জীবনের জন্য বাঁচা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (সেপ্টেম্বর ২০১৪)

দীপঙ্কর বেরা
গোপলাদের বাড়ির পেছনে কিছু ঝোপঝাড় আর গাছের বন ছিল । তার একেবারে শেষটায় শ্মশান । সে বার ওদের বাড়ির পেছনের এক বয়স্ক দাদুকে পোড়াতে দেখেছিল । আর মা বাবা দাদা দিদি খুব ভয় পেয়েছিল । মা বলেছিল ওখানে ভূত পেত নন্দী ভিঙিরা আসে । ওদের অনেক শক্তি । জ্যান্ত চিবিয়ে মানুষকে খেয়ে ফেলতে পারে । ওরা অশরীরী । শ্মশানেই ওদের বাস ।
সেবার মামা বাড়ি যাওয়ার পথে এ রকম শ্মশান দেখেছে । অবশ্য তখন ছিল নিরিবিলি । দিদির মুখে শুনেছে – এ সব জায়গায় তান্ত্রিকরা থাকে তারা ভূত ভবিষ্যৎ সব বলে দিতে পারে । বাঁচার উপায় বলে দিতে পারে ।
বাবাকে সে কথা জিজ্ঞেস করলে রাতে শুয়ে শুয়ে ঘুম চোখে বাবা বলত – সে রকম কারো সঙ্গে দেখা হলে খিদে না লাগার উপায় জেনে নিতাম ।
গোপলা রাস্তায় এমন সাধুদের ওদের পাড়াতেই দেখেছে । গোপলা বাচ্চা বলে এ সব কোন কথাই জিজ্ঞেস করার সুযোগ পায় নি ।
আর একটা জিনিস গোপলাকে খুব ভাবায় সেটা হল খিদে । যখনই বাড়ি ফেরে মা বলে খাবার নেই , রাত্তিরে সবাই এক সঙ্গে খেতে বসে দেখে এইটুকু খাবার ভাগ করতেই শেষ হয়ে যায় । কার পেট ভরে কে জানে ? সবাই ঢক ঢক করে জল খায় । কোন কোন রাতে তাও জোটে না ।
তখন সারা ঝুপড়ি সেই মামা বাড়ি যাওয়ার পথে দেখা শ্মশানের মত একলা পড়ে থাকে । কেউ কথা বলে না । কি রকম যেন কুণ্ডলী পাকিয়ে রাতটা কাবার করতে সবাই না শোয়ার মত শুয়ে পড়ে ।
এ দৃশ্য গোপলা অতটা না বুঝতে পারলেও বেশ বুকের মধ্যে কাঁপন ধরায় । তবে এ নিয়ে মা বাবা দাদা দিদির মধ্যে কোন বড় ঝগড়া ঝাটি দোষারোপ হতে দেখে নি গোপলা । তাই একে আনন্দে বাঁচার জায়গা ভাবতেই পারে ।
আজকে বুড়ো জ্যেঠুর চিতা জ্বালিয়ে বাবা ফিরেছে । তাদের বাড়িতে দু কোঁচড় মুড়ি দিয়েছিল তাই আনতে গিয়ে রাস্তার ধারের কুকুরটা টান মেরে সব ফেলে খেয়ে নিয়েছে । রাতে কারো কিছু খাওয়া হয় নি । গোপলার পেট জ্বলছে । মধ্য রাত । গোপলা পায়ে পায়ে চলে এল শ্মশানে । তখনও চিতা জ্বলছে । গাছের সারি । কালো কালো ঝোপের মাঝে পাখিদের ডানা ঝাপটানো আর ঝিঁ ঝিঁ-র ডাক ।
আশে পাশে কোথাও দৈত্য দানো ভুত পেত কাওকে দেখতে পেল না । এমন কি আত্মা নিয়ে যাওয়ার যমদূতও নেই । তফাতে দাঁড়িয়ে গোপলা দেখল কি যেন একটা নিবু নিবু চিতার কাছ থেকে সরে গেল । পেটের মধ্যে খিদে যে করে হোক এর নিবারণ চাই । তাই বলে ফেলল – কে ? ওখানে কে ?
ভূতের প্রশ্নটাই গোপলা করে ফেলায় বাধ্য হয়ে বেরিয়ে এল একজন । হয়তো মানুষ বা অন্য কেউ । ছাই মাখা । চোখ দুটো না তিনটে কে জানে । গায়ে পোশাক নেই না লেপ্টে আছে জানা যাচ্ছে না । খুব বেশি লম্বা নয় গোপলার চেয়ে একটু বড় । কথা বলল – এত রাতে তুমি এখানে ?
আওয়াজটা লোকটার কাছ থেকে আসছে না কোথাও যেন ভেসে বেড়াচ্ছে । পেটে খিদের জ্বালা , কতদিন পেটভরে খাওয়াই হয় নি , মাথা টন টন করছে । তাই ঘুরেই প্রশ্নটা করল – আমি কি জানতে পারি ? তুমি এখানে কি করছ ?
-আমি তো এখানেই থাকি । লোভ পাপ হিংসার ক্ষয় হলে আমার সৃষ্টি হয় । তোমার ভয় করছে না । আর কেনই বা এসেছ এখানে ? কি চাই ?
- পেটে খিদের চেয়ে আর বড় ভয় কি আছে ? এখানেই শুধু বিশ্ব নিশ্চুপ অথচ কি যেন জিজ্ঞাসা ঘোরে ফেরে । আমি তাই খাওয়ারের সন্ধান অথবা খিদের নিবারণে এসেছি । তুমি কি ভূতের রাজা ?
- না । আমি তোমাকে এ সব কিছুই দিতে পারব না । আমি জীবনকে আবহমান বাঁচিয়ে রাখার বিজ্ঞানী । অনেকটাই সফল । আরো কয়েক হাজার বছরের মধ্যে তোমার উত্তর পেয়ে যাবে ।
-আমি কি অত বছর থাকব ? কাল সকালে আমি কি খাব ?
- কেন ? যাও , ছিনিয়ে নাও । মানুষের জন্য প্রচুর খাওয়ার জমা আছে । ভাগ হলে অনেকেই খেতে পাবে । তুমিও ।
- চুরি করব ? তোমার খাওয়ার লাগে না ।
- খাওয়ার না লাগলে সে মৃত । তুমি অনেক ছোট বুঝবে না । খুব সাহস করে আমাকে তুমিই প্রথম খুঁজে পেলে । আমি প্রায় অনেক বছর থেকে যুদ্ধ হানাহানি মানুষের মানুষমারা ক্ষমতা অধিকার ধ্বংস থেকে মুখ তুলে গবেষণা শুরু করেছি কিভাবে জীবনকে বাঁচিয়ে রাখা যায় । বাল্মীকি কি ভাবে ষাট হাজার বছর বেঁচে ছিলেন ?
গোপলা অত শত বুঝলো না । বলল – সেই দুদিন আগে কি খেয়েছি মনে নেই । এ তল্লাটে কত জন খেতে পাচ্ছে না । কালকে সকালে খাব কি তার কি হবে ? কি গবেষণা করলে ?
-খাওয়ার সামনে চলে এল তুমি গপাগপ খাবে আর আরাম করে শুয়ে থাকবে তার জন্য কি আর গবেষণা করব । যাও চেষ্টা চালাও পেয়ে যাবে ।
-তুমি কি খিদে না পাওয়ার কিছু বের করতে পারবে ?
-তাই তো করছি । আমার পেছনে এই হাওয়া ব্যাগে অনেক কিছু রহস্যের যন্ত্র আছে । অনেক দূর এগিয়েছি । তুমি আমাকে সাহায্য করলে হয়তো কিছু হাজার বছর কমতে পারে ।
-কি ভাবে ?
-তুমি এবার থেকে মানুষের জীবন ফলো করবে । যা বলে যা করে আর যা হয়ে যায় তার মধ্যে তফাৎ কোথায় । তাতেই হবে ।
-গবেষণার যন্ত্র নেই , ল্যাবরেটরি নেই । রঙভরা লাল নীল তরল নেই । কি করে আমার খিদে মেটার রহস্য বের করবে ?
-ও সব ধ্বংসে জন্য । আমি মৃত্যুর থেকে জীবনের পার্থক্যের সাথে জীবনকে আবহমান করতে চাইছি । যাও সূর্য এসে পড়ল । দিনমান এসে গেল আমি এবার অন্য রাতে যাব । এ ভাবে যুগের জীবনে জীবনের খোঁজ করব ।
এদিকে ওদিক করে কোন এক অজানা পথে এঁকে বেঁকে সে মিলিয়ে যেতে লাগল । গোপলা বলল- আবার কখন দেখা হবে ।
আকাশবাণীর মত শোনা গেল – তোমার কাজ জানতে আমাকে আসতেই হবে । তুমি যাও ।
চিতা নিভে গেছে । লোকটা এখনো যাচ্ছে । কোথায় যেন ।
গোপলা নিজেকে জয় করার মত করে পা পা করে ঘরে ফিরে এল । গরীবের ঘরে খিদের সমাধান ! আর কি চাই ? মার কোল ঘেঁষে শুয়ে পড়ল । ঘুমনোর আগে বেশ বুঝতে পারল । সে স্বপ্ন দেখে নি ।
সকালে বাবা কাজে গিয়ে দুপুরের আগেই খাবার এনেছিল । দিদির সঙ্গে গোপলা স্কুলে গেল । আর এক দৃষ্টিতে গোপলা তার মা বাবা দিদি স্কুলের মাষ্টার পাশের বাড়ির কাকু বন্ধু বা রাস্তার যার সঙ্গে দেখা হয় তাকেই খুব খুঁটিয়ে দেখে । আর মনে মনে বুঝে নেওয়ার চেষ্টা করে ।
কিছু বুঝতে পারে কিছু পারে না । কিন্তু এই সব খবর যেখানে মৃত্যু হয় সেখানে তার সঙ্গে দেখা হয় আর তাকে জানায় । আর গোপলার খিদে ধীরে ধীরে কমছে । তিনদিন নিরন্ন থেকেও একটুও ক্ষমতা কমে নি ।
চালিয়ে যাচ্ছে গোপলার বাঁচা । আমাদের আরো কয়েক হাজার বছর অপেক্ষা করতে হবে নিট ফলের জন্য । গোপলা এগিয়ে যাও ।
তখন জীবন হবে শুধু জীবনের জন্য ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আব্দুল্লাহ্ আল মোন্তাজীর কবিতা-গল্পে সমান তালে! চমৎকার।
ভালো লাগেনি ২০ সেপ্টেম্বর, ২০১৪
অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১৪
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...তখন জীবন হবে শুধু জীবনের জন্য...। যত দেরীতেই হোক, তাই হোক। শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১৪
সহিদুল হক চমৎকার লেখা।শুভ কামনা রইল ।
ভালো লাগেনি ৯ সেপ্টেম্বর, ২০১৪
বেশ । অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু সুন্দর লেখা। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৪
শামীম খান গল্পটি বেশ ভাল লাগলো দাদা । শুভ কামনা রইল ।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
Onek onek dhanyabad janalam bhalo thakben
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
গোপাল এখানের মানুষকে বাঁচানো দরকার আগে । তারপর অন্য গ্রহে । ভাল লাগল ।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৪

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪