে স্কুলে যেতে বাধ্য করল । সেদিন মার অনেক কাজ ছিল । কোথায় যেন যেতেই হবে । না হলে রাতে হাড়ি চড়বে না ।
প্রায় কাঁদতে কাঁদতে রাস্তায় পিছল কাদার মধ্যে পা ফেলে ফেলে স্কুলে যেতেই হল ।
বিনয়বাবু পড়া বুঝিয়ে সেদিন পিছল রাস্তায় কিভাবে চলতে হয় আর পরিবেশ আমাদের জীবনে যে ভূমিকা নেয় তার সম্বন্ধে এত সুন্দর বুঝিয়ে ছিলেন তা বলার নয় । আর প্রধান শিক্ষক মহাশয় সেদিন গোপলাদের ক্লাস নিয়েছিল যা পড়ার চেয়েও অনেক বেশি পাওয়া ।
ঘরে ফিরেই গোপলা মাকে লক্ষ্য করছিল । কাজের মাঝে কাজ করতে করতে গোপলা দাদা দিদি সবার ঠিক খেয়াল রাখে কি করে ?
তার উপর এতটা আত্মবিশ্বাস কি করে পাচ্ছে যে সকালে স্কুলে যাওয়া বা কখন কোন কাজ কখন করা দরকার কেন করা দরকার ঠিক বুঝতে পারে । কিন্তু কি করে ?
মায়ের সারাদিন জীবন সংগ্রামের কাজের মধ্যে যে প্রত্যয় গোপলা দেখছিল তাই গোপলাকে আরো বড় হতে কেউ কোনভাবে আটকাতে পারে নি । মাকে দেখতে দেখতে বুঝতে শিখেছে মানবিক আসলে কি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # অনেক ভালো লেখা । ছোট অথচ সুন্দর ।।
ছন্দদীপ বেরা বাহ , বেশ লাগল ।
গোপাল খুব সুন্দর
biplobi biplob বেশ লিখেছেন দাদা, চলতি সংখ্যায় আপনার কবিতা সম্ভবত পাঠ হয়নি। ভাল থাকবেন
মাইদুল আলম সিদ্দিকী অল্প কথায় সুন্দর উপস্থাপন তবে আরও বিশদ ছিল প্লটটা।
মিলন বনিক অনেক অনেক সুন্দর গল্প.....আর অনেক ভালো লাগা....

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী